Asianet News Bangla

হোয়াইট ওয়াশ সময়ের অপেক্ষা, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দাপুটে বোলিং শামিদের

  • তৃতীয় দিনে ভারতের জয় আটরে দিলেন প্রোটিয়া ক্রিকেটার ডি ব্রুন
  • তৃতীয় টেস্টের চতুর্থ দিনেই জয় নিশ্চিত ভারতের
  • জয়ের জন্য আর ২ উইকেটের অপেক্ষায় ভারত
  • দক্ষিণ আফ্রিকাকে হোয়াইট ওয়াশ করার প্রহর গুণছেন কোহলিরা 
Indian Cricket Team is in the verge of win in Ranchi Test
Author
Kolkata, First Published Oct 21, 2019, 6:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দ্বিতীয় টেস্টে জয় পেতেই দক্ষিণ আফ্রিকাকে হোয়াইট ওয়াশ করার ইচ্ছা প্রকাশ করেছিল ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। আর সেই প্রত্যাশা মতন দক্ষিণ আফ্রিকাকে তৃতীয় টেস্টেও দুরমুশ করে দিলে ভারতীয় দল। ম্যাচের প্রথম দিনে কিছুটা হলেও ভারতীয় দলের ওপর চেপে বসতে দেখা গিয়েছিল দক্ষিণ আফ্রিকা বোলারদের। তবে সেখানেই শুরু ও সেখানেই শেষ। তারপর রোহিত ঝড় ও রাহানের দুরন্ত ব্যাটিংয়ে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৪৯৭ রানের পাহাড় চাপিয়ে দেয় ভারতীয় দল। আর সেই সঙ্গে শুরু হয়ে যায় ভারতীয় বোলারদের দাপট। সেই সুবাদে তৃতীয় দিনেই চালকের আসনে চলে এল ভারত। প্রথম ইনিংসে মাত্র ১৬২ রানেই শেষ হয়ে যায় প্রোটিয়াদের ইনিংস। পাশাপাশি দক্ষিণ আফ্রিকাকে ফলো অন দিতে এক বিন্দুও দেরি করেননি অধিনায়ক কোহলি। আর ফলো দিতেই ফের দ্বিতীয় ইনিংসেও ভেঙে পড়ে প্রোটিয়া ব্যাটসম্যানরা। তৃতীয় দিনের খেলা শেষে ১৩২ রানে ৮ উইকেট হারালো দক্ষিণ আফ্রিকা দল। চতুর্থ দিনে এবার শুধু  জেতার প্রহর গুনছে কোহলির ভারত।

আরও পড়ুন, আঙুলে চোট পেয়ে মাঠ ছাড়লেন ঋদ্ধি, বাঙালিদের শিরদাঁড়ায় বইল রক্তের হিমেল স্রোত

রবিবার দ্বিতীয় দিনের শেষে ৯ রানে ২ উইকেট হারিয়ে ফেলেছিল দক্ষিণ আফ্রিকা দল। আর সেই সঙ্গে তৃতীয় দিনের শুরু থেকেই ব্যাকফুটে ছিল ভারতীয় দল। একমাত্র হামজার লড়াকু ইনিংস ছাড়া প্রথম ইনিংসে কোনও রকম ভাবে রান করতে দেখা যায়নি প্রোটিয়াদের। ব্যাট হাতে প্রোটিয়াদের ৩২ রান করেন বাভুমা ও ৩৭ রান করেন লিন্ডে। বল হাতে প্রথম ইনিংসে ভারতের হয়ে সকাল থেকে পেসারদের পাশাপাশি তৃতীয় দিনে চমক দিয়েছেন স্পিনাররাও। নিজেদের দাপুটে বোলিং দেখিয়েছেন রবীন্দ্র জাদেজা ও শাহবাজ নাদিমও। ২টি করে উইকেট ননে নাদিম ও জাদেজা। প্রথম ইনিংসে দুটি উইকেট পান মহম্মদ শামি ও তিনটি উইকেট নেন উমেশ যাদব। প্রথম ইনিংসে মাত্র ১৬২ রানে অলআউট হওয়ার পর ফলো অন নিয়ে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা দল। আর সেখানেও ৩৫৫ রানে পিছিয়ে ছিল প্রোটিয়ারা।

 

 

দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে নামার পর এক সময় মনে হচ্ছিল তৃতীয় দিনেই শেষ হয়ে যাবে তৃতীয় টেস্ট। আর সেই জায়গায় দলের ৮ উইকেট পরে যাওয়ার পর রুখে দাঁড়ান দলের টেল এন্ডার ডি ব্রুন ও নর্টজে। তৃতীয় দিনের শেষে ১৩২ রানে ৮ উইকেট হারালেও এখনও পর্যন্ত ক্রিজে ৩০ রান করে অপরাজিত ডি ব্রুন ও নর্টজে। তবে চতুর্থ দিনের শুরুতেই ভারতের জয় নিশ্চিত সেটা নিয়ে এই মুহূর্তে কোনও সন্দেহ নেই। সোমবার দ্বিতীয় ইনিংসেও ভালো বোলিং করতে দেখা গেল ভারতীয় পেসারদের। মহম্মদ শামির ৩ উইকেট ও উমেশ যাদবের ২ উইকেটের সুবাদে এদিন দ্বিতীয় ইনিংসেও পুরোপুরি দুরমুশ হয়ে যায় ভারতীয় দল। একই সঙ্গে একটি করে উইকেট পান অশ্বিন ও জাদেজা। একই সঙ্গে একদিনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মোট ১৬টি উইকেট নিলেন ভারতীয় বোলররা। বিরাটের ইচ্ছা অনুসারে এই ম্যাচ জিতে চতুর্থ দিনেই দক্ষিণ আফ্রিকাকে হোয়াইট ওয়াশ করতে চলেছে ভারত।

Follow Us:
Download App:
  • android
  • ios