Asianet News BanglaAsianet News Bangla

T20 World Cup 2021- আইসিসি ট্রফিতে ফের কাল হল নিউজিল্যান্ড, নিয়ম রক্ষার ম্য়াচ খেলে দেশে ফিরছে ভারত

আফগানিস্তানকে (Afghanistan) হারিয়ে টি২০ বিশ্বকাপ ২০২১ (ICC T20 World Cup 2021) -এর সেমি ফাইনালে পৌছে গেল নিউজিল্যান্ড (New Zealand)। একইসঙ্গে সেমি ফাইনালে ওঠার আশা শেষ হয়ে গেল ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket  Team)। ম্য়াচে  প্রথমে ব্যাট করে ১২৪ রান করে মহম্মদ নবির (Mohammad Nabi)দল। জবাবে ২ উইকেট হারিয়ে ১১ বল বাকি থাকতেই জয়ের লক্ষ্যে পৌছে গেল কেন উইলিয়ামসনের (Kane Williamson) দল।
 

Indian cricket team out of T20 World  Cup 2021 after New Zealand beat Afghanistan spb
Author
Kolkata, First Published Nov 7, 2021, 8:30 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021) প্রথম ম্য়াচে চিরপ্রতীদ্বন্দ্বী পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে হার। যেই ধাক্কা সামলে উঠতে না উঠতেই মুখোমুখি হতে হয় নিউজিল্যান্ডের (New Zealand)। সকলেই ধরে নিয়েছিল দ্বিতীয় ম্য়াচে ঘুড়ে দাঁড়াবে ভারত। কিন্তু নিউজিল্য়ান্ড কাঁটায় যে আইসিসি (ICC)প্রতিযোগিতার মঞ্চে ফের বিদ্ধ হবে ভারতীয় দল, তা অনেকেই ভাবেনি। কিন্তু কিউইদের বিরুদ্ধে আরও মুখ থুবড়ে পড়ে বিরাট কোহলির (Virat Kohli)দল। শেষ দুই ম্য়াচ আফগানিস্তান ও স্কটল্যান্ডকে বড় ব্যবধানে হারানোর পর ১৩০কোটি দেশবাসীর চোখ ছিল রবিবার নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান (New Zealand vs Afghanistan)ম্যাচে। অসম লড়াই হলেও আফগানরা অঘটন ঘটাবে বলে আশাবাদী ছিল টিমইন্ডিয়ার সমর্থকরা। কিন্তু আইসিসি ট্রফিতে ফের একবার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভারতীয় দলের সফর শেষ হল নিউজিল্যান্ডের কারণে। এই নিয়ে পরপর চারটি আইসিসি ট্রফিতে নিউজিল্যান্ড কাঁটায় বিদ্ধ হয়ে খালি হাতে ফিরতে হচ্ছে ভারতীয় দলকে।

১. ২০১৬ টি২০ বিশ্বকাপ-
২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব ম্যাচে ভারত-নিউজিল্যান্ড মুখোমুখি হয়। নিউজিল্যান্ড প্রথমে ব্যাট করে নির্ধারিত কুড়ি ওভারে ১২৬ রান তোলে। জবাবে ভারতীয় দল ৪৩ রানের মাথায় ৭টি উইকেট হারায়। শেষ পর্যন্ত ৭৯ রানে অলআউট হয়। কিউই বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনার মাত্র ১১ রান দিয়ে ৪টি উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছিলেন।

২. ২০১৯ বিশ্বকাপ সেমিফাইনাল-
২০১৯ বিশ্বকাপে দুর্দান্ত পারফরমেন্স করে ভারত ও নিউজিল্যান্ড সেমিফাইনাল মুখোমুখি হয়েছিল। নিউজিল্যান্ড প্রথম ব্যাট করে ৮ উইকেটে ২৩৯ রান তোলে। জবাবে ভারতীয় দলের ৩ জন টপ অর্ডার ব্যাটসম্যান মাত্র ৫ রানের মাথায় ফিরে যান। শেষ পর্যন্ত রবীন্দ্র জাদেজা ৭৭ রানের ইনিংস ও মহেন্দ্র সিং ধোনির ৫০ রান করেও দলকে জয় এনে দিতে ব্যর্থ হয়। ২২১ রানে শেষ হয় ভারতীয় দলের ইনিংস। ৩টি উইকেট নিয়ে ম্যাচ সেরা হন ম্যাট হেনরি।

৩.  ২০২১ টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল-
২০২১ সালে ভারত নিউজিল্যান্ড বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হয়েছিল। ভারতীয় দল প্রথম ইনিংসে ২১৭ রান তোলে। এরপর নিউজিল্যান্ড ২৪৯ রান করে ৩২ রানে এগিয়ে যায়। দ্বিতীয় ইনিংসে ভারতীয় দলের চরম ব্যর্থতায় মাত্র ১৭০ রান ওঠে। জবাবে কিউই ব্যাটসম্যানরা ২টি উইকেট হারিয়ে প্রয়োজনীয় রান তুলে নিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন কাইল জ্যামিসন।

৪. ২০২১ টি২০ বিশ্বকাপ-
২০২১ সালের টি২০ বিশ্বকাপে সেমি ফাাইনালে উঠতে গেলে নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে গ্রুপের দ্বিতীয় ম্য়াচে জিততেই হত ভারতীয় দলকে। কিন্তু ম্য়াচে প্রথমে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে মাত্র ১১০ রান করে ভারত। জবাবে ১৪ ওভার ৩ বলে ২ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায় নিউজিল্য়ান্ড।

আরও পড়ুনঃসারার সঙ্গে কী ব্রেকআপ হয়ে গিয়েছে শুভমান গিলের, নেটিজেনদের প্রশ্নের কী জবাব দিলেন সচিন কন্যা

আরও পড়ুনঃT20 WC 2021, AFG vs NZ- আফগানিস্তানের সমর্থনে নেট দুনিয়ায় মিমের ঝড় ভারতীয়দের, দেখুন ঝলক

আরও পড়ুনঃT20 World Cup 2021- কীভাবে ঘুমোন কোহলি-রোহিত-ধোনি সহ ভারতীয় ক্রিকেটাররা, ছবি দেখলে হেসে লুটোপুটি খাবেন

সব মিলিয়ে দুই ফর্ম্যাট অর্থাৎ ৫০ ওভার ও টি২ বিশ্বকাপে এই দুই দল ১১ বার খেলেছে। ভারত জিতেছে মাত্র ৩ বার। নিউজিল্যান্ড জয়ের স্বাদ পেয়েছে ৮ বার। সোমবার নামিলিয়ার বিরুদ্ধে নিয়ম রক্ষার ম্যাচ খেলে খালি হাতেই দেশে ফিরছে বিরাট কোহলি , রোহিত শর্মাদের।

Follow Us:
Download App:
  • android
  • ios