১২ বছর আগের ২৪ সেপ্টেম্বর। দক্ষিণ আফ্রিকায় প্রথম টি২০ বিশ্বকাপে ফাইনাল।  ভারতের সামনে পাকিস্তান।  ধোনির দলের দেওয়া  ১৫৮ রানের লক্ষ্য তাড়া করছিল পাকিস্তান। খেলা তখন শেষ ওভারে, চার বলে ছয় রান চাই মিশবাদের। প্রথম দুই বলে সাত রান দিয়ে যোগিন্দর শর্মা তখন তুমুল চাপে। তারপর যেটা হয়েছিল সেটা সবার জানা। প্রায় ১০ সেকেন্ডের একটা মুহূর্ত। যোগিন্দরের বল, মিশবার স্কুপ, আর শ্রীসন্থের ক্যাচ।  টি২০ ক্রিকেটের প্রথম বিশ্বচ্যাম্পিয়ন ধোনির টিম ইন্ডিয়া। ১২ বছর পরও সেই দিনের ছবি গুলো ভারতীয় ক্রিকেটের সেরা বিজ্ঞাপন গুলোর একটি হয়ে আছে। ১২ বছর আগের সেই স্মৃতি উসকে দিয়ে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড নিজেদের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করেছে সেই  ভিডিওটাই। 

 

সেদিনের বিশ্বকাপটা ভারতকে শুধুই বিশ্ব চ্যাম্পিয়ন করেছিল, এমনটা ভাবলে ভুলই হবে। টি২০ বিশ্বকাপের ট্রফিটা আরও অনেক কিছু দিয়েগিয়েছিল ভারতীয় ক্রিকেটকে। যার প্রথমটা অবশ্যই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ২০০৭ সালে ৫০ ওভারের বিশ্বকাপে দলের ব্যর্থতার পর, সিনিয়ররা যেতে চাননি ক্রিকেটের মারকাটারি ফরম্যাটে। ধোনিকে অধিনায়ক করে পাঠিয়েছিল বোর্ড। দলের সঙ্গে ছিলেন না কোনও স্থায়ী কোচও। কিন্তু তরুণ ধোনির নেতৃত্বে একঝাঁক তরুণ ক্রিকেটার সেদিন নতুন স্বপ্ন দেখাতে শুরু করেছিল ভারতীয় ক্রিকেটকে।  যে স্বপ্নটা পূর্ণতা পয়েছিল ২০১১ সালের ওয়ানখেড়েতে। একই সঙ্গে টি২০ বিশ্বকাপটা আইপিএলর রাস্তাটাকেও যে অনেকটাই মসৃণ করে দিয়েছিল। 

১২ বছর পরও তাই আজকের দিনটি নিয়ে উন্মদনা একই রকম আছে ক্রিকেটারদের মধ্যে। সেদিনের ফাইনালে একটি ছবি টুইট করেছেন টুর্নামেন্টের সর্বোচ্চ রান করা গৌতম গম্ভীর।

টুইট করে সেদিনের বিশ্বজয়ের স্মৃতি সবার সঙ্গে ভাগ করে নিয়েছেন শেষ ওভারের নায়ক জোগিন্দর শর্মাও। তিনি হয়তো এখন আর ক্রিকেটের মধ্য নেই কিন্তু এই স্মৃতি এখনও টাটকা যোগির মনে।