Asianet News BanglaAsianet News Bangla

Team India: হার্দিকের দিকে ফিরে তাকানো হবে না, নির্বাচকদের নয়নের মণি এখন ভেঙ্কটেশ আইয়ার

নিউজিল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টি২০ সিরিজের (IND vs NZ T20 Series) দল থেকে বাদই পড়েছেন হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। তাঁর বদলে, ভেঙ্কটেশ আইয়ারকে (Venkatesh Iyer) গ্রুম করার কথা ভাবা হচ্ছে।

Indian Selectors see Venkatesh Iyer as potential replacement of Hardik Pandya ALB
Author
Kolkata, First Published Nov 10, 2021, 5:36 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মঙ্গলবারই ঘোষণা করা হয়েছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে আসন্ন টি২০ সিরিজের (IND vs NZ T20 Series) ১৬ জনের ভারতীয় দল। সেই দলে নাম নেই হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya)। অনেকেই বলছেন, হার্দিককে বিশ্রাম দেওয়া হল। কিন্তু, বিসিসিআই-এর (BCCI) এক সূত্রের দাবি, বিশ্রাম নয়, বাদ দেওয়া হয়েছে হার্দিককে। অলরাউন্ডার হিসাবে নিজেকে প্রমাণ করতে না পারলে, ভারতীয় দলের (Team India) দরজা আপাতত তাঁর জন্য বন্ধই থাকবে, এমনটাই দাবি করা হচ্ছে। শুধুমাত্র ব্যাটার হিসাবে তাঁর ভবিষ্যত অনিশ্চিত। তাঁর বদলে, জোরে-বোলিং অলরাউন্ডার হিসাবে ভেঙ্কটেশ আইয়ারকে (Venkatesh Iyer) গ্রুম করার কথা ভাবছে টিম ম্যানেজমেন্ট। 

নির্বাচকরা সরকারিভাবে ভারতীয় স্কোয়াডে হার্দিকের অনুপস্থিতির কারণ জানাননি। তবে, টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, নির্বাচকরা তাঁকে দল থেকে বাদ দিয়েছেন। টি২০ বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup 2021) তাঁর হতাশাজনক প্রদর্শনই এর কারণ। হার্দিকের ভারতীয় দলে থাকার মতো যোগ্যতা নির্বাচকরা দেখতে পাচ্ছেন না। 

আরও পড়ুন - End of Shstri Era - রবি শাস্ত্রীর সাফল্য-ব্যর্থতা, অন্য কোচদের তুলনায় কোথায় শেষ করলেন তিনি

আরও পড়ুন - Natasa Stankovic - ভারত ছিটকে যেতেই হার্দিকের বউয়ের তুমুল নাচ, ফ্যানরা বলল পাকিস্তানি

আরও পড়ুন - T20 WC 2021 - ফেভারিট হয়েও কেন ব্যর্থ হল ভারত, কোথায় ভুল করল কোহলি-বাহিনী - ময়নাতদন্ত

ভারতীয় ক্রিকেটে ভাল মানের জোরে-বোলিং অলরাউন্ডার বিরল। সেই কপিলদেব-মনোজ প্রভাকরদের পর, আর সেই মানের জোরে-বোলিং অলরাউন্ডার পাওয়া যায়নি। টি২০ ক্রিকেটে একজন ভাল মানের জোরে-বোলিং অলরাউন্ডার দলের ভারসাম্যই বদলে দেয়। অধিনায়কের হাতে অতিরিক্ত বোলিং এবং ব্যাটিং বিকল্প থাকে। সাম্প্রতিক অতীতে ভারতীয় দলে বিজয় শঙ্কর (Vijay Shankar), শিবম দুবের (Shivam Dubey) মতো জোরে বোলিং অলরাউন্ডারদের গ্রুম করার চেষ্টা করা হয়েছে। তবে সেই পরীক্ষা-নিরীক্ষায় সবথেকে সফল ছিলেন হার্দিক পান্ডিয়া। অনেকে তাঁকে দ্বিতীয় কপিলদেবও বলতেন। 

"

২০১৯ সালে পিঠের চোটের জন্য অস্ত্রোপচারের পর থেকে, হার্দিক পান্ডিয়ার ফর্ম পড়তির দিকে। ব্যাট হাতে তাঁর ধ্বংসাত্মক ইনিংস আর দেখা যাচ্ছে না। পিঠে আঘাতের ঝুঁকির কারণে আইপিএল ২০২১-এ (IPL 2021) মুম্বই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) হয়ে এক ওভারও বোলিং করেননি। তারপরও  ভারতের টি২০ বিশ্বকাপ ২০২১-এর দলে তাঁকে অলরাউন্ডার হিসেবেই রাখা হয়েছিল। বিশ্বকাপে একমাত্র আফগানিস্তান (Afghanistan) ম্যাচে ২ ওভার বল করেন তিনি। ব্যাট হাতে একটি মাত্র ক্যামিও ইনিংস খেলেছেন স্কটল্যান্ডের (Scotland) বিরুদ্ধে। 

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে দাবি করা হয়েছে, নির্বাচকরা সেই ভুল থেকে জোর শিক্ষা নিয়েছেন। এখন তাঁরা হার্দিকের বিকল্প পেস-বোলিং অলরাউন্ডারের সন্ধান করতে চলেছেন। আর সেই তালিকায় প্রথম নাম, আইপিএল ২০২১-এর দ্বিতীয় পর্বে, কলকাতা নাইট রাইডার্সের হয়ে প্রথমবার লিগে খেলেই কেকেআর-এর (Kolkata Knight Riders) তারকা হয়ে ওঠা ভেঙ্কটেশ আইয়ার। সংযুক্ত আরব আমিরশাহির ১০ টি আইপিএল ম্যাচে তাঁর পারফরম্যান্সের জোরেই ভারতীয় দলে দ্রুত উত্থান ঘটছে তাঁর। 

Indian Selectors see Venkatesh Iyer as potential replacement of Hardik Pandya ALB

আইপিএল ২০২১-এ কেকেআর-এর ফাইনালে ওঠার পিছনে অন্যতম কারণ ছিলেন ভেঙ্কটেশ আইয়ার, এমনটাই মনে করেন ক্রিকেট বিশেষজ্ঞরা। ১০ ইনিংসে ৪১.১১ গড়ে এবং ১২৮.৪৭ স্ট্রাইক রেটে ৩৭০ রান করেছেন। পাশাপাশি বল হাতে, তিনি ৮.১১ ইকোনমি রেটে ৪ ইনিংসে ৩ টি উইকেট শিকার করেছেন। 

ব্যাট-বলে এই পারফরম্যান্সের দেরেই ধূমকেতুর গতিতে তিনি ঢুকে পড়েছেন জাতীয় নির্বাচকদের পরিকল্পনায়। বিশ্বকাপে ভারতীয় দলে তাঁকে নেট খেলোয়াড় হিসাবে নেওয়াা হয়েছিল। নিউজিল্যান্ড সিরিজে কিন্তু মূল দলেই সুযোগ পেয়েছেন আইয়ার। টি২০ বিশ্বকাপ ২০২২ (T20 World Cup 2022) আর মাত্র ৯ মাস দূরে। সেই বিশ্বকাপের কথা মাথায় রেখে, আইয়ারকে একজন আন্তর্জাতিক মানের জোরে-বোলিং অলরাউন্ডার হিসাবে গড়ে তোলার চেষ্টা করছেন নির্বাচকরা। 

Indian Selectors see Venkatesh Iyer as potential replacement of Hardik Pandya ALB

ফলে, শুধু নিউজিল্যান্ড সিরিজই নয়, আসন্ন বেশ কয়েকটি সিরিজে আইয়ার সুযোগ পেতে চলেছেন বলে আশা করা হচ্ছে। কাজেই, হার্দিকের পক্ষে জাতীয় দলে ফেরার রাস্তাটা কঠিন হতে চলেছে। দ্রুত পুরোপুরি সুস্থ হয়ে নিজেকে আবার আগের মতো ভয়ঙ্কর অলরাউন্ডার হিসাবে যদি প্রমাণ করতে না পারেন, তাহলে শুধু মাত্র ব্যাটিং প্রতিভার জোরে ভারতীয় দলে তাঁর আর সুযোগ মিলবে না, বলেই মনে করা হচ্ছে। আইয়ার প্রকল্প ব্যর্থ হলে কী হবে, তা সময়ই বলবে।

Follow Us:
Download App:
  • android
  • ios