Asianet News BanglaAsianet News Bangla

Harbhajan Singh Retirement: সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা হরভজন সিংয়ের

অবশেষে ক্রিকেটকে বিদায় জানালেন হরভজন সিং। শুক্রবার অবসরের ঘোষণা করেন ভাজ্জি।সব ধরনের ক্রিকেট থেকে বিদায়ের কথা সোশ্যাল মিডিয়ায় জানান ভারতীয় তারকা স্পিনার।

Indian Spinner Harbhajan Singh Announces retirement froms all from of Cricket spb
Author
Kolkata, First Published Dec 24, 2021, 2:56 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জল্পনা দীর্ঘ দিন ধরেই চলছিল। অবশেষে বছর শেষে বড় সিদ্ধান্তটা নিয়েই ফেললেন ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা স্পিনার হরভজন সিং (Harbhajan Singh)। সব ধরনের ক্রিকেট থেকে অবসর  (Retirement) ঘোষণা করলেন ভাজ্জি। শুক্রবার নিজের সোশ্যাল মিডিয়ায়  (Social Media)  অবসরের কথা ঘোষণা করেন তারকা স্পিনার  (Indian Star Spinner)। ট্যুইটারে হরভজন সিং লেখেন, ‘সব ভাল জিনিসই একদিন শেষ হয়। আজ আমি এমন একটা খেলাকে বিদায় জানাচ্ছি যা আমার জীবনে সব কিছু দিয়েছে। ২৩ বছরের এই লম্বা যাত্রা যারা সুন্দর এবং স্মরণীয় করে রেখেছেন, তাঁদের প্রত্যেককে অনেক ধন্যবাদ।’ শুধু ট্যুইটারেই নয়, নিজের ইউটিউব চ্যানেলেও অবসর প্রসঙ্গে একটি ভিডিও শেয়ার করেছেন টেস্ট, ওডিআইও টি২০ ক্রিকেটে ৭১১ উইকেটের মালিক। হরভজন সিং। সেখানে আবেগঘন বার্তাও দিয়েছেন ভাজ্জি। 

 

 

১৯৯৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় হরভজন সিংয়ের। ব্যাঙ্গালোরে মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্য়াচ দিয়ে আত্মপ্রকাশ ঘটেছিল ভাজ্জির। তাকপরই শারজায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্য়াচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল 'টার্বুনেটরের'। ভারতের জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় না জানানোর বেদনার কথাও বিদায় বেলায়র জানিয়েছেন হরভজন সিং। বলেছেন,'অনেকদিন ধরেই সক্রিয় ক্রিকেট খেলিনি। কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে আমার দায়বদ্ধতার কারণেই আগে ঘোষণা করতে পারিনি। কিন্তু মরসুমের মাঝপথেই অবসরের সিদ্ধান্ত নিয়ে ফেলি। বাকিদের মতো আমিও ভারতের জার্সিতেই অবসর নিতে চেয়েছিলাম। কিন্তু সবার ভাগ্য সমান হয় না। কিন্তু যে দলের হয়েই আজ পর্যন্ত খেলেছি, তাদের হয়ে ১০০ শতাংশ দিয়েছি।'

ভারতের তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম কিংবদন্তী স্পিনার হরভজন সিং। ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে ১০৩ ম্য়াচে হরভজন সিংয়ের ঝুলিতে রয়েছে ৪১৭ উইকেট। এক  ইনিংসে ৫ উইকেট নিয়েছেন  ২৫ বার ,ম্যাতে ১০ উইকেট নিয়েছেন ৫ বার। টেস্টে ব্য়াট হাতে ২টি সেঞ্চুরি ও ৯টি হাফ সেঞ্চুরিও রয়েছে ভাজ্জির। একদিনের ক্রিকেটে হরভজন সিংয়ের ২৩৬ টি ম্য়াচে রয়েছে ২৬৯টি উইকেট। ৫ উইকেট নিয়েছেন ৩ বার। টি২০ ক্রিকেটে ২৮ ম্যাচে তারকা অফ স্পিনারের শিকার ২৫টি উইকেট। দেশের জার্সিতে ২০০৭ সালে টি২০ বিশ্বকাপ জয়ী ও ২০১১ সালে ৫০ ওভারের বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলে ভাজ্জি। এছাড়া আইপিএলের ইতিহাসেও অন্যতম সেরা বোলার হরভজন সিং।  ১৬৩ ম্য়াচে সংগ্রহ ১৫০টি উইকেট। মুম্বই ও চেন্নাইয়ের আইপিএল জয়ী দলের সদস্যও ছিলেন হরভজন সিং। অবসরের খবর ঘোষণার পরই আগামি জীবনের জন্য তাকে শুভেচ্ছা জানিয়েছে তার ভক্ত, সমর্থক থেকে শুরু করে সতীর্থ ক্রিকেটাররা। 

Follow Us:
Download App:
  • android
  • ios