বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশের বিরুদ্ধে তিন ম্যাচে টি২০ সিরিজ ও ২ ম্যাচের টেস্ট সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা করলেন নির্বাচকরা। প্রত্যাশা মতই টি২০ সিরিজে থেকে বিশ্রাম দেওয়া হয়েছে অধিনায়ক বিরাট কোহলিকে। তাঁর অধিনায়কত্ত্ব করবেন রোহিত শর্মা। মহেন্দ্র সিং ধোনি কথা মতই ছুটি নিলেন এই সিরিজ থেকেও। টি২০ দলে এবার তরুণ ক্রিকেটারদের দিকেই ফোকাস করেছেন নির্বাচকরা। বিজয় হাজারে ট্রফিতে দুরন্ত পারফর্ম করে জাতীয় দলে চার বছর বাদে জায়গা পেলেন সঞ্জু স্যামসন। জাতীয় দলে শিভম দুবেও। 

আরও পড়ুন - মুম্বইয়ের হোটেলেই শারীরিক কসরত দাদা-র, সামনে এল ভাইরাল ভিডিও

ভারত বনাম বাংলাদেশ (টি২০ দল) -  রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, কেএল রাহুল,সঞ্জু স্যামসন, শ্রেয়স আইয়ার, মণীশ পাণ্ডে, ঋষভ পন্থ, ওয়াশিংটন সুন্দর, ক্রুণাল পাণ্ডিয়া, যুযবেন্দ্র চাহাল, রাহুল চাহার, দীপক চাহার, খলিল আহমেদ, শিভম দুবে, শার্দুল ঠাকুর

 

আরও পড়ুন - দশ ওভারের ক্রিকেট চমক দেখাতে তৈরি যুবরাজ সিং

টি২০তে না খেললেও টেস্ট সিরিজে জাতীয় দলরে ফিরে আসছেন অধিনায়ক কোহিল। দক্ষিণ আফ্রিকাকে হোয়াইট ওয়াশ করা দলে তেমন কোনও পরিবর্তন করেননি নির্বাচকরা। গোটা দলটাকেই ধরে রাখা হয়েছে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের জন্যও। তবে রাঁচি টেস্টে অভিষেক হওয়া শাহবাজ নাদিম জায়গা ধরে রাখতে পারেননি। কুলদীপ চোট পাওয়ায় রাঁচিতে ভারতীয় দলে জায়গা পেয়েছিলেন শাহবাজ। বাংলাদেশের বিরুদ্ধে কুলদীপ ফেরে আসায় দল থেকে বাদ পরলেন শাহবাজ নদিম। 

ভারত বনাম বাংলাদেশ ( টেস্ট দল) -  বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, ময়ঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, অজিঙ্কে রাহানে, ঋদ্ধিমান সাহা, রবীন্দ্র জাদেজা, আর অশ্বিন, মহম্মদ সামি, উমেশ যাদব, ইশান্ত শর্মা, ঋষভ পন্থ, হনুমা বিহারি, শুভমান গিল, কুলদীপ যাদব

 

রাঁচিতে ভারতীয় দলের ড্রেসিংরুমে ধোনিকে দেখে অনেকেই ভেবেছিলেন বাংলাদেশের বিরুদ্ধে টি২০ সিরিজেই ধোনি জাতীয় দলে ফিরে আসবেন কিন্তু তেমনটা হল না। মাহি আপাতত ফিরছেন না টিম ইন্ডিয়ার জার্সিতে। সব ঠিক থাকলে হয়তো চলতি বছরের শেষে আবার মাঠে ফিরবেন ধোনি। 
 

আরও পড়ুন - শুরু দাদাগিরি, দুর্নীতিমুক্ত বোর্ড চাই হুঁশিয়ারি মহারাজের, কী বললেন, দেখুন ভিডিও