ইন্দোর টেস্টে ভারতীয় দলকে আর হয়তো ব্যাটিং করতে হবে না। কলকাতায় নামার আগে তাই অনুশীলন শুরু করে দিলেন রোহিতরা। ভারত-বাংলাদেশ প্রথম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষ হতেই গোলাপী বল নিয়ে নেটে প্র্যাকটিস শুরু করেন ভারতীয় ক্রিকেটাররা। দ্বিতীয় দিনের শেষে বাংলাদেশের থেকে ৩৪৩ রানে এগিয়ে ভারত। বিরাট কোনও অঘটন না ঘটে ভারত এই ম্যাচটা জিতবে ইনিংসে। তাই খেলা শেষে হতেই হোলকর স্টেডিয়ামের লাইট জ্বলে উঠল। ইডেন টেস্টের প্রস্তুতি শুরু করলেন রোহিত, অশ্বিনরা। 

 

 

আরও পড়ুন - একাধিক চমক রেখে শেষ আইপিএলের দল বদল

ইন্দোর পৌছেই ভারতীয় দল, মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনকে জানিয়ে দিয়েছিল, ফ্লাড লাইট জ্বালানোর ব্যবস্থা করে রাখতে। সেই মত সব তৈরি ছিল। পাশাপাশি প্রথম টেস্ট শুরু আগে ভারতীয় ক্রিকেটাররা লাল বলের পাশাপাশি পিঙ্ক বলেও অনুশীলন করেছিলেন। তবে সেটা ছিল দিনের আলোতে। এবার লাইট জ্বালিয়ে গোলাপী বিপ্লবের প্রস্তুতি কোহলির দলের। 

 

আরও পড়ুন - ডাবল সেঞ্চুরি মায়াঙ্কের, বাংলাদেশের ধরা ছোঁয়ার বাইরে কোহলির দল


এদিকে ঝাড়খন্ড ক্রিকেট অ্যাসোসিয়েশনের মাঠে অনুশীলনে নেমে পরেছেন প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। নেট বোলাদের বিরুদ্ধে ব্যাট হাতে মাঠে নেমে পরেছেন মাহি। এই ছবি দেখে অনেকেই ভেবেছিলেন আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকেই মাঠে নামতে চলেছেন মাহি। কিন্তু সেই জল্পনায় জল ঢেলে দিয়েছে বোর্ড। বিসিসিআই সুত্রের খবর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজ বা তিন ম্যাচের একদিনের সিরিজ, কোনটাতেই ভারতীয় দলে থেকছেন না ধোনি। এমনকি ইডেনে দিন রাতের টেস্টে ধোনিকে দিয়ে কমেন্ট্রি করানোর যে পরিকল্পনা করা হয়েছিল সেটাও সম্ভব হচ্ছে না বলেই খবর। কারণ ধোনি এখন ভারতীয় দলের চুক্তিবদ্ধ ক্রিকেটার। এবং চুক্তির নিয়ম অনুযায়ী এখন ধোনি ধারাভাষ্য দিলে সেটা কনফ্লিক্ট অব ইন্টারেস্টের আওতায় চলে আসবে। 

আরও পড়ুন - ইন্ডোরে ব্যাটিং, ক্রিকেট অভিষেকের দিন স্মরণীয় করে রাখলেন সচিন তেন্ডুলকর