এত দিন পর্যন্ত ভারত থেকে আইসিসি-র এলিট প্যানেল আম্পায়ারদের তালিকায় জায়গা পেয়েছিলেন দুজন। তারা হলেন,  শ্রীনিবাস ভেঙ্কটরাঘবন, সুন্দরম রবি। তাদের পর এবার তৃতীয় ভারতীয় হিসেবে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার এলিট প্যানেল আম্পায়ারদের তালিকায়নাম লেখালেন নিতিন মেনন। ৩৬ বছর বয়সি মেনন ২০২০-’২১ মরসুমের জন্য এলিট প্যানেলের ১২ জনের তালিকায় সর্বকনিষ্ঠ। নিতিন মেনন ছাড়া আইসিসির এলিট প্যানেল আম্পায়ারদের এই তালিকায় আছেন আলিম দার, কুমার ধর্মসেনা, মারাইস ইরাসমাস, ক্রিস গাফানে, মাইকেল গফ, রিচার্ড ইলিংওয়ার্থ, রিচার্ড কেটলবরো, ব্রুস অক্সেনফোর্ড, পল রাইফেল, রড টাকার, জোয়েল উইলসন। 

আরও পড়ুনঃকরোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হল আরও এক ক্রিকেটারের, শোকস্তব্ধ ক্রিকেট মহল.

প্রাক্তন আন্তর্জাতিক আম্পায়ার নরেন্দ্র মেননের পুত্র নীতিন মেননের ঝুলিতে আপাতত ৩টি টেস্ট, ২৪টি ওয়ান-ডে এবং ১২টি টি২০ ম্যাচ খেলানোর অভিজ্ঞতা রয়েছে। আইসিসির লিট প্যানেলের আম্পায়ারদের তালিকায় জায়গা পেয়ে স্বভাবতই উচ্ছ্বসিত নিতিন মেনন। তিনি জানিয়েছেন,'এটা বিশাল সম্মান ও গর্বের যে এলিট প্যানেলে এসেছি। বিশ্বের সেরা আম্পায়ার ও রেফারিদের সঙ্গে কাজ করার স্বপ্ন দেখে এসেছি। এলিট প্যানেলে আসার খবরটার সঙ্গে তাই ধাতস্থ হতে সময় লাগছে। এর আগে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টির পাশাপাশি আইসিসি ইভেন্টেও ম্যাচ পরিচালনা করেছি। জানি এই কাজটার বিশাল দায়িত্বের কথা। চ্যালেঞ্জের দিকে তাকিয়ে রয়েছি। প্রত্যেক সুযোগে সেরাটাই দিতে চাই। ভারতীয় আম্পায়ারদের এগিয়ে নিয়ে চলার দায়িত্বও রয়েছে আমার উপরে। নিজের অভিজ্ঞতা ভাগ করে নিতে চাই ওদের সঙ্গে।'

আরও পড়ুনঃকবে থেকে মাঠে ফিরছে টিম ইন্ডিয়া, ইঙ্গিত দিলেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়

আরও পড়ুনঃদুই যুযুধান রাজনৈতিক প্রতিপক্ষ, অসাধ্য সাধন করে অবশেষে মেলাল ফুটবল

আইসিসি জেনারেল ম্যানেজার জিওফঅ্যালার্ডাইস, প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকার সঞ্জয় মঞ্জরেকর, দুই ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে এবং ডেভিড বুন সমৃদ্ধ নির্বাচক কমিটি মেননকে এলিট প্যানেলের জন্য নির্বাচন করেছেন। এক বিবৃতিতে মেনন, তাদের ধন্যবাদ জ্ঞাপন করারা পাশাপাশি ধন্যবাদ জ্ঞাপন করেছেন মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন, বিসিসিআই এবং আইসিসি’কে। তাঁর কথায়, ‘বছরের পর বছর ধরে আমার উপর আস্থা রাখায় আমি প্রত্যেকের প্রতি কৃতজ্ঞ। আমি ধন্যবাদ জানাতে চাই আমার পরিবারকে, আমার কেরিয়ারের জন্য তাদের নিঃশর্ত সমর্থনকে।’ আগামী দিনে নিজের একশো শতাংশেরও বেশি দিয়ে কাজ করবেন বলে জানিয়েছেন নিতিন মেনন।