Asianet News BanglaAsianet News Bangla

আন্তর্জাতিক ক্রিকেটে শেষ হল মিতালি 'রাজ', অবসর ঘোষণা ভারতীয় তারকার

প্রায় ২ যুগ ধরে ভারতীয় মহিলা ক্রিকেটকে (Indian Womens Cricket) গৌরবান্বিত করেছেন তিনি। একদিনের ক্রিকেটে বিশ্নে সর্বোচ্ রান সংগ্রহকারী তিনি। অবশেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় (Retirement)জানালেন মিতালি রাজ (Mithali Raj)। 
 

Indian Women s cricketer Mithali Raj ANNOUNCES retirement from all forms of International cricket spb
Author
Kolkata, First Published Jun 8, 2022, 3:09 PM IST

জল্পনা দীর্ঘ দিন ধরেই চলছিল। অপেক্ষা ছিল শুধু ঘঘোষণার। মহিলা বিশ্বকাপে ভারতীয় দলের ব্যর্থতার পরই হয়তো ভিতরে ভিতরে সিদ্ধান্তটা নিয়ে নিয়েছিলেন। শুধু সময় নিলেন তা  সরকারিভাবে ঘোষণার। ভারতের হয়ে তিন ফরম্যাটেই খেলেছেন। শেষ ম্য়াচ খেলেছেন মহিলা বিশ্বকাপে, গত ২৭ মার্চ। মহিলা বিশ্বকাপে ভারতকে নেতৃত্বও দিয়েছেন তিনি।  ৮ জুন ২০২২ বুধবার অবশেষে নিজের ক্রিকেট কেরিয়ারে দাড়ি টানলেন ভারতীয় তথা বিশ্ব মহিলা ক্রিকেটের অন্যতম সেরা ব্য়াটসম্য়ান মিতালি রাজ। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন তিনি। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে নিজের অবসরের কথা ঘোষণা করলেন তিনি। তাকে এই সুযোগ দেওয়ার জন্য ধন্যবাদ জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডকেও।

নিজের ট্যুইটার হ্য়ান্ডেলে দীর্ঘ পোস্টের মাধ্যমে ক্রিকেটকে বিদায় জানানোর ঘোষণা করেন তিনি। বুট জোড়া তুলে রাখলেও ক্রিকেট থেকে দূরে থাকতে চান না মিতালি। কোনও না কোনওভাবে ক্রিকেটের সঙ্গে জুড়ে থাকতে চান তিনি। প্রায় ২ যুগের ক্রিকেট কেরিয়ারকে বিদায় জানানোর মুহূর্তে আবেগপ্রবণ হয়ে পড়েন তিন। সোশ্যাল মিডিয়ায় লেখেন, ‘ছোটবেলাতেই একটা লক্ষ্য় স্থির করে নিয়েছিলাম। ভারতের নীল জার্সি পরব। দেশের প্রতিনিধিত্ব করা আমার কাছে সবচেয়ে সম্মানের। যাত্রাপথে বেশিরভাগ সময়টাই ভাল ছিল। খুব কম সময়েই খারাপ অভিজ্ঞতা হয়েছে। প্রত্যেকটা অভিজ্ঞতাই আমার কাছে আলাদা ছিল। গত ২৩ বছর আমার জীবনে সবচেয়ে সুন্দর, পরিপূর্ণ এবং উপভোগ্য বছর ছিল। সব যাত্রাই এক দিন শেষ হয়। আজ সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছি।’মিতালি আরও লিখেছেন, ‘যত বারই মাঠে ঢুকেছি, ভারতকে জেতানোর জন্য নিজের সেরাটা দিয়েছি। জাতীয় দলে সুযোগ পাওয়ার পর আমার যে অভিজ্ঞতা হয়েছে, তা সারাজীবন মনে রাখব। মনে হয়, এখন ক্রিকেটজীবন শেষ করার সেরা সময়। আমাদের দল কিছু তরুণ, প্রতিভাবান ক্রিকেটারদের হাতে সুরক্ষিত রয়েছে। মহিলা ক্রিকেটের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল।’

 

প্রসঙ্গত, নিজের ২ যুগের আন্তর্জাতিক কেরিয়ারে ভারতীয় দলের বহু যুদ্ধের সাক্ষী মিতালি রাজ। বহু যুদ্ধ জয়ের সৈনিকও তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি রান করার শিরোপাও রয়েছে মিতালির দখলে। এখনও পর্যন্ট মোট ২৩২টি একদিনের ম্যাচ খেলেছেন মিতালি রাজ। মোট রান করেছেন ৭৮০৫। শতরান ৭টি  ও অর্ধশতরান ৬৪টি। গড় ৫০.৬৮। টি২০ ক্রিকেটে ৮৯টি ম্যাচে মিতালি রাজের ব্যাট থেকে এসেছে ২৩৬৪ রান। ১৭টি অর্ধশতরান করেছেন তিনি। গড় ৩৭.৫২, সর্বোচ্চ স্কোর ৯৭। টেস্ট ক্রিকেটে ১২টি  ম্য়াচে মিতালি করেছেন ৬৯৯ রান। ১টি শতরান ও ৪টি অর্ধশতরান করেছেন তিনি।  টেস্টে মিতালি রাজের সর্বোচ্চ স্কোর ২১৪ রান। অবসর ঘোষণার পর তাকে আগামি জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেট বিশ্ব।

Follow Us:
Download App:
  • android
  • ios