Asianet News BanglaAsianet News Bangla

ইংল্যান্ডের বিরুদ্ধে কঠিন চ্যালেঞ্জ ভারতের মেয়েদের, দলকে কী বার্তা দিলেন হরমনপ্রীত কউর

শনিবার থেকে শুরু হচ্ছে ভারত বনাম ইংল্যান্ড (India Women vs England Women)মহিলা দলের টি২০ সিরিজ। কমনওয়েলথ থেকে শিক্ষা নিয়ে মেয়েদের কাছে আরও ব্যাটিংকে আরও শক্তিশালী করার বার্তা দিলেন অধিনায়ক হরমনপ্রীত কউর (Harmanpreet Kaur)।

Indian womens cricket team captain Harmanpreet Kaur wants stronger batting against England spb
Author
First Published Sep 10, 2022, 2:01 PM IST

ইংল্যান্ডেই হয়েছিল কমনওয়েলথ গেমস ২০২২। সোনা জয়ের লক্ষ্যে নেমেছিল ভারতীয় মহিলা ক্রিকেট দল। কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে তীরে গিয়ে ডুবেছিল তরী। মাত্র ৯ রানে হেরে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়ছিল মহিলা টিম ইন্ডিয়াকে। হারের প্রান কারণ ছিল লোয়ার অর্ডারে ব্যাটসম্যানের অভাব, যারা ম্যাচ ফিনিশ করতে পারেন। এবার সেই ইংল্যান্ডের মাটিতেই ইংল্যান্ডের বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ ও ৩ ম্যাচের একদিনের সিরিজ খেলতে নামছে হরমনপ্রীত কৌরের দল। কঠিন সিরিজে নামার আগে কমনওয়েলথ গেমসের ফাইনালের হার থেকে শিক্ষা নেওয়াক কথা বলেলন অধিনায়ক হরমনপ্রীত কউর। একইসঙ্গে ইংল্য়ান্ডের বিরুদ্ধে সিরিজে তার দল যে ভালো পারফর্ম করবে সেই বিষয়তেও আত্মবিশ্বাসী তিনিয

ভারত বনাম ইংল্যান্ড মহিলা দলের টি২০ সিরিজের প্রথম ম্যাচ শনিবার। ভাকতীয় সময় রাত ১১.৩০ মিনিট থেকে শুরু হবে খেলা। ম্য়াচের আগের দিন সাংবাদিক বৈঠকে টিম ইন্ডিয়ার অধিনায়ক কার্যত স্বীকার করে নিলেন এই সিরিজ তাদের কাছে কঠিন চ্যালেঞ্জ হতে চলেছে। ঘরের মাঠে ইংল্যান্ড কতটা শক্তিশালী তা ভালো করেই জানেন হরমনপ্রীত কউর।  ব্যাটিং অর্ডারের গভীরতা বাড়ানোর জন্য দলে নেওয়া হয়েছে  ডি হেমলতা এবং কেপি নাভগিরেকে। ঘরোয়া ক্রিকেটে অনেক রান করার সুবাদেই দলে এসেছেন দুজন। মেয়েদের কাছ থেকে সেরাটা চেয়েছেন অধিনায়ক। এই সিরিজ নিজেদের প্রমাণ করার লড়াই সেই কথাও বলেছেন কউর। সাংবাদিক বৈঠকে হরমনপ্রীত কউর বলেছেন,'কমনওয়েলথ গেমস ক্রিকেট ফাইনালের ঘটনা মাথায় রাখছি। চাপের মুখে ব্যাটিং যদি শক্তিশালী এবং পরিণত না থাকে, তা হলে সমস্যা বাড়ে। কাঙ্ক্ষিত ফল পেতে হলে উইকেটে দাঁড়িয়ে ধৈর্য দেখানোরও প্রয়োজন রয়েছে।' একই সঙ্গে তিনি বলেছেন, দেখে নেওয়া দরকার,'কোন বোলারের বিরুদ্ধে কোন ব্যাটার কত ভাল খেলে এবং কে আমাদের দলের হয়ে বেশি রান করার ক্ষমতা রাখছে।' দলে দুই অতিরিক্ত ব্যাটার নেওয়ার কারণ প্রসঙ্গে হরমপ্রীত কউর বলেছেন,দেখে নেওয়া দরকার, 'দলের নীচের সারিতে ভারসাম্য আনা একান্তই প্রয়োজনীয় হয়ে পড়েছে। সেই জায়গাটা ঠিক থাকলে ম্যাচে কোনও সমস্যায় পড়তে হবে না।'

প্রসঙ্গত, ভারতীয়  ও ইংল্যান্ড মহিলা ক্রিকেট ৩ ম্যাচের টি২০ ও একদিনের সিরিজ খেলবে। ১০ সেপ্টেম্বর প্রথম টি২০, ১৩ তারিখ দ্বিতীয় ও ১৫ তারিখ তৃতীয় টি২০ ম্যাচ। একদিনের সিরিজ শুরু হবে ১৮ সেপ্টেম্বর থেকে। ২১ ও ২৪ সেপ্টেম্বর হবে দ্বিতীয় ও তৃতীয় একদিনের ম্যাচ। 

ভারতের টি-টোয়েন্টি স্কোয়াড: হরমনপ্রীত কউর (অধিনায়ক), স্মৃতি মান্ধানা (সহ-অধিনায়ক), শাফালি ভার্মা, দীপ্তি শর্মা, পূজা ভাস্ত্রাকার, জেমাইমা রড্রিগস, স্নেহ রানা, রেণুকা সিং ঠাকুর, মেঘনা সিং, রাধা যাদব, সাব্বিনেনি মেঘনা, তানিয়া ভাটিয়া (উইকেটকিপার), রাজেশ্বরী গায়কওয়াড়, দয়ালান হেমলতা, সিমরান দিল বাহাদুর, রিচা ঘোষ (উইকেটকিপার), কিরণ নাভগিরে।

ভারতের ওডিআই স্কোয়াড: হরমনপ্রীত কউর (অধিনায়ক), স্মৃতি মান্ধানা (সহ-অধিনায়ক), শাফালি ভার্মা, সাবিনেনি মেঘনা, দীপ্তি শর্মা, তানিয়া ভাটিয়া (উইকেটকিপার), ইয়াস্তিকা ভাটিয়া (উইকেটকিপার), পূজা ভাস্ত্রাকার, স্নেহ রানা, রেণুকা সিং ঠাকুর, মেঘনা সিং, রাজেশ্বরী গায়কওয়াড়, হারলিন দেওল, দয়ালান হেমলতা, সিমরান দিল বাহাদুর, ঝুলন গোস্বামী, জেমাইমা রড্রিগস।

আরও পড়ুনঃ৫০-এ না ২০-তে হ্যাঁ, একদিনের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চের

আরও পড়ুনঃব্যক্তিগত জীবনে কতটা রোমান্টিক অ্যারন ফিঞ্চ, জানুন অজি তারকার প্রেম কাহিনি

Follow Us:
Download App:
  • android
  • ios