২০২০ সালের ১৫ অগাস্ট আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। চোখের কোণ ভিজেছিল সেদিন কোটি কোটি মাহি ভক্তদের। তবে তার ক্রিকেট কেরিয়ার কোনও রূপকথার থেকে কম নয়। দেড় দশকেরও বেশি আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে অধিনায়ক হিসেবে দেশকে দিয়েছেন দুটি বিশ্বকাপ ও আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি সহ বহু ট্রফি। ব্য়াটসম্যান ধোনিও বহু যুদ্ধ জয়ের নায়ক। আর সেই এমএসডিকে বল করে নাকি মনে হয়েছিল তিনি ব্যাটই করতে পারেন না। এমনটাই উপলব্ধি প্রোটিয়া পেসার আনরিখ নকিয়ার।

তবে এই কথা এখনকার নয়। ধোনি কেরিয়ারে সেরা ফর্মে থাকাকালীন। আনরিখ নকিয়ার বয়ল তখন মাত্র ১৬। চ্যাম্পিয়নস লিগ টি২০ খেলতে দক্ষিণ আফ্রিকা গিয়েছিল সিএসকে দল। সেই সময় নেটে ধোনিকে বল করে কিশোর নকিয়ার মনে হয়েছিল ব্যাট করতে পারেন না বিশ্বজয়ী অধিনায়ক। এক সাক্ষাৎকারে প্রোটিয়া তারকা বলেছেন,'ছোট ছিলাম, কাউকে ভয় পেতাম না। বয়সভিত্তিক প্রতিযোগিতায় খেলতাম। সেই রকম জোর ছিল না বলে। মনে পড়ে সেই সময় ধোনিকে বল করার সুযোগ পেয়েছিলাম। মিথ্যে বলব না। ও ব্যাট করতে পারে বলে মনেই হয়নি। বুঝতে পারেনি কাকে বল করছি। পায়ের কোনও নড়াচড়া ছিল না। দাঁড়িয়ে দাঁড়িয়েই দুটো বল বাইরে পাঠিয়ে দিল। সবার সঙ্গে খুব ভাল ব্যবহার করত ধোনি।'

তবে ধোনির যে ওটা স্বাভাবিক ক্রিকেটের ধরন সেটা এখন বুঝতে পারেন পরিণত নকিয়া। বর্তমানে দক্ষিণ আফ্রিকা দলের অন্যতম সেরা পেসার আনরিখ নকিয়া। দেশের হয়ে ১০টি টেস্টে ৩৯টি, ৯টি ওডিআইতে ৯টি একদিনেরল ম্যাচে ২১টি ও ৫টি টি২০ ম্য়াচে ৩টি উইকেট নিয়েছেন নকিয়া। এছাড়াও আইপিএলে দিল্লি ক্যাপিটালস দলের সেরা অন্যতম সেরা অস্ত্র তিনি। ১৬ ম্য়াচে নিয়েছেন ২২ উইকেট। কম বয়সে ধোনি সম্পর্কে অন্য ধারণা থাকলেও, মাহিকে এখন কিংবদন্তীদের মতই শ্রদ্ধা করেন প্রোটিয়া তারকা।