Asianet News BanglaAsianet News Bangla

IPL 2021, Eliminator - বজায় থাকবে কি KKR-এর জাদু, নাকি RCB কাঁটায় হবে স্বপ্নভঙ্গ

সোমবার আইপিএল ২০২১ (IPL 2021)-এর এলিমিনেটর ম্যাচে মুখোমুখি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) এবং কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। আরব আমিরশাহিতে কেকেআর-এর ম্যাজিক কি অব্যাহত থাকবে? 
 

IPL 2021, Eliminator, RCB vs KKR - Preview, stats, and predicted eleven ALB
Author
Kolkata, First Published Oct 10, 2021, 10:55 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোমবার, শারজা ক্রিকেট স্টেডিয়ামে  আইপিএল ২০২১ (IPL 2021)-এর এলিমিনেটর ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। টুর্নামেন্ট এমন এক জায়গায় চলে এসেছে, যেখানে একচিও ভুল করার সুযোগ নেই। বিশে করে এই মরসুমই আরসিবির ক্যাপ্টেন হিসাবে বিরাট কোহলির শেষ মরসুম। কাজেই তিনি ট্রফি জিতেই শেষ করতে চাইবেন। অন্যদিকে, ২ মরসুমের বিরতির পর ফের প্লেঅফে উঠেছে কেকেআর। আরব আমিরশাহিতে আসার পর থেকে একেবারে ম্যাজিকাল ফর্মে আছে কলকাতার দল। সেই ম্যাজিক কি সোমবারও অব্যাহত থাকবে?

বর্তমান ফর্ম

লিগ টেবিলে তৃতীয় স্থানে শেষ করেছিল আরসিবি। ১৪ ম্যাচের ৯টিতে তারা জিতেছে। শেষ ম্যাচে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে শেষ ম্যাচে একেবারে শেষ বলে ছয় মেরে জয় পেয়েছে তারা। ফলে মানসিক দিক থেকে দরুণ অবস্থায় আছে তারা। অন্যদিকে কেকেআর লিগ শেষ করেছে চতুর্থ স্থানে। ১৪ ম্যাচে সাতটি জিতেছে তারা। এরমধ্যে ৫টিই কিন্তু আরব আমিরশাহিতে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে পয়েন্ট সমান হলেও তাদের নেট রান রেটে পিছনে ফেলে প্লেঅফের যোগ্যতা অর্জন করেছে তারা। 

দল গঠন

আরসিবি দলে ব্যাটিং এবং বোলিং - দুই বিভাগেই তারকা শক্তির অভাব নেই। বোলিং বিভাগ প্রত্যাশা মতো পারফর্ম করলেও, ব্যাটিং-এ ধারাবাহিকতার অভাব রয়েছে। অধিনায়ক বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, দেবদত্ত পড়িক্কল এবং অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলের উপর ব্যাটিং অনেকটাই নির্ভরশীল। তবে শেষ ম্যাচে কেএস ভরত, আরসিবির ৩ নম্বর ব্যাটারের অভাব পূর্ণ করেছে। 

অন্যদিকে, কেকেআরের শক্তি অবশ্যই বোলিং। পেসার লকি ফার্গুসন, শিবম মাভি, প্রসিদ্ধ কৃষ্ণ - সকলেই ফর্মে। সেইসঙ্গে গত বেশ কয়েক মরসুম ধরেই কেকেআর-এর হাতে রয়েছে সুনীল নারাইন, বরুণ চক্রবর্তী সম্বৃদ্ধ স্পিনের রহস্যজাল। ব্যাটিংয়ের ক্ষেত্রে কেকেআর-এর টপ-অর্ডার, বিশেষ করে ওপেনার শুভমন গিল এবং ভেঙ্কটেশ আইয়ার আর তারপরে রাহুল ত্রিপাঠি এবং নীতীশ রানা দারুণ ফর্মে আছেন। দীনেশ কার্তিকও তার ভূমিকায় যথাযথ পারফর্ম করছেন। অধিনায়ক ইয়ন মর্গানের ফর্ম আবারও স্ক্য়ানারের তলায় থাকবে। আর নজর থাকবে, বড় ম্যাচের খেলোয়াড় আন্দ্রে রাসেলের দিকে। 

চোট-আঘাত

আরসিবি দলের কোনও চোট-আঘাত সংক্রান্ত উদ্বেগ নেই। কেকেআর দলে সমস্যা রয়েছে দুই অলরাউন্ডারকে নিয়েই। আন্দ্রে রাসেল কতটা ফিট, তা নিয়ে প্রশ্ন রয়েই গিয়েছে। এরমধ্যে রবিবারই সাকিব আল হাসানকে তাঁর জাতীয় দল বাংলাদেশ, বিশ্বকাপের শিবিরে যোগ দিতে নির্দেশ দিয়েছে। তাই প্লেঅফে পাওয়া যাবে না তাঁকে। জোরে বোলার প্রসিদ্ধ কৃষ্ণ অবশ্য সুস্থ হে গিয়েছেন। নেটে বলও করছেন। সেইক্ষেত্রে কেকেআর টিম ম্যানেজমেন্টকে বেছে নিতে হবে কৃষ্ণ এবং শিবম মাভির মধ্যে 

মুখোমুখি

দুই দল এখনও অবধি ২৯টি ম্যাচে একে অপরের মুখোমুখি হয়েছে। এর মধ্যে জয়ের পরিসংখ্যানে কেকেআর এগিয়ে রয়েছে। নাইটরা জিতেছে ১৬টি ম্যাচে। আর কোহলির দল জিতেছে ১৩টিতে। সংযুক্ত আরব আমিরশাহির মাঠে চারটি খেলার মধ্যে দুই দলই দুটি করে ম্যাচে জিতেছে। শারজাতেও দুই দলের মধ্যে দুটি মোকাবিলায় প্রত্যেকেই একটি করে  ম্যাচে জিতেছে।

আবহাওয়া এবং পিচ রিপোর্ট

শারজায় প্রত্যাশা মতোই অত্যন্ত গরম থাকবে। ম্যাচের সময় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং বাতাসের আর্দ্রতা থাকবে ৩০ শতাংশ। শারজার পিচে চলতি মরসুমে পিচ একেবারেই ব্যাটসম্যান সহায়ক হচ্ছে না। তবে বাউন্ডারির মাপ ছোট হওয়াটা ব্যাটসম্যানদের সাহায্য করছে। আরসিবি এবং কেকেআর দুটি দলই এই পিচে ১৬০ রানের উপর স্কোর করে, তা রক্ষা করে দেখিয়েছে। 

সম্ভাব্য একাদশ

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর: বিরাট কোহলি (অধিনায়ক), দেবদত্ত পড়িক্কল, শ্রীকর ভরত (উইকেটরক্ষক), ড্যানিয়েল ক্রিশ্চিয়ান, গ্লেন ম্যাক্সওয়েল, এবি ডিভিলিয়ার্স, শাহবাজ আহমেদ, হর্ষল প্যাটেল, জর্জ গার্টন, মহম্মদ সিরাজ এবং যুজবেন্দ্র চাহাল।

কলকাতা নাইট রাইডার্স: শুভমান গিল, ভেঙ্কটেশ আইয়ার, রাহুল ত্রিপাঠি, নীতিশ রানা, ইয়ন মরগান (অধিনায়ক), দীনেশ আন্দ্রে রাসেল, কার্তিক (উইকেটরক্ষক), সুনীল নারাইন, লকি ফার্গুসন, শিবম মাভি এবং বরুণ চক্রবর্তী।
 

Follow Us:
Download App:
  • android
  • ios