Asianet News BanglaAsianet News Bangla

IPL 2021, Final, CSK vs KKR - ধোনির মুকুটে আরও এক পালক, ধারেকাছে নেই কোহলি-রোহিতরা


শুক্রবার আইপিএল ২০২১-এর ফাইনালে আরও একটি পালক যুক্ত হল চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) অধিনায়ক এমএস ধোনির (MS Dhoni) মুকুটে। প্রথম অধিনায়ক হিসাবে ৩০০ টি২০ ম্যাচ খেললেন তিনি। 

IPL 2021 Final, CSK vs KKR - MS Dhoni become first captain to lead in 300 T20 matches ALB
Author
Kolkata, First Published Oct 15, 2021, 9:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার আইপিএল ২০২১-এর ফাইনালে কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) বিপক্ষে, তাঁর মুকুটে আরও একটি পালক যোগ করলেন চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) অধিনায়ক এমএস ধোনি (MS Dhoni)।  সিএসকে অধিনায়ক নবম আইপিএল ফাইনাল থেলতে নেমে টি২০ ক্রিকেটে অধিনায়ক হিসেবে তাঁর ৩০০তম ম্যাচটি খেলে ফেললেন ধোনি। নেতা হিসাবে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে তাঁর সাফল্যের হার ৫৯.৭৯।

এমএস ধোনিই প্রথম ক্রিকেটার যিনি টি২০ ক্রিকেটে ৩০০টি ম্যাচে নেতৃত্ব দিলেন। তিনি ছাড়া ২০০টির বেশি টি-টোয়েন্টি ম্যাচেই নেতৃত্ব দিয়েছেন মাত্র একজন, ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন স্যামি, তিনি নেতা হয়েছেন ২০৮টি ম্যাচে।

"

২০০৮ সালে আইপিএল শুরু হওয়ার পর থেকে প্রতিটি আইপিএলে খেলেছেন ধোনি। এদিনের আগে ৮টি আইপিএল ফাইনালে চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব দিয়েছেন তিনি, তিনবার ট্রফি জিতেছেন (২০১০, ২০১১ এবং ২০১৮)। ২০১৭ সালের আইপিএল-এ সিএসকে নির্বাসিত থাকায় তিনি রাইজিং পুনে সুপারজায়ান্টস-এর নেতৃত্বে ছিলেন। সেইবারও দলকে ফাইনালে তুলেছিলেন তিনি, ট্রফি জিততে পারেননি। রাইজিং পুনে সুপারজাইন্টস দলকে ১৪টি ম্যাচে নেতৃত্ব দিয়ে, পাঁচটিতে জিতেছিলেন এবং নয়টিতে হেরেছিলেন ধোনি।

আরও পড়ুন - IPL 2021 - KKR'এর জার্সি ফেটে বেরোচ্ছে যৌবন, নারাইনের নতুন বউ-এর উষ্ণতায় ঘাম ঝরতে বাধ্য

আরও পড়ুন - নাতাশার আগে ফুলে ফুলে মধু খেয়েছেন হার্দিক পাণ্ডিয়া - কলকাতার মডেলের সঙ্গেও জড়িয়েছে নাম, দেখুন

আরও পড়ুন - IPL 2021, Eliminator - ৬বার খেলে ২বার চ্যাম্পিয়ন, জেনে নিন আইপিএল প্লেঅফ KKR-এর ইতিহাস

আইপিএল-এ তিনি ২১৩টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। এরমধ্যে ১৩০টি ম্যাচে জয় পেয়েছেন। এর থেকে বেশি ম্যাচে কেউ অধিনায়কত্বও করেননি, জেতেনওনি। সর্বাধিক ম্যাচ জেতার ক্ষেত্রে, মুম্বই ইন্ডিয়ান্সের রোহিত শর্মা আছেন দ্বিতীয় স্থানে, জিতেছেন ৭৫টি ম্যাচ। আর সর্বাধিক ম্যাচে অধিনায়ত্ব করার হিসাবে ধোনির পরের স্থানে আছেন বিরাট কোহলি। সদ্য অধিনায়কত্ব ছাড়া আরসিবি ক্যাপ্টেন ১৪০ টি আইপিএল ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by IPL (@iplt20)

২০১৭ সাালের সালের জানুয়ারিতে টি -টোয়েন্টি অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ান। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় আয়োজিত প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপেই ভারতকে নেতৃত্ব দিয়ে জিতিয়েছিলেন এমএস ধোনি। ৭২ টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে অধিনায়কত্ব করে তিনি ৪১ টি জিতেছেন এবং ২৮ টিতে হেরেছেন। ১টি টাই হয়েছিল, ২টিতে ফলাফল হয়নি। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios