Asianet News BanglaAsianet News Bangla

IPL 2021, Final, CSK vs KKR - মহাদশমীতে ২০১২-র পুনরাবৃত্তি ঘটবে, নাকি আরও একবার চ্যাম্পিয়ন থালা

মহাদশমীর দিন আইপিএল ২০২১ (IPL 2021)-এর ফাইনালে দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মুখোমুখি চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) এবং কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। ২০১২ সালের পুনরাবৃত্তি ঘটবে, নাকি আবার চ্যাম্পিয়ন হয়ে দেখাবেন মহেন্দ্র সিং ধোনি?
 

IPL 2021, Final, CSK vs KKR - Preview, stats, predicted first eleven ALB
Author
Kolkata, First Published Oct 15, 2021, 12:09 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার, শারদীয়া দশমীর দিন আইপিএল ২০২১ (IPL 2021)-এরও দশমী। নানা বাধা-বিঘ্নর মধ্য দিয়ে হওয়া টুর্নামেন্টের পর্দা পড়তে চলেছে। তার আগে তার আগে অবশ্য রয়েছে টি২০ ক্রিকেট বিশ্বের গ্রেটেস্ট শো, আইপিএল ফাইনাল। দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মুখোমুখি তিনবারের আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) এবং দুইবারের চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। ২০১২ সালে এই মঞ্চে শেষ হাসি হেসেছিল বেগুনী জার্সিধারীরা। শুক্রবার কি তারই পুনরাবৃত্তি ঘটবে, নাকি আবার চ্যাম্পিয়ন হয়ে দেখাবেন মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)?

বর্তমান ফর্ম

লিগ পর্বের শেষ তিন ম্যাচে পরপর হারের ধাক্কা সামলিয়ে, প্রথম কোয়ালিফায়ারে দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals)-এর বিপক্ষে রুদ্ধশ্বাস জয় তুলে নিয়েছিল সিএকে। সবথেকে বড় কথা সেই ম্যাচে ফের একবার দেখা গিয়েছে ফিনিশার ধোনিকে, যাঁর বরফ শীতল মাথা নকআউটের মতো চাপের ম্যাচে দারুণ কার্যকরী। 

"

অন্যদিকে, কেকেআর এখন রয়েছে একেবারে অপ্রতিরোধ্য গতিতে। ১ অক্টোবর পাঞ্জাব কিংস (Punjab Kings)-এর বিরুদ্ধে লিগের ম্যাচে শেষ হেরেছিল ইয়ন মর্গান (Eoin Morgan) বাহিনী। তারপর থেকে প্লেঅফ পর্বের দুই ম্যাত ধরে টানা চার ম্যাচ ধরে একটানা জয়ের সরমীতে রয়েছে নাইটরা। এলিমিনেটরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) এবং কোয়ালিফায়ার ২-এ ডিসি-র মতো শক্তিশালী দলকে হেলায় হারিয়েছে। 

দল গঠন

সিএসকে দলের তার বোলিং বিভাগ বেশি শক্তিশালী। ব্যাটিং-এ ওপেনার ঋতুরাজ গায়কোয়াড এবং ফাফ ডুপ্লেসিস যা খেলছেন, তাতে করে ধোনি-রায়নাদের রান না পাওয়াটা বিশেষ চোখে পড়ছে না। শেষ ম্যাচে অবশ্য ধোনিও 'ফিনিশার ধোনি'তে ফিরেছেন। আর শেষের দিকে দারুণ চালাচ্ছেন রবীন্দ্র জাদেজাও। ফাইনালের মতো ম্যাচে আলাদা করে নজর কাড়তে পারেন, 'বিগ ম্যাচ প্লেয়ার' সুরেশ রায়না, ডোয়াইন ব্রাভো, রবীন্দ্র জাদেজা এবং অধিনায়ক এমএস ধোনির দিকে।

কেকেআরের বোলিং বিভাগ, বিশেষ করে দুবাই-শারদার মতো পিচের জন্য, বরাবরই শক্তিশালী। তবে এই মরসুমে মরুদেশে প্রতিপক্ষ বোলারদের ঝলসে দিচ্ছে কেকেআর টপ-অর্ডার ব্যাটাররাও। বিশেষ করে ওপেনার শুবমান গিল এবং ভেঙ্কটেশ আইয়ার, সঙ্গে রাহুল ত্রিপাঠি এবং নীতিশ রানা দারুণ ফর্মে আছেন। যার কারণে অধিনায়ক ইয়ন মর্গানের ফর্মে না থাকা, রাসেলের দলেই না থাকার বিশেষ প্রভাব পড়েনি। তবে ফাইনালে তফাৎ গড়ে দিতে পারেন 'বিগ ম্যাচ প্লেয়ার' আন্দ্রে রাসেল, দীনেশ কার্তিক, সুনীল নারাইন, বরুণ চক্রবর্তী, সাকিব আল-হাসানরা।

চোট-আঘাত

চেন্নাই সুপার কিংস দলে  চোট-আঘাতজনিত কোনও উদ্বেগ নেই।

কেকেআর দলে অবশ্য অলরাউন্ডার আন্দ্রে রাসেল এবং জোরে বোলার প্রসিদ্ধ কৃষ্ণের সামান্য চোট ছিল। রাসেল সুস্থ হয়ে উঠেছেন বলেই খবর। সেই ক্ষেত্রে তাঁকে খেলানো হয় কিনা, সেটা বড় প্রশ্ন। কারণ, তাঁকে খেলাতে গেলে সাকিবকে বাদ দিতে হয়। অনেকে অবশ্য ফর্মে না থাকা অধিনায়ক মর্গানকেই প্রথম একাদশের বাইরে রাখার দাবি তুলছেন।

দ্বৈরথের পরিসংখ্যান

এখনও অবধি সিএসকে এবং কেকেআর-এর মধ্যে মোট ২৭টি ম্য়াচ খেলা হয়েছে। জয়ের পরিসংখ্যানে অনেক এগিয়ে ধোনিরা। হলুদ জার্সিরা জিতেছে ১৭ বার, নাইটরা মাত্র ৯বার। সংযুক্ত আরব আমিরশাহিতে ৩টি ম্যাচে মুখোমুখি হয়েছে এই দুই দল। সেখানেও সিএসকে জিতেছে ২বার, কেকেআর ১বার। দুবাইয়ে হওয়া একটিমাত্র ম্যাচেও জিতেছিল চেন্নাই। তবে এর আগে একবারই আইপিএল ফাইনালে মুখোমুখি হয়েছে দুই দল। ২০১২ সালের সেই ফাইনালে বাজিমাত করেছিল নাইটরা। 

আবহাওয়া এবং পিচ রিপোর্ট

দুবাইয়ে এদিন খেলার সময় তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে, আর বাতাসের আর্দ্রতা থাকবে ৫৩ শতাংশের মতো। 

অন্যদিকে শারজার মতো মন্থর না হলেও, দুবাইয়ের পিচ টি২০ ক্রিকেটের স্বাভাবিক পিচগুলির তুলনায় কিছুটা হলেও মন্থর। ১৭০-এর আশপাশে কোন স্কোরকেই এখানে চ্যালেঞ্জিং বলে মনে করা হয়। তবে টস জিতলে রান তাড়া করাই উচিত বলে জানিয়েছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন - IPL 2021 - KKR'এর জার্সি ফেটে বেরোচ্ছে যৌবন, নারাইনের নতুন বউ-এর উষ্ণতায় ঘাম ঝরতে বাধ্য

আরও পড়ুন - IPL 2021, Eliminator - ৬বার খেলে ২বার চ্যাম্পিয়ন, জেনে নিন আইপিএল প্লেঅফ KKR-এর ইতিহাস

আরও পড়ুন - IPL 2021, Final, CSK vs KKR - কারা পাবে ট্রফি, চুড়ান্ত যুদ্ধের আগে কী বলছে জ্যোতিষশাস্ত্র

দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ

সিএসকে - ফাফ ডুপ্লেসিস, ঋতুরাজ গায়কোয়াড, রবিন উথাপ্পা, মইন আলি, অম্বাতি রায়ুডু, এমএস ধোনি (অধিনায়ক এবং উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, ডোয়াইন ব্রাভো, শার্দুল ঠাকুর, দীপক চাহার এবং জোশ হ্যাজেলউড।

কেকেআর - শুভমান গিল, ভেঙ্কটেশ আইয়ার, রাহুল ত্রিপাঠি, নীতিশ রানা, ইয়ন মর্গান (অধিনায়ক), আন্দ্রে রাসেল / সাকিব আল হাসান, দীনেশ কার্তিক (উইকেটরক্ষক), সুনীল নারাইন, লকি ফার্গুসন, বরুণ চক্রবর্তী এবং শিবম মাভি।
 

Follow Us:
Download App:
  • android
  • ios