Asianet News BanglaAsianet News Bangla

IPL 2021, DC vs CSK - ৫০তম ম্যাচে ফার্স্ট হওয়ার লড়াই, অঘোষিত ফাইনালে মুখোমুখি ধোনি-পন্থ

আইপিএল ২০২১-এর (IPL 2021) ৫০তম ম্যাচে মুখোমুখি দিল্লি ক্যাপিটালস (Delhi Capitas) এবং চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। এদিনের লড়াইটা পয়েন্ট টেবিলে এক নম্বর হওয়ার। 
 

IPL 2021, Match 50 - Preview and probable eleven of DC vs CSK match ALB
Author
Kolkata, First Published Oct 4, 2021, 12:27 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আইপিএল ২০২১-এর (IPL 2021) লিগ পর্ব প্রায় শেষের মুখে। তিনটি দল এখনও পর্যন্ত প্লেঅফে নিজেদের জায়গা পাকা করেছে। এর মধ্যে, সোমবার দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আইপিএল ২০২১-এর ৫০তম ম্যাচে মুখোমুখি হচ্ছে এই মরসুমের সবথেকে ধারাবাহিক দুটি দল - দিল্লি ক্যাপিটালস (Delhi Capitas) এবং চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। দুটি দলেরই প্লেঅফে ওঠার চিন্তা নেই, কিন্তু এদিনের লড়াইটা পয়েন্ট টেবিলে এক নম্বর হওয়ার। সেইক্ষেত্রে নকআউট পর্বে বাড়তি সুবিধা পাওয়া যাবে। এই অঘোষিত ফাইনালের আগে দেখে নেওয়া যাক, কোন দল কোথায় দাঁড়িয়ে - 

বর্তমান ফর্ম

পয়েন্ট টেবিলে দিল্লি ক্যাপিটালস দ্বিতীয় স্থানে রয়েছে। ১২ ম্যাচ খেলে নয়টিতেই জিতে তারা আছে ১৮ পয়েন্টে। সিএসকে-র পরিসংখ্যানও একেবারে এক। তবে নেট রান রেটে তারা দিল্লির থেকে এগিয়ে থাকার কারণে, এই মুহূর্তে তারা আছে এক নম্বর স্থানে। এদিনের ম্যাচে যারাই জিতবে, তারাই সম্ভবত শেষ পর্যন্ত লিগ টেবিলের ১ নম্বর আসনে থাকবে। তাছাড়া, এদিনের লড়াই, কিংবদন্তি উইকেটরক্ষক-অধিনায়ক ধোনির (MS Dhoni) সঙ্গে, তরুণ উইকেটরক্ষক-অধিনায়ক ঋষভ পন্থের (Rishabh Pant) মস্তিষ্কের লড়াইও বটে। শেষ ম্যাচে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে থেমে গিয়েছে সিএসকের বিজয়রথ। অন্যদিকে কেকেআর-এর বিরুদ্ধে পরাজয়ের পর, মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ফের জয়ের সরণীতে ফিরে এসেছে।

"

দল গঠন

দিল্লি ক্যাপিটালস এই মরসুমের সবথেকে ভারসাম্যপূর্ণ দল। ব্যাটিং-বোলিং - দুই বিভাগেই আন্তর্জাতিক তারকা এবং ভারতের জাতীয় দলের খেলোয়াড়রা সমানভাবে রয়েছেন। এটাই তাদের চলতি মরসুমে বিপজ্জনক প্রতিপক্ষ করে তুলেছে। 

আরও পড়ুন - IPL 2021 - কখনও নাচান বক্ষ, কখনও নিতম্ব - এই হট বেলি ড্যান্সারের প্রেমেই নাকি পাগল পৃথ্বী, দেখুন

অন্যদিকে, সিএসকের বোলিং বিভাগ ব্যাটিং বিভাগের থেকে ভারি। এমএস ধোনির দলকে গত মরসুমে ভুগিয়েছিল তাদের ব্যাটিং-ই। তবে চলতি মরসুমে সেই দিকেও তারা প্রশংসনীয় উন্নতি করেছে। রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে আগের ম্যাচে হারলেও দুর্দান্ত শতরান করেছেন ঋতুরাজ গায়কোয়াড। ফাফ ডুপ্লেসিসের ব্যাটেও রান রয়েছে। ভালো খেলছেন রবীন্দ্র জাদেজাও। তবে ধোনি, রায়ডু, রায়নাকে দ্রুত রানে ফিরতে হবে। 

চোট-আঘাত 

সিএসকে অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোর সামান্য চোট রয়েছে। তিনি খেলার মতো অবস্থাতে থাকলেও, নকআউট পর্বে তাঁকে একেবারে তাজা অবস্থায় পেতে, আরআর ম্যাচে তাকে খেলানো হয়নি। এদিনের ম্যাচে তাঁকে খেলানো হবে কি হবে না, সেটা দেখার বিষয়। দিল্লি ক্যাপিটালস দলে চোট-আঘাত নিয়ে কোনও উদ্বেগ নেই।

মুখোমুখি

সিএসকে এবং দিল্লি ক্যাপিটালস এখনও পর্যন্ত মোট ২৪টি ম্যাচে মুখোমুখি হয়েছে। জয়ের পরিসংখ্যানে দিল্লির থেকে অনেকটাই এগিয়ে আছে চেন্নাই। ১৫টি ম্যাচে জিতেছে ধোনি বাহিনী। আর রাজধানীর দলটি জিতেছে ৯ বার। সংযুক্ত আরব আমিরশাহিতে দুই দলের মধ্যে মোট ৩টি ম্যাচ হয়েছে। এই ক্ষেত্রে অবশ্য ২ বার জিতেছে ডিসি আর ১ বার সিএসকে। দুবাইয়ে এখনও পর্যন্ত দুই গলের মধ্যে একটিই খেলা হয়েছে, যেখানে জয় পেয়েছিল ডিসি।

আরও পড়ুন - IPL 2021 - ঝড় তুলেছে তাঁর স্নানদৃশ্য, এই মারাঠা নায়িকাই ক্লিন বোল্ড করেছে ঋতুরাজকে, দেখুন ছবি

আবহাওয়া এবং পিচ রিপোর্ট

দুবাইয়ের আবহাওয়া অবশ্যই গরম হবে। তবে রাতে খেলার সময় তাপমাত্রা অনেকটাই কমে আসবে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খেলা তাপমাত্রা ঘোরাফেরা করবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বাতাসের আদ্রতা থাকবে ৫৯ শতাংশ। তবে এদিন বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুত-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন - IPL 2021, KKR vs DC - পন্থ কি পাকিস্তানের জামাই হবেন, হইচই ফেলে দিলেন সুন্দরী ক্রিকেটার, দেখুন

দুবাইয়ের পিচে সহায়তা পেতে পারেন ব্যাটার এবং বোলার - দুই পক্ষই। রবিবার রাতেই এই মাঠে সানরাইজার্স হায়দরাবাদ মাত্র ১১৫ রান তুলতে পেরেছিল। অপরদিকে, কেকেআর-ও ম্যাচটি জেতে একেবারে শেষ ওভারে। যেই অধিনায়কই টসে জিতবেন, সম্ভবত আগে বল করতে চাইবেন। প্রথমত, রাতের দিকে শিশির বড় ফ্যাক্টর হয়ে উঠতে পারে। তাছাড়া, এই মাঠের টি২০ খেলার ইতিহাস বলছে, ১০১টি ম্যাচের মধ্যে ৫৯বারই জিতেছে পরে ব্যাট করা দল। 

সম্ভাব্য প্রথম একাদশ

দিল্লি ক্যাপিটালস - পৃথ্বী শ, শিখর ধাওয়ান, স্টিভেন স্মিথ, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ (অধিনায়ক এবং উইকেটরক্ষক), শিমরন হেতমায়ার, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, কাগিসো রাবাডা, আবেশ খান এবং আনরিখ নখিয়া।

চেন্নাই সুপার কিংস - ঋতুরাজ গায়কোয়াড, ফাফ ডু প্লেসিস, মইন আলি, সুরেশ রায়না, আম্বাতি রায়ডু, এমএস ধোনি (অধিনায়ক এবং উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, স্যাম কুরান, শার্দুল ঠাকুর, দীপক চাহার এবং জশ হ্যাজেলউড।

Follow Us:
Download App:
  • android
  • ios