Asianet News BanglaAsianet News Bangla

IPL 2021, Qualifier 1 - কোথায় এগিয়ে দিল্লি, কোথায় চেন্নাই, দুই দলের শক্তি কী, কীই বা দুর্বলতা


রবিবার আইপিএল ২০২১ (IPL 2021)-এর প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals) এবং চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। দেখে নেওয়া যাক দুই দলের শক্তি ও দুর্বলতা - 

IPL 2021, Qualifier 1, DC vs CSK - Strength and Weakness of both teams ALB
Author
Kolkata, First Published Oct 10, 2021, 5:56 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে, আইপিএল ২০২১ (IPL 2021)-এর প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals) এবং চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। চলতি মরসুমে লিগ পর্বে দুই দলের মধ্যে দুটি ম্যাচেই দিল্লির কাছে পরাজিত হয়েছে চেন্নাই। আইপিএল ২০২০ মরসুমেও দুটি ম্যাচেই সিএসকে-কে হারিয়েছিল ডিসি। প্লেঅফের মোকাবিলায় এই পরিসংখ্যান কি ঋষভ পন্থের (Rishabh Pant) দলকে মানসিকভাবে এগিয়ে রাখবে, নাকি বড় ম্যাচ খেলার অভিজ্ঞতায় এগিয়ে থাকার সুবিধা পাবেন এমএস ধোনিরা (MS Dhoni)? দেখে নেওয়া যাক দুই দলের শক্তি ও দুর্বলতা - 

দিল্লি ক্যাপিটালসের শক্তি: 

গত দুই আইপিএল মরসুম ধরেই দিল্লির প্রধান শক্তি তাদের বোলিং আক্রমণ। আবেশ খান (২২ উইকেট), কাগিসো রাবাদা (১৩ উইকেট), আনরিখ নখিয়া (৯ উইকেট) - জোরে বোলিং ত্রয়ী আইপিএল ২০২১-এও সাড়া ফেলে দিয়েছে। সঙ্গে রয়েছেন অক্ষর প্যাটেল (১৫ উইকেট) এবং রবিচন্দ্রন অশ্বিন (৫ উইকেট )। ব্যাটিংয়ে ওপেনার শিখর ধাওয়ান (৫৪৪ রান) এবং পৃথ্বী শ (৪০১ রান), দিল্লি ক্যাপিটালসের হয়ে এই মরসুমের সেরা পারফর্মার।

দিল্লি ক্যাপিটালসের দুর্বলতা: 

ঋষভ পান্ত (৩৬২ রান), শিমরন হেতমায়ার (১৮৮ রান), এবং শ্রেয়স আইয়ার (১৪৪ রান)-এর মিডল অর্ডারের ব্যাটিং এই মরসুমে খুবই ধারাবাহিকতার অভাবে ভুগছে। তিনজনেই তাঁদের ব্যাটিং-এর ঝলক দেখিয়েছেন, কিন্তু তাকে কাজে লাগিয়ে দলের জন্য বড় স্কোর করতে ব্যর্থ হয়েছেন। এছাড়া চোটের কারণে মার্কাস স্টইনিসের অনুপস্থিতি ডেথ ওভারে দিল্লির ফিনিশিং-এর অভাব ঘটিয়েছে। দিল্লির তরুণ দলের ফিল্ডিং-এর মান সাধারণভাবে খুবই উন্নত। কিন্তু, আরসিবির বিরুদ্ধে শেষ ম্যাচে তারা খুবই খারাপ ফিল্ডিং করেছে। প্রথম কোয়ালিফায়ারেও তা ঘটলে বড় মূল্য দিতে হতে পারে।

চেন্নাই সুপার কিংসের শক্তি: 

ওপেনার ফাফ ডু প্লেসিস (৫৪৬ রান), ঋতুরাজ গায়কওয়াড (৫৩৩), মইন আলি (৩০৪ রান এবং ৫ উইকেট), রবীন্দ্র জাদেজা (২২৭ রান) সিএসকের ব্যাটিং বিভাগ এই মরসুমে দারুণ উন্নতি করেছে। বোলিংয়ে দীপক চাহার (১৩ উইকেট), শার্দুল ঠাকুর (১৮ উইকেট), ডোয়াইন ব্রাভো (১২ উইকেট) এই মরসুমে সিএসকে-র সেরা পারফর্মার। সিএসকের সবথেকে বড় শক্তি অবশ্য মহেন্দ্র সিং ধোনির ক্ষুরধার নেতৃত্ব। এছাড়া, রবীন্দ্র জাদেজা, অম্বাতি রায়ুডু, সুরেশ রায়না, ডোয়াইন ব্রাভো, ফাফ ডু প্লেসিসের মতো প্রচুর আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা সম্পন্ন ক্রিকেটার রয়েছেন। 

চেন্নাই সুপার কিংসের দুর্বলতা: 

দিল্লির মতো, চেন্নাই সুপার কিংসও মিডল অর্ডারের ব্যাটিং-এর সমস্যায় ভুগছে। এমএস ধোনি (১৪ ম্যাচে ৯৬ রান), সুরেশ রায়না (১২ ম্যাচে ১৬০ রান), এবং আম্বাতি রায়ডু (১৪ ম্যাচে ২৫৬ রান) ব্যাট হাতে ভাল পারফর্ম করতে পারেননি। প্লেঅফের গুরুত্বপূর্ণ খেলায় সিএসকে-র এই অভিজ্ঞ ব্য়াটারদের কিন্তু নিজেদেরকে তুলে ধরতে হবে। সেইসঙ্গে, সিএসকে প্রথম কোয়ালিফায়ারে নামবে আগের তিনটি ম্যাচ পরপর হেরে। এতে করে তাদের আত্মবিশ্বাসও টাল খেয়েছে বলে মনে করা হচ্ছে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios