Asianet News BanglaAsianet News Bangla

IPL 2021, RCB vs RR - ফের অর্ধশতরান ম্যাক্সির, প্লেঅফের দৌড় থেকে ছিটকে গেল রাজস্থান

আইপিএল ২০২১ (IPL 2021)-এ রাজস্থান রয়্যালস (Rajasthan Royals)-কে ৭ উইকেটে হারিয়ে দিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore)। ফলে প্লেঅফের দৌড় থেকে প্রায় ছিটকে গেল রাজস্থান।

IPL 2021, RCB vs RR - Bangalore beats Rajasthan by 7 wickets ALB
Author
Kolkata, First Published Sep 29, 2021, 11:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আইপিএল ২০২১ (IPL 2021)-এর ৪৩তম ম্যাচে টসে রাজস্থান রয়্যালস (Rajasthan Royals)-কে ১৭ বল বাকি থাকতে ৭ উইকেটে হারিয়ে দিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore)। এদিন টসে দিতে আরআর-কে ব্যাট করতে ডেকেছিলেন আরসিবি অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। রাজস্থান ওপেনাররা শুরুটা ঝড় তুলে করলেও, পরের দিকে দারুণ ভাবে ফিরে আসেন আরসিবি বোলাররা। যার ফলে ২০ ওভারে ১৪৯-এর বেশি তুলতে পারেনি তারা। ম্যাাক্সওয়েল (৩০ বলে ৫০) এবং ভরত (৩৫ বলে ৪৪)-এর সৌজন্যে সহজেই রানটা তুলে নিল আরসিবি। তবে জয়ের কৃতিত্ব দিতে হবে আরসিবি বোলারদেরই। 

এদিন আরসিবি বোলারদের মধ্যে সেরা ছিলেন লেগস্পিনার যুজবেন্দ্র চাহাল। ৪ ওভার বল করে তিনি মাত্র ১৮ রান দিয়ে ২ উইকেট তুলে নেন তিনি। তাঁর আঁটোসাঁটো বোলিং-এর জেরেই ১১ ওভারে ২ উইকেট হারিয়ে ১০০ রান থেকে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪৯-এ আটকে যায় আরআর। 

"

তবে শুধু তিনি নন, তাঁকে যোগ্য সঙ্গত দেন বাংলার স্পিনার শাহবাজ নাদিমও। বস্তুত, তাঁর করা ইনিংসের ১৪তম ওভারকেই খেলার মোড় ঘোরানো ওভার বলে মনে করা হচ্ছে। ওই ওভারে তাঁর হাতে বিরাট কোহলি বল তুলে দিতেই পরপর তিনি সঞ্জু স্যামসন (১৫ বলে ১৯) এবং রাহুল তেওয়াটিয়া (৩ বলে ২)-কে ফিরিয়ে দেন। দুর্দান্ত ছন্দে থাকা সঞ্জু সেই সময় আউট না হলে রাজস্থানের ১৮০ থেকে ১৯০ রান তোলা বাঁধা ছিল। ২ ওভার হাত ঘুরিয়ে ১০ রান দিয়ে ২ উইকেট নেন শাহবাজ। 

এছাড়া, বলতেই হবে আরসিবির এই মরসুমের তারকা বোলার হর্ষল প্যাটেলের কথা। এদিনও তিনি ৪ ওভারে ৩৪ রান দিয়ে ৩ উইকেট নিয়ে গেলেন। শুরুতে বল করতে এসে মার খেলেও, ইনিংসের শেষ ওভারে তিনি পরপর দুই বলে দুটি উইকেট নিয়েছিলেন, একেবারে শেষ বলে ফের আরেকটি উইকেট নেন। এছাড়া এদিনই আইপিএল-এ অভিষেক হওয়া জর্জ গার্টন এবং ক্রিশ্চিয়ান ১টি করে উইকেট নিয়েছেন। মহম্মদ সিরাজ উইকেট না পেলেও ৩ ওভারে দিয়েছেন মাত্র ১৮ রান। 

আরও পড়ুন - IPL 2021, RCB vs RR - জর্জ গার্টন কে, আরসিবির হয়ে আইপিএল-এ অভিষেক হল এই ক্রিকেটারের

আরও পড়ুন - IPL 2021 - যেমন বক্ষ, তেমন নিতম্ব - জ্যাসিম লোরা-ই কি আইপিএল-এর 'হটেস্ট বউ', দেখুন তো

আরও পড়ুন - IPL 2021 - প্লেঅফের জটিল অঙ্ক , কীভাবে জায়গা পাকা হবে KKR-এর, বাকি সাত দলেরই বা কী অবস্থা

অথচ, এদিন দিনের শুরুটা ছিল একেবারেই আলাদা। ঝড় তুলে শুরু করেছিল আরআর। দুই ওপেনার এভিন লুইস (৩৭ বলে ৫৮ রান) এবং যশশ্বী জওসওয়াল (২২ বলে ৩১) ওভার প্রতি ১০ রান করে তুলছিলেন। লুইস মারেন ৫টি চার ও ৩টি ছয় আর যশশ্বী ২টি ছয় এবং ৩টি চার। কিন্তু, তাঁদের মধ্যে একজনও শুরুর সেই রানটাকে বড় রানে পরিণত করতে পারলেন না। তাঁদের তৈরি করে দেওয়া মঞ্চকে ব্যবহার করতে পারেননি, পরবর্তী আরআর ব্যাটারও। 

আরসিবি-র ব্যাটিং-এর সময়, রাজস্থানের ম্যাচে ফেরার মতো একটিও অবস্থা তৈরি হয়নি। পাওয়ার প্লেতে দুই আরসিবি ওপেনার বিরাট কোহলি (২০ বলে ২৫) এবং দেবদত্ত পড়িক্কল (১৭ বলে ২২) ওভার প্রতি ১০ করে রান তুলেছিলেন। ষষ্ঠ ওভারে মুস্তাফিজুর রহমানের দুরন্ত কাটারে বোল্ড হন পড়িক্কল। সপ্তম ওভারে রানআউট হয়ে গিয়েছিলেন কোহলিও। তবে তারপরেও আরসিবি লক্ষ্যভ্রষ্ট হয়নি। 

দুরন্ত ফর্মে থাকা গ্লেন ম্যাক্সওয়েল এদিনও অর্ধশতরান করে গেলেন। ৩০ বলে ১টি ছয় ও ৬টি চারের মাধ্যমে তিনি ৫০ রান করে অপরাজিত থাকেন। তাঁকে যোগ্য সঙ্গত দেন আরসিবি উইকেটরক্ষক-ব্যাটার কেএস ভরতও। তিনি ১টি ছয় ও ৩টি চার-সহ করলেন ৪৪। ১৬তম ওভারের শেষ বলে তাঁর উইকেটটিও নিলেন সেই মুস্তাফিজুর। সব মিলিয়ে ৩ ওভারে ২০ রান দিয়ে ২ উইকেট নিলেন তিনি। ক্রিস মরিস তাঁর ৪ ওভারে দিলেন ৫০ রান!

এই জয়ের ফলে আইপিএল পয়েন্ট টেবিলে তৃতীয় স্থানে মোটামুটিভাবে আরসিবির জায়গা নিশ্চিত হল। ১১ ম্যাচে ৭টি জিতে তারা আছে ১৪ পয়েন্টে। অন্যদিকে ১১ ম্যাচে মাত্র ৪টি জিতে ৮ পয়েন্ট নিয়ে ৭ নম্বরেই রইল প্রথমবারের আইপিএল জয়ীরা। তাদের প্লেঅফে ওঠার সম্ভাবনা একেবারেই নেই তা নয়, তবে তার জন্য কেকেআর, এমআই-কে তাদের বাকি থাকা ৩টি ম্যাচের মধ্যে অন্তত ২টিতে হারতে হবে, তাও বড় ব্যবধানে। তাই প্লেঅফে কেকেআর-এর জায়গাকে চ্যালেঞ্জ করার জন্য আর একমাত্র এমআই দলই রইল, এমনটা বলাই যায়।

IPL 2021, RCB vs RR - Bangalore beats Rajasthan by 7 wickets ALB

IPL 2021, RCB vs RR - Bangalore beats Rajasthan by 7 wickets ALB

Follow Us:
Download App:
  • android
  • ios