Asianet News BanglaAsianet News Bangla

IPL 2021, RCB vs RR - প্লেঅফের দৌড়ে মহাগুরুত্বপূর্ণ ম্যাচ, জয়ের ছন্দ ধরে রাখতে পারবেন কোহলিরা

বুধবার, আইপিএল ২০২১ (IPL 2021)-এর ৪৩তম ম্যাচে মুখোমুখি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) এবং রাজস্থান রয়্যালস (Rajasthan Royals)। দুর্দান্ত ক্রিকেটিয় মোকাবিলার আগে দেখে নেওয়া যাক, কোন দল কোথায় দাঁড়িয়ে, সম্ভাব্য প্রথম একাদশই বা কী হতে পারে। 
 

IPL 2021, RCB vs RR - Preview, pitch-weather report and probable first eleven ALB
Author
Kolkata, First Published Sep 29, 2021, 6:06 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বুধবার, আইপিএল ২০২১ (IPL 2021)-এর ৪৩তম ম্যাচে মুখোমুখি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) এবং রাজস্থান রয়্যালস (Rajasthan Royals)। চলতি মরসুমে লিগ এখন ওমন এক জায়গায় এসে গিয়েছে, যে প্লেঅফের দৌড়ে এগিয়ে যাওয়ার নিরিখে এখন সব ম্যাচই অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এদিনও, একদিকে আরসিবি লড়বে প্লেঅফে তাদের জায়গা পাকা করার জন্য। অন্যদিকে, আরআর চাইবে এই ম্যাচ জিতে পয়েন্টে কেকেআর এবং এমআই-এর সমানে উঠে আসতে। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে এই দুর্দান্ত ক্রিকেটিয় মোকাবিলার আগে দেখে নেওয়া যাক, কোন দল কোথায় দাঁড়িয়ে আছে, দুই দলের সম্ভাব্য প্রথম একাদশই বা কী হতে পারে - 

বর্তমান ফর্ম 

বিরাট কোহলির নেতৃত্বাধীন আরসিবি এখনও পর্যন্ত ১০ ম্যাচ থেকে ৬টিতে জিতেছে। ১২ পয়েন্ট নিয়ে তারা আছে পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে। আরবে এসে তাদের প্রথম তিন ম্যাচ হারলেও, শেষ ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্সের বিপক্ষে ৫৪ রানে বড় জয় পেয়েছে তারা। 

"

অন্যদিকে,  সঞ্জু স্যামসনের নেতৃত্বাধীন রাজস্থান রয়্যালস ১০ ম্যাচে চারটি জয় পেয়েছে। ৮ পয়েন্ট নিয়ে তারা আছে লিগ টেবিলের সপ্তম স্থানে। তবে এদিনের ম্যাচ বড় ব্যবধানে জিতলে তারা মুম্বইকে পিছনে ফেলে পাঁচ নম্বরে উঠে আসতে পারে। আরবে এসে প্রথম ম্যাচে পাঞ্জাবের বিরুদ্ধে শেষ ওভারে নাটকীয় জয় পেলেও, পরের দুই ম্যাচেই এমআই এবং এসআইরএইচের বিরুদ্ধে পরাজিত হয়েছে তারা।  

দল গঠন

আরসিবি বোলিং আক্রমণ নিয়ে চিন্তার কোনও কারণ নেই। হর্ষল প্যাটেল এবারের আইপিএল-এর চমক। পার্পল ক্যাপ এখনও তাঁরই মাথায়, আর আগের ম্যাচেই হ্যাটট্রিক করেছেন। এছাড়া চাহাল, সিরাজ, ক্রিশ্চিয়ান, কাইল জেমিসন - তারকা শক্তির কোনও অভাব নেই। ব্যাটিং অবশ্য পুরোপুরি নির্ভর করছে অধিনায়ক বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, দেবদত্ত পড়িক্কল এবং গ্লেন ম্যাক্সওয়েলের উপর। বিরাট পরপর দুটি ম্যাচে অর্ধশতরান করলেও, ম্যাচ শেষ করে আসতে পরেননি। তবে ব্যাটে বলে দারুণ ছন্দে আছেন গ্লেন ম্যাক্সওয়েল।

অন্যদিকে, রাজস্থান রয়্যালস আর দলের ব্যাটিং-বোলিং - দুই বিভাগেই পর্যাপ্ত তারকা শক্তির অভাব রয়েছে। বোলিং আক্রমণে শুধুমাত্র বলার মতো পারফর্ম করছেন মুস্তাফিজুর রহমান এবং অলরাউন্ডার মহীপাল লোমরোর। জোফ্রা আর্চারের না থাকাটা তাদের ভারসাম্য নষ্ট করে দিয়েছে। উনাদকাট, ক্রিস মরিসরা এখনও পর্যন্ত কোনও ছাপ ফেলতে ব্যর্থ। ব্যাটিং-এর ক্ষেত্রে আরআর -এর সবচেয়ে বড় সমস্যা অধিনায়ক সঞ্জু স্যামসনকে কেউ প্রয়োজনীয় সমর্থন দিতে পারছেন না। অধিনায়ক নিজে ঝলমলে ফর্মে আছেন, কিন্তু অন্য কেউই তাঁর ধারেকাছে নেই। তবে দলে তরুণ প্রতিভার অভাব নেই। 

চোট-আঘাত

কোনও পক্ষেরই চোট-আঘাত জনিত কোনও উদ্বেগ নেই।

দ্বৈরথের পরিসংখ্যান 

আরসিবি এবং আরআর দুই দল এখনও পর্যন্ত ২৪ বার মুখোমুখি হয়েছে। আরসিবি জিতেছে ১১ বার, আরআর ১০ বার। হাকি তিনটি ম্যাচে কোনও ফলাফল হয়নি। 

সংযুক্ত আরব আমিরাশাহিতে তিনটি ম্যাচে মুখোমুখি হয়েছে এই দুই দল। আরসিবি সেখানেও জয়ের পরিসংখ্যানে ২-১'এ এগিয়ে আছে। 

আর দুবাইয়ে এর আগে একবারই মাত্র আরসিবি বনাম আরআর ম্যাচ হয়েছে, সেখানেও জিতেছিল আরসিবি-ই।

আরও পড়ুন - IPL 2021 - আইপিএল-এ বৈপ্লবিক সিদ্ধান্ত, ফের বদল লিগের সূচিতে, কী জানালো বিসিসিআই

আরও পড়ুন - IPL 2021 - অল্পের জন্য বাঁচলেন কার্তিক, আরেকটু হলেই মাথা উড়িয়ে দিচ্ছিলেন ঋষভ পন্থ, দেখুন ভিডিও

আরও পড়ুন - IPL 2021, KKR ve DC, সাউদি-মর্গানে সঙ্গে প্রায় মারামারি অশ্বিনের, থামালেন কার্তিক, ভাইরাল ভিডিও

আবহাওয়া এবং পিচ রিপোর্ট

দুবাইয়ে এখন প্রচন্ড গরম ও আদ্র আবহাওয়া রয়েছে। এদিনের তাপমাত্রা রয়েছে প্রায় ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি আর বাতাসের আর্দ্রতা রয়েছে ৫৩ শতাংশ। দুবাইয়ের পিচে বোলার এবং ব্যাটার দুই পক্ষই সমানভাবে সাহায্য পাবে বলে মনে করা হচ্ছে। তবে টস জিতে আগে বল করাই এখানে সঠিক সিদ্ধান্ত হবে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। 

দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ

আরআর - এভিন লুইস, যশস্বী জয়সওয়াল, সঞ্জু স্যামসন (উকেটরক্ষক এবং অধিনায়ক), লিয়াম লিভিংস্টোন, ডেভিড মিলার, মহিপাল লোমরোর, শিবম দুবে, শ্রেয়স গোপাল, চেতন সাকারিয়া, কার্তিক ত্যাগী এবং মুস্তাফিজুর রহমান। 

আরসিবি - বিরাট কোহলি (অধিনায়ক), দেবদত্ত পদ্দিকল, কেএস ভারত (উইকেটরক্ষক), গ্লেন ম্যাক্সওয়েল, এবি ডি ভিলিয়ার্স, ড্যানিয়েল ক্রিশ্চিয়ান, শাহবাজ আহমেদ, কাইল জ্যামিসন, হর্ষল প্যাটেল, মোহাম্মদ সিরাজ এবং যুজবেন্দ্র চাহাল।

IPL 2021, RCB vs RR - Preview, pitch-weather report and probable first eleven ALB

IPL 2021, RCB vs RR - Preview, pitch-weather report and probable first eleven ALB

Follow Us:
Download App:
  • android
  • ios