Asianet News BanglaAsianet News Bangla

নজরে বিশ্বকাপ, গ্যালারিতে দর্শক নিয়ে ফিরছে আইপিএল - বদলাবে কি দলগুলির ভাগ্য

মাঠে দর্শক নিয়ে ফিরছে আইপিএল। কোথায় দাড়িয়ে আটদল, কারা প্রথম চারে থাকার সম্ভাবনা কাদের বেশি? 
 

IPL 2021 returns with spectators in UAE, could be good practice pad for T20 World Cup ALB
Author
Kolkata, First Published Sep 18, 2021, 4:53 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

২ মে-র পর ফের শুরু হচ্ছে আইপিএল ২০২১। বছরের শুরুতে বিভিন্ন আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি জৈব-বুদবুদের মধ্যে দলগুলিকে রেখে শুরু করেছিল খেলা। কিন্তু, সেই প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙেও ঢুকে পড়েছিল করোনাভাইরাস। নাটকীয়ভাবে স্থগিত হয়ে গিয়েছিল লিগ। দীর্ঘদিন বাদে আইপিএল ২০২১ ফিরছে, এমন এক আবহে, যেখানে গত সপ্তাহেই ইংল্যান্ড সফরে ভারতীয় শিবিরে ঢুকে পড়েছিল কোভিডের ছায়া। আর আইপিএল শেষ হতে না হতেই শুরু হয়ে যাবে টি২০ বিশ্বকাপ।  

১৯ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত আরব আমিরশাহিতে চলবে আইপিএল। বাকি থাকা ৩১ টি ম্যাচ অনুষ্ঠিত হবে তিনটি আলাদা ভেন্যুতে। লিগের দ্বিতীয় পর্যায়ে উল্লেখযোগ্যভাবে মাঠে ফিরছেন দর্শকরা। আমিরশাহির স্টেডিয়ামগুলিতে কঠোর কোভিড নির্দেশিকা মেনে সীমিত সংখ্যক আসনের টিকিট বিক্রি করা হবে। দর্শকদের প্রত্যাবর্তন, ক্রিকেটারদের পক্ষে সুখবর হলেও, ভাঙা লিগ নতুন করে শুরু করাটা দলগুলির পক্ষে সমস্যার হয়ে দেখা দিতে পারে। 

"

পয়েন্ট তালিকার প্রথম তিনে থাকা দিল্লি ক্যাপিটালস, চেন্নাই সুপার কিংস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দুই থেকে তিনটি ম্যাচ জিতলেই শীর্ষ-চারে থাকা নিশ্চিত করে ফেলবে। দুইবারের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স আছে চারে। মিডল অর্ডার ব্যাটিংয়ে উন্নতি না হলে কিন্তু পা পিছলে যেতে পারে রোহিত বাহিনী। নিচেই ওত পেতে আছে পাঞ্জাব কিংস এবং রাজস্থান রয়্যালস। সপ্তম এবং অষ্টম স্থানে থাকা কেকেআর এবং সানরাইজার্স হায়দরাবাদকে ঘুরে দাঁড়াতে গেলে মিরাকলের প্রয়োজন। সংযুক্ত আরব আমিরশাহিতে পিচ ব্যাটারদের জন্য অনুকূল হবে বলে আশা করা হচ্ছে। কেকেআরে পাওয়ার হিটিংয়ের লোকের অভাব নেই। 

তবে, ভারতীয় পর্বে দলগুলি যে গতি পেয়েছিল, যে ফর্মে ছিল, তা আমিরশাহিতে নতুন করে শুরু করতে গিয়ে নাও থাকতে পারে। তাছাড়া, ভারতীয় পর্বের থেকে অনেকটাই আলাদা দল নিয়ে নামতে বাধ্য হবে বেশ কয়েকটি দল। বেশ কয়েকজন বিদেশী তারকা দ্বিতীয় পর্বে নাম প্রত্যাহার করে নিয়েছেন। আগে থেকেই বেন স্টোকস এবং জোফরা আর্চারকে ছাড়া খেলছিল রাজস্থান রয়্যালস। এবার সেই তালিকায় জস বাটলারের নামও জুড়েছে। কলকাতা নাইট রাইডার্স পাবে না প্রধান পেস বোলার প্যাট কামিন্সকে। দিল্লি ক্যাপিটালসকে খেলতে হবে ক্রিস ওকস-কে ছাড়া। সানরাইজার্স হায়দ্রাবাদ পাবে না জনি বেয়ারস্টোর পাওয়ার হিটিং। তালিকায় আরও বেশ কিছু নাম রয়েছে। তাদের বদলিরা কতটা প্রত্যাশা মেটাতে পারে, তা সময়ই বলবে। 

আরও পড়ুন - বিলাসবহুল গাড়ি - সমানে সমানে টক্কর আইপিএলের ৮ অধিনায়কের, খরচ করেন কোটি কোটি টাকা

আরও পড়ুন - মরুদেশে কোন হোটেলে থাকছে আইপিএলের ৮টি দল, রাজকীয় হোটেল দেখলে অবাক হবেন আপনিও

আরও পড়ুন - অধিনায়কত্ব ছাড়লেন কোহলি - তুলে দিয়ে গেলেন অনেক প্রশ্ন, বল এখন বোর্ডের কোর্টে

পাশাপাশি, ভারতের আন্তর্জাতিক ক্রিকেটার এবং বিদেশী ক্রিকেটারদের অনেকরেই পাখির চোখ থাকবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আইপিএল শেষ হলেই শুরু হবে বিশ্বকাপ। আর, দুই টুর্নামেন্টই হচ্ছে একই জায়গা, আমিরশাহিতে। তাই, এই ক্রিকেটারদের কাছে, পরিবেশ-পরিস্থিতি, পিচ-আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার নিখুঁত মঞ্চ হবে আইপিএল। আবার আইপিএলে যে তীর্থদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে খেলা, কদিন পরই তারাই হবে প্রতিপক্ষ। তাই নিজ নিজ জাতীয় দলের জন্য দরকারী তথ্য সংগ্রহের জায়গাও হয়ে উঠতে পারে আইপএল। সেইসঙ্গে আইপিএল-র এই কয়েকটা ম্যাচে ভাল পাফরম্যান্সই কিন্তু, অনেক তরুণকে জাতীয় দলের দৃশ্যপটে এনে দিতে পারে। 
 

IPL 2021 returns with spectators in UAE, could be good practice pad for T20 World Cup ALB

IPL 2021 returns with spectators in UAE, could be good practice pad for T20 World Cup ALB

Follow Us:
Download App:
  • android
  • ios