Asianet News BanglaAsianet News Bangla

IPL 2022, প্রকাশিত চূড়ান্ত তালিকা, জেনে নিন আট দল ধরে রাখল কোন তারকাদের

অবশেষে সব প্রতিক্ষার অবসান। আইপিএল ২০২২ (IPL 2022) -এর জন্য রিটেনশন লিস্ট (Retention List)জমা দিল আটটি আইপিএল দল (8 IPL Teams)। নতুন  দুটি  দল (2 New Team) সম্পূর্ণ  টাকা নিয়ে অংশ নেবে মেগা নিলামে (Mega Auction)।
 

IPL 2022, MI CSK KKR RCB SRH RR PBKS DC submit players retention list to BCCI spb
Author
Kolkata, First Published Dec 1, 2021, 12:59 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

৩০ নভেম্বর ছিল আইপিএল ২০২২-এর জন্য (IPL 2022) আটটি দলের রিটেনশন তালিকা (Retention List) অর্থাৎ কোন দল কোন প্লেয়ারদের ধরে রাখছেন সেই তালিকা বিসিসিআইকে (BCCI) জমা দেওয়ার শেষ দিন। নিয়ম অনুযায়ী সর্বোচ্চ ৪ জন প্লেয়ারকে ধরে রাখতে পারত আইপিএলের পুরোনো ৮টি দল। অবশেষে মঙ্গলবার রাতে রিটেনশন তালিকায় প্রকাশ করল দলগুলি। এক ঝলকে দেখে নিন কোন দল কত জন প্লেয়ার ও কাদের দলে রেখে দিল। 

চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)-
চেন্নাই সুপার কিংস চার ক্রিকেটারকে ধরে রেখেছে। রবীন্দ্র জাদেজাকে সর্বোচ্চ ১৬ কোটি পারিশ্রমিকে চুক্তিবদ্ধ করেছে সিএসকে। প্রাক্তন ভারতীয় দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে ১২ কোটি টাকাতে চুক্তিবদ্ধ করা হয়েছে এবং মঈন আলিকে ৮ কোটি রুপি পারিশ্রমিক দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঋতুরাজ গায়কওয়াড় পাবেন ৬ কোটি টাক।

 

 

মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians)-
রোহিত শর্মাকে ১৬ কোটি টাকাতে রিটেইন করেছে মুম্বইই ইন্ডিয়ান্স। দ্বিতীয় পছন্দ হিসেবে জসপ্রিত বুমরাকে ১২ কোটি টাকাতে চুক্তিবদ্ধ করা হয়েছে। সূর্য কুমার যাদবকে ৮ কোটি টাকাতে ধরে রাখা হয়েছে। ৬ কোটি টাকাতে বিদেশি প্লেয়ার হিসেবে ক্যারেবিয়ান তারকা কায়রন পোলার্ডকে ধরে রেখেছে মুম্বই ইন্ডিয়ান্স। 

 

 

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর (Royal Challengers Bangalore)-
রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর তিন জন ক্রিকেটারকে ধরে রেখেছে। ১৫ কোটি টাকাতে প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলিকে রিটেইন করেছে আরসিবি। এছাড়া ১১ কোটি টাকার বিনিময়ে গ্লেন ম্যাক্সওয়েলকে ধরে রেখেছে আরসিবি। মহম্মদ সিরাজ  আরসিবিতে থাকছে ৮ কোটি টাকার বিনিময়ে।

 

 

পাঞ্জাব কিংস (Punjab Kings)-
শোনা যাচ্ছিল কোনও প্লেয়ারকে রিটেইন না করে সম্পূর্ণ  মানি পার্স নিয়ে নিলামে নামবেন  পঞ্জাব কিংস। কিন্তু শেষ পর্যন্ত ২ জন ক্রিকেটারকে ধরে রাখছে প্রীতি জিন্টার দল। ১২ কোটি টাকাতে মায়াঙ্ক আগরওয়ালকে রিটেন করেছে পঞ্জাব। ৪ কোটি টাকাতে অর্শদীপ সিংকেও ধরে রেখেছে পঞ্জাব।

 

 

সানরাইজার্স হায়দরাবাদ (Sunrisers Hyderabad)
৩ জন ক্রিকেটারকে ধরে রাখছে সানরাইজার্স হায়দরাবাদ। ওয়ার্নারকে রাখেনি অরেঞ্জ আর্মি। কেন উইলিয়ামসনকে ১৪ কোটি টাকাতে  ধরে রেখেছে সানরাইজার্স হায়দ্রাবাদ। অন্যদিকে আবদুল সামাদ ৪ কোটি ও উমরান মালিক ৪ কোটি টাকায় চুক্তিবদ্ধ হয়েছেন।

 

 

দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals)
যেই চারজনের নাম শোনা গিয়েছিল তাদেরই ধরে রাখল দিল্লি  ক্যাপিটালস। ঋষভ পন্থকে ১৬ কোটি টাকাতে রিটেইন করা হয়েছে দিল্লি ক্যাপিটালসে। ৯ কোটি টাকাতে চুক্তিবদ্ধ হয়েছেন অক্ষর প্যাটেল। পৃথ্বী শকে ৭.৫ কোটি টাকা এবং এনরিখ নকিয়াকে ৬.৫ কোটি টাকাতে ধরে রাখা হয়েছে।

 

 

কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)
অধিনায়ক মর্গ্যান ও কার্তিক ছেড়ে দিল কেকেআর। ১২ কোটি টাকায় ধরে রাখা হয়েছে কলকাতা নাইট রাইডার্সের আন্দ্রে রাসেলকে। বরুণ চক্রবর্তীকে 8 কোটি টাকায় এবং ভেঙ্কটেশ আইয়ারকেও 8 কোটি টাকাতে ধরে রাখা হয়েছে। ৬ কোটি রুপিতে চুক্তিবদ্ধ হয়েছেন সুনীল নারিন।

 

 

রাজস্থান রয়্যালস (Rajasthan Royals)
পুরোনো দলের ৩ জন ক্রিকেটারকে দরে রাখল রাজস্থান রয়্য়ালস দল। আগে পাওয়ার খবররে মতই সঞ্জু স্যামসনকে ১৪ কোটি টাকার বিনিময়ে ধরে রাখল রাজস্থান। এছাড়া ১০ কোটি টাকার বিনিময়ে ইংল্যান্ডের তারকা ক্রিকেটার জস বাটলারকে ধরে রাখল রাজস্থান। ৪ কোটি টাকায় দলে থাকলেন  জশস্বী জয়সওয়াল।

 

 

২০২২ সালের আইপিএলে ২টি নতুন দল যোগ হয়েছে। লখনউ ও আহমেদাবাদ থেকে খেলবে দুটি দল। মেগা নিলামে এই দুটি দল সম্পূর্ণ টাকা নিয়ে তাদের দল গঠনে নামবে। ফলেএবার মেগা নিলামে ১০ দলের মধ্যে ক্রিকেটারদের কেনার লড়াই বেশ আকর্ষনীয় হতে চলেছে। আশা করা হচ্ছে ডিসেম্বরের শেষ সপ্তাহ বা জানুয়ারীর প্রথম সপ্তাহের মধ্য়েই হবে মেগা নিলাম পর্ব।
 

Follow Us:
Download App:
  • android
  • ios