টুর্নামেন্ট শুরু হতে বাকি এখনও সাত মাস। কিন্তু ২০১৯ সালের আইপিএল শেষ হওয়ার পর থেকেই আগামী বারের দল গঠনের কাজ শুরু করে দিয়েছে বিভিন্ন ফ্রাঞ্চাইজি। এখন নিলাম ছাড়াও ট্রেডিংএর মাধ্যমে ক্রিকেটার আদানপ্রদান করতে পারে ফ্রাঞ্চাইজিরা। অনেকটা বিদেশি ফুটবলের ধাঁচে। প্রায় সব ফ্রাঞ্চাইজি সেই কাজ শুরু করে দিয়েছে। তাই নিলামে আর দেরি করতে চায় না আইপিএল কতৃপক্ষ। 

আরও পড়ুন - অগ্নিপথের সংলাপে অমিতাভকে শুভেচ্ছা সচিনের

বোর্ড সুত্রে খবর, চলতি বছরের ডিসেম্বর মাসেই ২০২০ আইপিএলের নিলাম পর্বটা সেরে ফেলতে চায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ কতৃপক্ষ। তবে দিন এখনও চুড়ান্ত হয়নি। আইপিএল নিলামের দিন নির্ধারন করার পাশাপাশি সব দলকে একটি নির্দিষ্ট সময় দেওয়া হবে, যার মধ্যে তারা যে সব ক্রিকেটারকে ছেড়ে দিতে চায় সেই তালিকা প্রকাশ করার। তারপরই হবে নিলাম পর্ব। এবারের আইপিএল নিলামে ক্রিকেটারদের দলে নেওয়ার ক্ষেত্রে তিন কোট টাকা বেশি খরচ করতে পারবে ফ্রাঞ্চাইজি গুলি। তাদের কাছে সম্পুর্ণ দল গঠনের জন্য মোট ৮৬ কোটি টাকা থাকছে। 

আরও পড়ুন - মেসি নয় রোনাল্ডোকেই বেশি পছন্দ ইঙ্গিত ভারত অধিনায়ক কোহলির

মুম্বাই, চেন্নাই, হায়দরাবাদের মত দলগুলি নিলামে অংশ নিলেও তারা যে খুব বেশি ক্রিকেটারে লেনদেন করবে এমন নয়, কারণ তাদের দল অনেক বেশি ব্যালেন্সড। তবে দিল্লি, কলকাতা, বেঙ্গালুরুর মত দলের কাছে সঠিক কম্বিনেশন খুঁজে নেওয়াটা চ্যালেঞ্চের। এরআগেই ক্রিকেটার ট্রেডিংএর মাধ্যমে কিংস ইলেভেন অধিনায়র রবিচন্দ্রন অশ্বিনকে দলে নিয়েছে দিল্লি ক্যাপিটালস। তাদের নজরে আছেন রাজস্থান রয়্যালসের অজিঙ্কে রাহানেও। 

আরও পড়ুন - আরও দাপটের সঙ্গে ফিরে আসব, চোট প্রসঙ্গে বললেন বুমরা