মহামারী করোনা ভাইরাসের জেরে আতঙ্কিত গোটা দেশ। আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে চোখের পালকে। মারণ ভাইরাস সম্পর্কে মানুষকে সচেতন করতে এগিয়ে আসছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষরা। পিছিয়ে নেই ক্রীড়া ব্যক্তিত্বরাও। এবার সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধির জন্য এগিয়ে এলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ইরফান পাঠান। আর সচেতনতা বৃদ্ধির জন্য তিনিও বেছে নিয়েছেন সোশাল মিডিয়াকে। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে একটি ভিডিও শেয়ার করে দেশবাসীকে নোভেল করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য আহ্বান জানিয়েছেন প্রাক্তন বাঁ-হাতি বোলার।

আরও পড়ুনঃকরোনায় আক্রান্ত ইতালির লেজেন্ড ডিফেন্ডার পাওলো মালদিনি, আক্রান্ত তার ছেলেও

আরও পড়ুনঃকরোনা ভাইরাসে আক্রান্ত জুভেন্তাস তারকা পাওলো দিবালা, আক্রান্ত তার বান্ধবীও

শেয়ার করা ভিডিওতে ইরফান পাঠান জানিয়েছেন,“ভারতের এখন সবাই আতঙ্কিত। সবাই নোভেল করোনাভাইরাস নিয়ে ভীত। কিন্তু ভয় পাবেন না। ঠিকঠাক হাত ধুতে হবে সবাইকে। নখের ভিতরে থাকা ময়লা পরিষ্কার করবেন। সাবান ব্যবহার করবেন। প্রচুর জল খান। খান প্রচুর ফল যাতে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়ে।”এছাড়াও প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার জানিয়েছেন,“আমাদের মানসিকতা একটু বদলাতে হবে। কাল বাড়িতে বসে শুনছিলাম, বিয়ের ট্রাম্পেটের আওয়াজ। প্রচুর মানুষ একত্রিত হয়েছিলেন বিয়ে উপলক্ষে। আমি জানি যে বিয়ের তারিখ অনেক আগে থেকে ঠিক করা থাকে। কিন্তু এখন পরিস্থিতি এমনই যে জমায়েত উচিত না। সরকারের নির্দেশ মেনে চলা উচিত আমাদের। করোনাভাইরাস ছড়িয়ে পড়বে কি না তা কিন্তু আমাদের মানসিকতার উপরই নির্ভর করছে। ভয় পাবেন না। শুধু নিজেদের ও আশপাশের মানুষের যত্ন নিন।”

 

 

এর আগেও একাধিক ক্রিকেটার সোশাল মিডিয়ায় ভিডিও বার্তা দিয়ে মানুষকে সচেতনাতার বার্তা দিয়েছেন।  তালিকায় রয়েছেন মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর, ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি, রোহিত শর্মা, রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং সহ অনেকে। শুধু সচেতনতা বৃদ্ধির বার্তা নয়,  বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া সেফ হ্যান্ডস চ্যালেঞ্জ নিয়েও মানুষকে সচেতনতার বার্তা দিয়েছেন সচিন তেণ্ডুলকর, পিভি সিন্ধু, সানিয়াা মীর্জা, হিমা দাসরা।    সকেলর মূল কথা একই সচেতন থাকুন, সুস্থ থাকুন।

আরও পড়ুনঃএকই হোটেলে ছিলেন কণিকা এবং দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দল, খতিয়ে দেখা হচ্ছে সিসিটিভি ফুটেজ