Asianet News BanglaAsianet News Bangla

Jasprit Bumrah 100 Wickets: মুকুটে আরেক পালক যোগ করলেন বুমরা, বাকি সব বোলার প তাঁর পিছনে

বুধবার সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার ( South Africa Vs Indka ) বিরুদ্ধে প্রথম টেস্টে দারুন জয়ের পেল ভারত। জসপ্রিত বুমরা (Jasprit Bumrah) সবথেকে কম সময়ে ১০০ টেস্ট উইকেট দখল করলেন। 
 

Jasprit Bumrah fastest Indian Bowler To Reach 100 test wickets ALB
Author
Kolkata, First Published Dec 31, 2021, 6:40 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বুধবার সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার ( South Africa Vs Indka ) বিরুদ্ধে প্রথম টেস্টে ভারত ১১৩ রানে জয় পেয়েছে। আর এদিন তাঁর মুকুটে আরেক পালক যোগ করলেন জোরে বোলার জসপ্রিত বুমরা (Jasprit Bumrah)। টেস্ট ক্রিকেটে ১০০ উইকেটের মাইলফলক অতিক্রম করলেন তিনি। আর এই বিষয়ে তিনিই হলেন ভারতের দ্রুততম বোলার। বুধবার রেসি ভ্যান ডার ডুসেনের উইকেটটি নিতেই বিদেশের মাঠে লাল বলের ক্রিকেটে ১০০ উইকেটের মাইলফলকে পৌঁছান বুমরা। তাঁর আগে এই রেকর্ড ছিল ভাগবত চন্দ্রশেখরের। 
    
বুমরা মাত্র ২৩ টেস্ট ম্যাচ খেলেই  ১০০ টি উইকেট দখল করলেন। তালিকায় দ্বিতীয় স্থানে নেমে যাওয়া চন্দ্রশেখর এই কীর্তিতে পৌঁছেছিলেন ২৫ টি টেস্ট খেলে। তৃতীয় স্থানে আছেন রবিচন্দ্রন অশ্বিন। তিনি বিদেশে ১০০ উইকেট নিয়েছিলেন ২৬ ম্যাচ খেলে। এই তালিকায় যৌথভাবে চতুর্থ স্থানে রয়েছেন তিনজন -  বিশান সিং বেদি, জাভাগাল শ্রীনাথ এবং মহম্মদ শামি। তিনজনেই এই কেরিয়ার মাইলফলকে পৌঁছতে ২৮ টি করে টেস্ট ম্যাচ সময় নিয়েছেন।

এদিকে, বৃহস্পতিবার প্রোটিয়াদের প্রতিরোধের ১১৩ রানের দুর্দান্ত জয় নিশ্চিত করেছে ভারত। বুমরার পাশাপাশি  মহম্মদ শামিও দ্বিতীয় ইনিংসে তিনটি উইকেট নিয়েছেন। শামিপ ভূয়সী প্রশংসা করে অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) বলেছেন, প্রথম ইনিংসে ৫ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে আরও ৩টি। এরপরই কোহলি বলেন, শামি বিশ্বমানের বোলার, তাঁর মতে, বিশ্বের সেরা তিন বোলারদের একজন। এই ম্যাচে কেরিয়ারের ২০০ উইকেটের মাইলফলক অতিক্রম করেছেন শামি। কোহলি জানিয়েচছেন, শামির পারফরম্যান্সের জন্য তিনি খুবই খুশি।

শুধু শামির নয়, দলের দুই তরুণ ক্রিকেটার মায়াঙ্ক আগরওয়াল (Mayank Agarwal) এবং কেএল রাহুলেরও (KL Rahul) প্রশংসা করেছেন বিরাট কোহলি। তিনি জানিয়েছে, দল ম্যাচের শুরুটা যতটা ভাল করতে চেয়েছিল, মায়াঙ্ক-রাহুল - তাই করে দেখিয়েছে। বিরাট বলেন, চার দিনের মধ্যে ম্যাচ জেতাই বলে দিচ্ছে, ভারতীয় দল কতটা ভালো খেলেছে। দক্ষিণ আফ্রিকা বরাবরই কঠিন চ্যালেঞ্জ বলে জানিয়েছেন বিরাট। ব্যাটে, বলে এবং ফিল্ডিং-এ একেবারে ক্লিনিক্যাল পারফরম্যান্স করেছে ভারত, এমনটাই জানিয়েছেন ভারতের টেস্ট  অধিনায়ক। এর বেশিরভাগ কৃতিত্বই তিনি মায়াঙ্ক এবং কেএল-কে দিয়েছেন। প্রথম দিনের খেলার শেষে মাত্র ৩ উইকেট হারিয়ে  ২৭০ রান করাটাই এই ম্যাচে ভারতকে শুরু থেকে এগিয়ে দিয়েছিল। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios