ক্রিকেট ইতিহাসের অতীতে পেস বোলারদের ভূমিকা ছিল প্রবল। ওয়েস্ট ইন্ডিজ থেকে শুরু করে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড, তাবর ব্যাটসম্যানদের বেগ দিতেন এই সব দলের পেসাররা। এমনকি কম যেতেন না পাকিস্তানের পেসাররাও। তবে অতীত ছেরে বর্তমানে এখন ধারাবাহিক ভাবে চমক দিচ্ছেন ভারতীয় পেসাররাও। যা এক কথায় ক্রিকেট ইতিহাসে নজিরবিহীন। মহম্মদ শামি, জসপ্রীত বুমরা সহ উমেশ যাদব, ঈশান্ত শর্মারা বদলে দিয়েছে ভারতীয় ক্রিকেটের কাঠামো। এবার সেই ভারতীয় পেসারদের প্রশংসায় ভরিয়ে দিলেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব। বর্তমানে পেস বোলারদের জন্য ভারতীয় ক্রিকেটের কাঠামো বদলেছে এমনটাই মত কপিলের।

আরও পড়ুন, ময়ঙ্কের সেঞ্চুরি, বিরাট ও পূজারার হাফ সেঞ্চুরিতে বড় রানের পথে টিম ইন্ডিয়া

ভারতীয় পেসারদের প্রশংসা টেনে কপিল বলেন, 'ভারতীয় ক্রিকেটের মুখ এই মুহূর্তে বদলে দিয়েছে জাতীয় দলের বোলাররা। এমন কোয়ালিটি বোলিং অ্যাটাক ভারত পাবে সেটা কিছুদিন আগেও ভাবা যেত না। শেষ ৪, ৫ বছরে বেশ কিছু জিনিসে বদল এসেছে। এতে কোনও সন্দেহ নেই যে ভারতীয় দলের পেস অ্যাটাক এই মুহূর্তে সেরা।'

আরও পড়ুন, অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইনের রহস্য ভেদ করলেন নির্বাচক ট্রেভর হনস

একই সঙ্গে বাংলার ক্রিকেটার ও ভারতীয় দলের অন্যতম সেরা পেসার মহম্মদ শামিকে নিয়ে গর্ব বোধ করেন কপিল। ভারতীয় দলের প্রাক্তন অলরাউন্ডার বলেন, 'মহম্মদ শামি অন্যতম সেরা পেসার। ওর লাইন, লেন্থ থেকে শুরু করে পেসটাও দারুণ। আইসিসি ব়্যাঙ্কিংয়ে প্রথম ১০য়ের মধ্যে না থাকলেও দুরন্ত ছন্দে আছেন তিনি। ভারতীয় দলের এই পেস বোলিংয়ের ছন্দ তৈরি করতে সময় লাগলেও, এখন আমরা সফল। ক্রিকেটের কোয়ালিটি দেশে বেরেছে সেটা ভেবে ভালো লাগছে।' শেষ কিছু বছর ধরে ঘরের মাঠের পাশাপাশি বিদেশেও ভালো বোলিং করতে দেখা যাচ্ছে ভারতীয় পেসারদের। সব স্তরে দুরন্ত ছন্দে রয়েছে ভারতীয় বোলাররা। আর সেই কারণে এই প্রত্যাবর্তনে খুশি কপিল দেব।