আন্তর্জাতিক মহিলা দিবসে অভিনব উদ্যোগ আইসিসির। এই মুহুর্তে অস্ট্রেলিয়ায় চলছে মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল। ফাইনালে মুখোমুখি গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং প্রথমবার ফাইনালের স্বাদ পাওয়া ভারত। সেই ম্যাচকে ঘিরেই এই অভিনব উদ্যোগ আইসিসির। প্রথমবারের জন্য কোনও বিশ্বকাপ ফাইনালে তারা আম্পায়ারিংয়ের সুযোগ করে দিলেন এক মহিলা আম্পায়ারকে। নিউজিল্যান্ডের কিম কটন রবিবার মেলবোর্নে নামলেন মহিলা বিশ্বকাপ পরিচালনা করতে। 

কিম কটনের সঙ্গী হিসাবে মাঠে নামলেন পাকিস্তানের আসান রাজা। এছাড়া থার্ড আম্পায়ারের দায়িত্ব সামলাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের গ্রেগরি ব্রেথওয়েট। ইংল্যান্ডের ক্রিস ব্রড সামলাচ্ছেন ম্যাচ রেফারির দায়িত্ব।  

 

ভরা মেলবোর্নের মাঠে কিভাবে নিজের কাজ করবেন কিম, সেই দিকে অধীর আগ্রহে তাকিয়ে থাকবে গোটা বিশ্ব। কিম নিজে জানিয়েছেন ক্রিকেট ভক্তরা মাঠে পুরুষ আম্পায়ার দেখেই অভ্যস্ত, তাই এত বড় মঞ্চে হটাৎ করে একজন মহিলা আম্পায়ার দেখে সকলে আশ্চর্য হতে পারেন, কিন্তু সেই ঘটনা তার কাজে প্রভাব ফেলবে না। তিনি খোলা মনেই মাঠে নিজের কাজ করবেন। প্রায় এক দশক আগে তিনি পেশাদার আম্পায়ারিং আরম্ভ করেছিলেন। এর আগের ২০১৮ মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপেও তিনি মাঠে নেমেছিলেন। ২০১৬-১৭ মরশুমে নিউজিল্যান্ডের রিসার্ভ প্যানেলের অন্তর্ভুক্ত হয়েছিলেন