সৌরভের কথাতেই অবশেষে সিলমোহর দিল ভারতীয় সিনিয়র দলের নির্বাচক কমিটি। রোহিত শর্মাকে ওপেনার হিসেবেই, ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজের দলে জায়গা করে দিলেন এমএসকে প্রসাদরা। বৃহস্পতিবার বিকেলে প্রোটিয়াদের বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৫ সদস্যের ভারতীয় দল ঘোষণা করলেন নির্বাচকরা। ওপেনার হিসেবে রোহিতের জায়গা হল কেএল রাহুলকে সরিয়ে।  কর্নাটকের ব্যাটসম্যানে আপাতত টেস্ট দল থেকে ছুটি দেওয়া হল। পাশাপাশি ভারতীয় এ দলের হয়ে দুরন্ত পারফর্ম করার পুরস্কারল পেলেন পাঞ্জাবের শুমভান গিল। ভারতীয় টেস্ট দলে জায়গা করে নিলেন এই তরুণ ক্রিকেটার। এক নজরে দেখে নেওয়া যাক দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য নির্বাচিত ভারতীয় দল, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কে রাহানে (সহ-অধিনায়াক), ময়ঙ্ক আগারওয়াল, রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারি, ঋষভ পন্থ, ঋদ্ধিমান সাহা, আর অশ্বিন,রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, মহম্মদ সামি, জসপ্রীত বুমরা, ইশান্ত শর্মা, শুভমান গিল। তবে আলোচনাতে নাম এলেও এবার জাতীয় দলে জায়গা করে নিতে পারলেন না বাংলার অভিমন্যু ঈশ্বরণ।  

টেস্টে ওপেন করতে নামার আগে নিজেকে তৈরি করে নেওয়ার একটা সুযোগও পেয়ে যাচ্ছেন রোহিত। ২৬ সেপ্টেম্বর থেকে দক্ষিণ আফ্রিকা ভারতীয় বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিরুদ্ধে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে, সেই দলকে নেতৃত্ব দেবেন রোহিত। সেই দলে সুযোগ পেয়েছেন বাংলার ওপেনার ও এই মরসুমে বাংলা দলের অধিনায়ক অভিমন্যু ঈশ্বারণ। রোহিতের সঙ্গে ওপেন করতে দেখা যেতেই পারে তাঁকে।  এদিকে ফিট হয়ে সীমিত ওভারের ক্রিকেটে ফিরলেও টেস্ট দলে জায়গা হল না হার্দিক পান্ডিয়ার। কারণ ঘরের মাঠেও দুজন উইকেটকিপারকে দলে রাখলেন নির্বাচকরা। একই সঙ্গে ক্যারেবিয়ান সফরে দলে থাকলেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বাইরে বসেত হচ্ছে উমেশ যাদবকে। 

দক্ষিণ আফ্রিকতার বিরুদ্ধে ঘরের মাঠে তিন টেস্টের সিরিজ খেলবে ভারত। যা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। সেপ্টেম্বরের ১৫ তারিখ থেকে প্রোটিয়াদের বিরুদ্ধে তিন ম্যাচের টি২০ সিরিজ খেলবে কোহলির দল। তারপর অক্টোবরের ২ তারিখ থেকে শুরু হবে তিন ম্যাচের টেস্ট সিরিজ। প্রথম ম্যাচ বিশাখাপত্তনমে। তারপর দুটি টেস্ট হবে যথাক্রমে পুণে ও রাঁচীতে।