এর আগে আইপিএল ফাইনাল হয়েছে শহর কলকাতা। কিন্তু কোনও দিনই আইপিএল নিলামের আসর বসেনি এই শহরে। এবার সেটা হচ্ছে। ২০২০ আইপিএলের জন্য ডিসেম্বরের ১৯ তারিখ ক্রিকেটার নিলামের আয়োজন করতে চলেছে আইপিএল কমিটি। আর এবারই প্রথম ক্রিকেটার নিলামের আসার বসবে শহর কলকাতায়। আইপিএল খেলা শহর গুলির মধ্যে এতদিন সব থেকে বেশি নিলামের আসর বসেছিল বেঙ্গালুরুতে। 

আরও পড়ুন - রাষ্ট্রপতির মুখে ধোনি-দীপিকার নাম, তুলে ধরলেন মুন্ডার কৃতিত্ব

২০১৯ আইপিএল দল তৈরির জন দল গুলোর কাছে বরাদ্দ ছিল ৮২ কোটি টাকা। এবার সেই অর্থ ৩ কোটি টাকা বাড়িয়ে করা হচ্ছে ৮৫ কোটি টাকা। পুরোন ক্রিকেটারদের ধরে রাখা ও নতুন ক্রিকেটার দলে নেওয়া, সবটাই করতে হবে এই ৮৫ কোটি টাকায়। সেই হিসেবে দেখা যাচ্ছে নিলামে সব থেকে বেশি টাকা হাতে নিয়ে ক্রিকেটার দলে নেওয়ার প্রক্রিয়া শুরু করবে দিল্লি ক্যাপিটালস। অন্যদিকে সব থেকে কম টাকা আছে চেন্নাই সুপার কিংসার কাছে। ৩.২ কোটি টাকা আছে ধোনির দলের ঝুলিতে। এক নজরে দেখে নেওয়া যাক ১৯ ডিসেম্বরের নিলামে কোন দল কত টাকা নিয়ে বসতে চলেছে নিলামের আসরে। 

আরও পড়ুন - গ্রীষ্মে ক্রিকেট নিয়ে উদ্বেগে প্রাক্তন অজি অধিনায়ক ইয়ান চ্যাপেল

ক্রিকেটার নিলামের আগে ১৪ নভেম্বর বন্ধ হচ্ছে ক্রিকেটার ট্রেডিং প্রক্রিয়া। ডিসেম্বরের ১৯ তারিখ যে নিলামের আসরটি আয়োজন করা হচ্ছে সেটা হবে মিনি অকশন। ২০২১ সালের আইপিএর আগে আবার সম্পুর্ণ নিলাম হবে। যেখানে তিন বা চার জন ক্রিকেটার রেখে সবই ছেড়ে দিতে হবে ফ্রাঞ্চাইজিগুলোকে। 

আরও পড়ুন - কলকাতার বুকে মহিলাদের ক্রিকেট অ্যাকাডেমি, ঝুলন গোস্বামীর উদ্যোগে সামিল মন্ত্রী সুজিত বসু