সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্বের সময় যে এক স্বর্ণযুগ তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। ২০০০ সালে ম্যাচ ফিক্সিংয়ে জর্জরিত ভারতীয় দলের দায়িত্ব নিতে রাজি হচ্ছিলেন না দলের সিনিয়র ক্রিকেটাররা। সেই কঠিন সময় তরুণ সৌরভকে দেওয়া হয়েছিল দায়িত্ব। সেখান থেকেই জন্ম হয়েছিল নতুন টিম ইন্ডিয়ার। তারপরটা ইতিহা। নতুন প্লেয়ারদের সুযোগ দেওয়া থেকে শুরু করে দলকে একটা নিউক্লিয়াসে পরিণত করার কাজটা দক্ষতার সঙ্গে করেছিলেন বেহালার বীরেন রায় রোডের ডাকাবুকো ছেলেটা। ভারতকে বিশ্বকাপ ফাইনালে তোলার পাশাপাশি বিদেশের মাটিতে টেস্ট জয়েরও স্বাদ দিয়েছিল অধিনায়ক সৌরভ। চোখ চোখ রেখে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ ড্র ও পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ জয় তার অন্যতম উদাহরণ। সৌরভের অধিনায়কত্ব প্রশংসা কুড়িয়েছে গোটা বিশ্বের। এবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বের ভূয়সি প্রশংসা করে ক্যারেবিয়ান কিংবদন্তী ক্লাইভ লয়েডের সঙ্গে তুলনা করলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার  কৃষ্ণমাচারী শ্রীকান্ত৷

আরও পড়ুনঃক্রিকেটে ম্যাচ ফিক্সিংয়ের আঁতুরঘর হয়ে উঠছে ভারত,দাবি আইসিসির

সম্প্রতি একটি জনপ্রিয় স্পোর্টস চ্যানেলে সাক্ষাৎকারে যোগ দিয়েছিলেন শ্রীকান্ত। সেখানে সৌরভের অধিনয়াকত্বের প্রসঙ্গে আলোচনা উঠলে কৃষ্ণমাচারী শ্রীকান্ত বলেন,'সৌরভই বিদেশের মাটিতে ভারতকে জয়ের স্বপ্ন দেখিয়েছিলেন।সৌরভ অত্যন্ত সক্রিয় ছিলেন৷ ও সেই নেতা যে দলের কম্বিনেশন গড়তে সক্ষম হয়েছিল৷ যেভাবে ক্লাইভ লয়েডের দল বিশ্বকাপ জিতেছিল৷ সৌরভও দলকে এক সুত্রে বেঁধে রাখতে সাহায্য করেছিল৷ আর এই কারণে বিদেশের মাটিতে সৌরভ একজন সফল অধিনায়ক৷ বিদেশে প্রথম ভারতের জয়ের ধারা তৈরি করেছিল৷ ও জন্মগত নেতা৷' পাশাপাশি সৌরভ গঙ্গোপাধ্যায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইয়াং ট্যালেন্টদের সুযোগ দিয়েছিলেন বলেও জানিয়েছে শ্রীকান্ত। পাশাপাসি ব্যাটসম্যান সৌরভেরও প্রশংসা করেছেন তিনি।

আরও পড়ুনঃচিনের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন হরভজন,নিলেন চিনা পণ্যের বিজ্ঞাপন না করার সিদ্ধান্ত

আরও পড়ুনঃআজব ঘটনা, ১০ গোল হজম করেও ম্যাচের সেরা গোলরক্ষক

শুধু শ্রীকান্ত নয়, সম্প্রতি সৌরভের অধিনায়কত্বের ভূয়সী প্রশংসা করেছেন প্রাক্তন ইংল্যান্ড অধিননায়ক নাসির হুসেন। শনিবার ২০ জুন আন্তর্জাতিক ক্রিকেটে সৌরভের অভিষেকের দিন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক নাসির হুসেন বলেন,'সৌরভই ভারতকে একটা দারুণ লড়াকু দলে পরিণত করেছিল। ওর সময়ই দলটা অনেক বেশি শক্তিশালী হয়ে ওঠে। অধিনায়ক সৌরভের ভারতের বিরুদ্ধে নামলে মনে হত যেন যুদ্ধ করতে নেমেছি। ছেড়ে কথা বলত না ওর সেই ভারতীয় টিম। এই কারণে ওকে আমি অসম্ভব শ্রদ্ধা করি।' খেলা ও অধিনায়কত্বের ছাড়ার এত বছর পরেও যে সৌরভ গঙ্গোপাধ্যায়ের অধ্যায় ভারতীয় ক্রিকেটে কতটা গুরুত্বপূর্ণ প্রাক্তন ক্রিকেটার বক্তব্যেই তার প্রমাণ মেলে বারবার।