টস হারলেও, আরও একবার দুরন্ত বোলিং ভারতীয় বোলারদের। চতুর্থ টেস্টের প্রথম দিনের প্রথম সেশনের শেষে তিন উইকেট হারিয়ে চাপে ইংল্যান্ড। দুরন্ত ফর্ম বজায় রেখে দুটি উইকেট নেন অক্ষর প্যাটেল ও একটি উইকেট নেন মহম্মদ সিরাজ। এদিন ম্য়াচের শুরুতে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। কিন্তু আহমেদাবাদের উইকেটে টসে জিতে প্রথম ব্যাটিং করার সিদ্ধান্তের সুবিধা এখনও পর্যন্ত নিতে পারেননি ব্রিটিশ ব্য়াটসম্যানরা।

এদিন ইংল্যান্ড ইনিংসের শুরু করেন জ্যাক ক্রাউলি ও ডোম সিবলি। কিন্তু ম্য়াচের ষষ্ঠ ওভারেই প্রথম উইকেট পড়ে ইংল্যান্ডের। অক্ষর প্যাটেলের বলে বোল্ড হয়ে প্যাভেলিয়নে ফেরত যান ডোম সিবলি। মাত্র ২ রান করেন তিনি। অপর ওপেনার জ্যাক ক্রাউলিও বেশি সময় ক্রিজে থাকতে পারেননি। মাত্র ৯ রান করে অক্ষর প্যাটেলের শিকার হন তিনি। ১৫ রানে দ্বিতীয় উইকেট পড়ে ইংল্যান্ডের। ইংল্যান্ড অধিনায়ক জো রুটও এদিন সফল হতে পারেননি। ৩০ রানের মধ্যে ৩ উইকেট পড়ে যায় ইংল্যান্ডের। ৫ রান করে মহম্মজ সিরাজের বলে আউট হন তিনি। 

এরপর ইংল্যান্ড ইনিংসের রাশ ধরেন জনি বেয়ারস্টো ও বেন স্টোকস। দুই ব্যাটসম্যানই বেশ কিছু আক্রমণাত্বক শট খেলেন। মাঝে মহম্মদ সিরাজের সঙ্গে বাক যুদ্ধও দেখা যায়। বিরাটও যোগ দেন সেই ঠাণ্ডা লড়াই। লাঞ্চ বিরতি পর্যন্ত ইংল্যান্ডের স্কোর ৭৪ রানে ৩ উইকেট। ২৮ রানে অপরাজিত জনি বেয়ারস্টো ও বেন স্টোকস অপরাজিত ২৪ রানে। লাঞ্চের পর যত তাড়াতাড়ি সম্ভব ইংল্যান্ডের উইকেট নিয়ে অবআউট করাই লক্ষ্য কোহলি অ্যান্ড কোংয়ের।