Live IPL Auction 2020- শুরু আইপিএল নিলাম, সব থেকে দামি ক্রিকেটার প্যাট কামিন্স, দলে নিল কেকেআর

Live Updates on IPL Auction 2020

8:46 PM IST

ডেল স্টেইন আরসিবিতে

দু’কোটি টাকা দিয়ে ডেল স্টেইনকে কিনল বিরাটের আরসিবি

8:28 PM IST

মার্কোস স্টোইনিস

নিলামের শেষ পর্বে এসে অস্ট্রেলিয়ার অল রাউন্ডার মার্কোস স্টইনিসকে নিয়ে দড়ি টানাটানি হল দিল্লি ও রাজস্থানের মধ্যে। ৪ কোটি ৮০ লক্ষ টাকা দিয়ে স্টোইনিসকে দলে তুলে নিল দিল্লি ক্যাপিটালস। 

8:03 PM IST

কেন রিচার্ডসন

চার কোটি টাকায় অস্ট্রেলিয়ার বোলার কেন রিচার্ডসনকে দলে নিল বিরাটের আরসিবি

7:57 PM IST

ক্রিস ডর্জন

ইংল্যান্ডের অল রাউন্ডার ক্রিস জর্ডনকে ৩ কোটি টাকা দিয়ে কিনল কিংস ইলেভেন পাঞ্জাব

6:42 PM IST

জস হেজেলউড

অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার জস হেজেলউডকে দলে নিল চেন্নাই সুপার কিংস। ২ কোটি টাকার বেস প্রাইজে বিক্রি হলেন এই অজি বোলার। 

6:33 PM IST

মিচেল মার্শ

অস্ট্রেলিয়ার মিচেল মার্শকে ২ কোটি টাকা দিয়ে দলে নিল সান রাইডার্স হায়দরাবাদ। কিন্তু অবিক্রিত থেকে গেলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্টিল।

6:31 PM IST

শিমরন হেটমায়ার

৭.৭৫ কোটি টাকায় ওয়েস্ট ইন্ডিজের তারকা তরুণ ব্যাটসম্যানকে দলে নিল দিল্লি ক্যাপিটালস

6:29 PM IST

মনোজ তিওয়াড়ি

বাংলা মনোজ তিওয়াড়ি এবারও কোনও দল পেলন না । কোনও দলই তাঁকে নেওয়ার জন্য আগ্রহ দেখাল না।

5:42 PM IST

যশস্বী জয়সোয়াল

ভারতীয় অনুর্ধ্ব ১৯ দলের তারকা ব্যাটসম্যান যশস্বী জয়সোয়ালকে ২কোটি ৪০ লক্ষ টাকায় দলে তুলে নিল রাজস্থান রয়্যালস।  মুম্বাইয়ের হয়ে সব থেকে কম বসেয়ে সীমিত ওভারের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করার রেকর্ড করেছিলেন মুম্বাইয়ের এই ফুচকাওয়ালা। এবারের আইপিএলে তিনি যে বড় দর পাবেন সেটা নিশ্চিত ছিল। 

5:39 PM IST

বরুণ চক্রবর্তী

চার কোটি টাকায় বরুণ চক্রবর্তীকে দলে নিল কলকাতা নাইট রাইডার্স। গত মরসুমে বড় দর পেয়ে চমক দিয়েছিলেন বরুণ। কিন্তু সে ভাবে পারফর্ম করতে পারেননি তিনি। এবারও বড় দর পেলেন তিনি। 

5:35 PM IST

প্রিয়ম গর্গ

সান রাইজার্স হায়দরাবাদ ১ কোটি ৯০ লক্ষ টাকায় দলে নিল প্রিময় গর্গকে

5:32 PM IST

বিরাট সিংকে দলে নিল সান রাইজার্স

এবারের আইপিএলে ঘরোয়া ক্রিকেট ভাল খেলা ক্রিকেটারদের মধ্যে নজর ছিল ঝাড়খন্ডের ক্রিকেটার বিরাট সিংয়ের দিকে। ১ কোটি ৯০ লক্ষ টাকায় দলে নিল সান রাইজার্স হায়দরাবাদ।

5:31 PM IST

রাহুল ত্রিপাঠীকে দলে নিল কেকেআর

ঘরোয়া ক্রিকেটে ভাল পারফর্ম করা ব্যাটম্যান রাহুল ত্রিপাঠীকে ৬০ লক্ষ টাকায় দলে নিল কলকাতা নাইট রাইডার্স

5:13 PM IST

স্পিন বোলারদের তালিকায় এক নম্বরে চাওলা

এক কোটি টাকার বেস প্রাইজে নিলামের আসলে এলেন প্রাক্তন নাইট পীযুস চাওলা। ৬ কোটি ৭৫ লক্ষ টাকায় চাওলাকে দলে তুলে নিল চেন্নাই সুপার কিংস।

5:09 PM IST

শেলডন কট্রেল

৫০ লক্ষ টাকার বেস প্রাইজে এবারের আইপিএল নিলামের আসরে আসেন ওয়েস্ট ইন্ডিজের শেল্ডন কট্রেল। অনেকেই মনে করেছিলেন বড় দর পাবেন তিনি। বাস্তবেও তাই হল। আট কোটি পঞ্চাশ লক্ষ টাকায় কিংস ইলেভেন পাঞ্জাব দলে নিল শেল্ডন কট্রেলকে।

5:03 PM IST

নেথন কুল্টারনাইল

অস্ট্রেলিয়ার পেস বোলার টাই বিক্রি না হলেও, দল পেলেন নেথন কুল্টারনাইল। এক কোটির বেস প্রাইজ থেকে আট কোটি টাকায় কুল্টারনাইলকে তুলে নিল মুম্বাই ইন্ডিয়ান্স। 

4:59 PM IST

জয়দেব উনাটকাট

এবারের নিলামেও বাঁ-হাতি ভারতীয় পেস বোলার জয়দেব উনাটকাটকে নিয়ে দড়ি টানাটানি হল। এক কোটির বেস প্রাইজ থেকে তিন কোটি টাকায় বিক্রি হলেন জয়দেব। তাঁকে আবার দলে তুলে নিল রাজস্থান রয়্যালস। 

4:57 PM IST

অবিক্রিত একাধিক তারকা

একাধিক উইকেট কিপার বিক্রি হলেন না এবারের নিলামে। সেই তালিকায় আছেন মুসফিকুর রহিম, সাই হোপ, নমন ওঝা, কুসাল পেরেরা। বিক্রি হলেন না ডেল স্টেইন, মোহিত শর্মার মত বোলারও।

4:50 PM IST

দ্বিতীয় পর্বের নিলাম শুরু কলকাতায়

উইকেটে কিপার অ্যালেক্স ক্যারিকে দিয়ে শুরু হল দ্বিতী পর্বের নিলাম। ২ কোটি ৪০ লক্ষ টাকায় তাকে দলে নিল দিল্লি ক্যাপিটালস। 

4:39 PM IST

প্যাট কামিন্স

আইপিএলের ইতিহাসে সব থেকে দামি বিদেশি ক্রিকেটার হয়ে উঠচেল অস্ট্রেলিয়ার সহ অধিনায়ক প্যাট কামিন্স। বেন স্টোকসের রেকর্ড ভেঙে দিলেন অজি পেসার। ১৫ কোটি ৫০ লক্ষ টাকায় তাঁকে দলে তুলে নিল কলকাতা নাইট রাইডার্স। আইপিএলের ইতিহাসে সব থেকে দামি ক্রিকেটার যুবরাজ সিং। ১৬ কোটি টাকা দর উঠেছিল ভারতীয় ক্রিকেটারের। 

 

4:22 PM IST

স্টুয়ার্ট বিনি

অবিক্রিত থেকে গেলেন ভারতীয় অল রাউন্ডার স্টুয়ার্ট বিনি। ৫০ লক্ষ টাকা বেস প্রাইজ ছিল বিনির। 

4:21 PM IST

ক্রিস মরিস

দেড় কোটি টাকার বেস প্রাইজে নিলামের আসরে এল দক্ষিণ আফ্রিকার অল রাউন্ডার ক্রিস মরিসের নাম।  ১০ কোটি টাকায় বিরাটের আরসিবি তুলে নিল ক্রিস মরিসকে

4:16 PM IST

স্যাম করন

ইংল্যান্ডের ক্রিকেটার স্যাম করনকে ৫.৫ কোটি টাকায় দলে তুলে নিল চেন্নাই সুপার কিংস । তাঁর বেস প্রাইজ ছিল এক কোটি টাকা। 

4:12 PM IST

আইপিএলের সব থেকে দামি বিদেশি প্যাট কামিন্স

দু’কোটি টাকা বেস প্রাইজে প্যাট কামিন্সকে নিয়ে লড়াই  হল দিল্লি ও আরসিবির মধ্যে। ১৪ কোটি ৭৫ লক্ষ দাম ওঠার পর আসরে নামল কেকেআর। আর ১৫ কোটি ৫০ লক্ষ কাটায় প্যাট কামিন্সেকে দলে তুলে নিল শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স।

4:03 PM IST

কলিন ডি’গ্র্যান্ডহোম

অবিক্রিত থেকে গেলেন নিউজিল্যান্ডের অল রাউন্ডার কলিন ডি’গ্র্যান্ডহোম

4:02 PM IST

ইউসুফ পাঠান

এক কোটি টাকা বেস প্রাইজ থাকা সত্ত্বেও কোনও দল নিল না ইউসুফ পাঠানকে।

4:01 PM IST

ক্রিস ওকস

১.৫ কোটি টাকায় ইংলিশ অল রাউন্ডার ক্রিস ওকসে দলে তুলে নিল দিল্লি ক্যাপিটালস

4:00 PM IST

১০.৭৫ কোটি দর উঠল গ্লেন ম্যাক্সওয়েলের

কোটি টাকা বেস প্রাইজে নিলাম শুরু হয় গ্লেন ম্যাক্সওয়েলের। তাঁকে নিয়ে টানাটানি শুরু করে তাঁরই দুই প্রাক্তন দল কিংস ইলেভেন পাঞ্জাব ও দিল্লি ক্যাপিটালস। ১০.৭৫ কোটি টাকায় ম্যাক্সিকে দলে তুলে নিল কিংস ইলেভেন পাঞ্জাব

3:51 PM IST

অ্যারন ফিঞ্চ

এক কোটি টাকায় নিলামের মঞ্চে এলেন অ্যারেন ফিঞ্চ। তাঁকে নিলে লড়াই চলে কলকাতা নাইট রাইডার্স ও বিরাটের আরসিবির মধ্যে। ৪.৪০ কোটি টাকায় ফিঞ্চকে দলে তুলে নিল বিরাট কোহলি আরসিবি

3:45 PM IST

জেসন রয়

১.৫ কোটি টাকায় নিলামের মঞ্চে এলেন ইংল্যান্ডের জেসন রয়। বেস প্রাইজেই তাঁকে দলে তুলে নিল দিল্লি ক্যাপিটালস। 

3:44 PM IST

চেতেশ্বর পূজারা

ভারতীয় টেস্ট দলের তারকা চেতেশ্বর পূজারাকেও নিল না কোনও দল। ৫০ লক্ষ টাকা বেস প্রাইজেও তাঁকে কিনল না কোনও দল। 

3:43 PM IST

হনুমা বিহারি

কোনও দল কিনল না হনুমা বিহারিকে

3:42 PM IST

রবিন উথাপ্পা

রবিন উথাপ্পার বেস প্রাইজ ছিল দেড় কোটি টাকা। তিন কোটি টাকা দিয়ে রবিনকে তুলে নিল রাজস্থান রয়্যালস।

3:40 PM IST

ইয়ন মর্গ্যান

আইপিএল নিলামে ১.৫ কোটি টাকা থেকে নিলাম শুরু হয় ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যানের। কলকাতা নাইট রাইডার্স তুলে নিল বিশ্বকাপ জয়ী অধিনায়ককে। ৫.২৫ কোটি টাকায় তাঁকে দলে নিল কেকেআর

3:38 PM IST

প্রথম নাম ক্রিস লিন

আইপিএল নিলামে প্রথম নাম উঠে এলে ক্রিস লিনের, ২ কোটি টাকায় ক্রিস লিনকে তুলে নিল মুম্বাই ইন্ডিয়ান্স। বেস প্রাইজে বিক্রি হলেন তিনি

3:28 PM IST

নিলামের মঞ্চে সৌরভ

কলকাতায় আইপিএল নিলামের মঞ্চে পৌছে গেলেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। 

3:13 PM IST

অপেক্ষা আর কয়েক মিনিটের

আর কয়েক মিনিটের অপেক্ষা। তারপরই কলকাতা শুরু হতে চলেছে আইপিএল নিলামের আসর। মঞ্চ তৈরি। 

 

2:36 PM IST

নিলামের আগে অনেকেই স্বস্তিতে সান রাইজার্স হায়দরাবাদ

নিলামের টেবিলে বসার আগেই অনেকটা স্বস্তিতে আছে সান রাইডার্স হায়দরাবাদ। ১৭ কোটি টাকা হাতে নিয়ে নিলামে বসতে চলেছেন ভিভিএস লক্ষণ ট্রেভর বেলিসরা। সাত জন ক্রিকেটারকে দলে নিতে পারবে তারা। যাদের মধ্যে দুজন বিদেশি। শাকিব আল হাসান নির্বাসিত থাকায় একজন ভালও অল রাউন্ডারের খোঁজে অরেঞ্জ আর্মি। 

 

 

2:31 PM IST

উপস্থিত থাকছেন না ধোনি

চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল নিলামে উপস্থিত থাকছেন না মহেন্দ্র সিং ধোনি। তবে দল তৈরির সময় ধোনির বিভিন্ন সিদ্ধান্ত যে কাজ করবে সেটা জানিয়ে রাখলেন দলের কোচ স্টিফেন ফ্লেমিং। 

 

2:12 PM IST

নিলামের আগে বিরাট কোহলির বার্তা

আইপিএল নিলামের আগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সমর্থকদের জন্য বার্তা দিলেন বিরাট কোহলি। ভাল দলই গড়বেন তাঁরা। সমর্খদের বললেন বিরাট কোহলি

 

2:02 PM IST

কিংস ইলেভেন পাঞ্জাবে ওয়াসিম জাফর

আইপিএল নিলামে বসার আগেই ওয়াসিম জাফরের সঙ্গে গাঁটছড়া বাঁধল কিংস ইলেভেন পাঞ্জাব। প্রীতির দলের ব্যাটিং কোচের ভূমিকায় এবার দেখা যাবে তাঁকে। হেড কোচ কুম্বলের পরামর্শেই ব্যাটিং কোচের পদে এলেন ওয়াসিম জাফর। এবার আইপিএল নিলামে কিংস ইলেভেন পাঞ্জাবকে নেতৃত্ব দেবেন প্রাক্তন জাতীয় অধিনায়ক ও কোচ অনিল কুম্বলে। 

 

1:56 PM IST

কলকাতার হাতে কত টাকা ?

 ৩৫.৬৫ কোটি টাকা নিয়ে নিলামের টেবিলে বসবে কলকাতা নাইট রাইডার্স। ১১ জন ক্রিকেটারকে দলে নিতে পারবে শাহরুখের দল। বুধবার রাতেই শহরে এসেছেন শাখরুখ খান ও জুহি চাওলা।

1:54 PM IST

সব থেকে বেশি টাকা পাঞ্জাবের হাতে

সব থেকে বেশি টাকা নিয়ে নিলামের আসরে বসতে চলেছে, কিংস ইলেভেন পাঞ্জাব। তাদের হাতে আছে ৪২.৭০ কোটি টাকা। এখনও ন’জন ক্রিকেটারকে দলে নিতে পারবেন প্রীতিরা। চার জন বিদেশি ক্রিকেটার ও পাঁচ জন দেশিয় ক্রিকেটার নেওয়ার সুযোগ পাঞ্জাবের সামনে। 

1:49 PM IST

সেজে উঠেছে আইপিএল নিলামের মঞ্চ

1:48 PM IST

কতজন ক্রিকেটারের ভাগ্য নির্ধারণ

৩৩২ জন ক্রিকেটারের মধ্যে থেকে দল পেতে পারেন ৭৩ জন। 

1:47 PM IST

শেল্ডন কটরেল

বাঁ-হাতি পেসার এই কটরেল। ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে অন্যতম সফল বোলার ওয়েস্ট ইন্ডিজের এই পেসার। ঝুলিতে উইকেট এলেই মাঠের মধ্যে দাঁড়িয়ে স্যালুট করতে ভালোবাসেন কটরেল। এই কারণ, ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দেখা ক্রিকেটপ্রেমীদের কাছে তিনি পরিচিত নাম। আইপিএল-এ কলকাতা এবং মুম্বই ইন্ডিয়ান্স ছাড়া কারও কাছে আন্তর্জাতিক মানের বাঁ-হাতি পেসার নেই। সেই দিক দিয়ে অভাব পূরণ করতে পারেন কটরেল। তাই, নিলামে তাঁর দর উঠার সম্ভাবনা অনেকটাই। 

1:46 PM IST

শিমরন হেটমেয়ার

ঘুমন্ত দৈত্য বলা চলে এই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারটিকে। গত কয়েক বছর ধরেই অসাধারণ প্রতিভাবান ক্রিকেটার হিসাবেই আন্তর্জাতিক ক্রিকেটে নাম করেছেন হেটমেয়ার। এি মুহূর্তে ভারত সফরে থাকা ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলেরও অন্যতম স্তম্ভ এই ক্রিকেটার। তবে আইপিএল-এ এখনও পর্যন্ত সফল নন। পাওয়ার হিটার হিসাবে দলে এলেও হেটমেয়ার আরসিবি-র হয়ে এমন কিছু করে দেখাতে পারেনি। চেন্নাই-এ ভারতের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে বাঁ-হাতি হেটমেয়ারের পাওয়ারহিট ফের আলোচনায় উঠে এসেছে। অনেকেই এখন হেটমেয়ারের জন্য বিশেষ ছক কষছে। সুতরাং, আইপিএল নিলামে হেটমেয়ার-এর দর নিয়ে হাঁকাহাঁকি হলে অবাক হওয়ার কিছু নেই। 
 

1:46 PM IST

প্যাট কামিন্স

আগেও আইপিএল খেলেছেন এই অজি ক্রিকেটার। কিন্তু, সেভাবে দাগ কাটতে পারেননি। তবে, দুটো কারণে এবার প্যাট কামিন্সের উপরে আইপিএ দলগুলির নজর পড়েছে। একটি হল অজি ফাস্ট বোলার মিচেল স্টার্ক নাম তুলে নিয়েছেন আইপিএল থেকে। ফলে ভালো সুইংওয়ালা ফাস্ট বোলারের অভাব অনুভব করছে ফ্র্যাঞ্চাইজিগুলি। গত এক বছর ধরে প্যাট কামিন্স আন্তর্জাতিক স্তরে দুরন্ত ধারাবাহিকতা দেখিয়ে এসেছেন। ফলে আইপিএল দলগুলি স্টার্কের অনুপস্থিতিতে কামিন্স-কে তুরুপের তাস বানাতে চাইছে। বিরাট কোহলি-র দল আরসিবি- প্রবলভাবে নজর রয়েছে কামিন্সের উপরে। আরসিবি-র হাতে অনেকটাই অর্থ রয়েছে। ফলে তারা কামিন্সের জন্য ঝাঁপাতেই পারে। 
 

1:45 PM IST

গ্লেন ম্যাক্সওয়েল

ম্যাক্সি নামে-ই বিশ্ব ক্রিকেটে তিনি বেশি পরিচিত। মাঝে বেশকিছুদিন ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে রেখেছিলেন ম্যাক্সওয়েল। অস্ট্রেলিয়ার এই ধুন্ধুমার ক্রিকেটারটি-র বক্তব্য ছিল অতিরিক্ত ক্রিকেট তাঁকে মানসিকভাবে হতাশ করে তুলেছিল। কিন্তু ২২ গজ আছে আর ম্যাক্সি তাতে থাকবেন না- তা কেমন কথা। টি-টোয়েন্টি-তে ম্যাক্সি অতি শক্তিশালি ক্রিকেটার। যে কোনও মুহূর্তে খেলার রঙ বদলে দেওয়ার ক্ষমতা রাখেন। ঝোড়ো রান তোলার জন্য ম্যাক্সি খুবই আদর্শ প্লেয়ার। তবে, মানসিক হতাশা কাটিয়ে কবে ম্যাক্সওয়েল ক্রিকেটে ফিরছেন তার কোনও খবর এই মুহূর্তে নেই। মনে করা হচ্ছে কলকাতা নাইট রাইডার্স ম্যাক্সওয়েলের জন্য ঝাঁপাবে। কারণ, তাদের ব্যাটিং লাইনআপে সেভাবে ঝোড়ো রান তোলা বা তাড়া করার মতো একাধিক ব্যাটসম্যান নেই। ঝোড়ো রান তোলার জন্য শুধুমাত্র আন্দ্রে রাসেল-এর উপরই নির্ভর করতে হচ্ছে কলকাতা-কে। 

1:45 PM IST

অ্যালেক্স টাইসন কারে

অস্ট্রেলিয়ার এই ইউটিলিটি ক্রিকেটারের দিকে এবার আইপিএল দলগুলির নজর রয়েছে। অ্যালেক্স টি-টোয়েন্টি প্রজন্মের অন্যতম সেরা আবিষ্কার বলেও অনেকে মন্তব্য করেছেন। অস্ট্রেলিয়া এই ক্রিকেটারটি এর আগে ভারত সফরে এসে নজর কেড়েছিলেন। বিশ্বকাপ ক্রিকেটেও ভালো খেলেছেন  তিনি। শুরুতে ব্যাট করতে পারেন। ফিনিশার হিসাবেও সফল অ্যালেক্স। এছাড়াও স্পিন বল করতে পারেন। উইকেটকিপার হিসাবেও কাজ চালিয়ে দিতে পারেন। 

আর কিছুক্ষণের মধ্যেই আইপিএল-এর নিলাম শুরু। বলতে গেলে আজ কলকাতার বুকে ক্রিকেটের ম্যাটিনি শো। বহু ক্রিকেটপ্রেমী আজ সকাল থেকে সমানে নিলাম সম্পর্কিত খবরে নজর রেখে চলেছে। আইপিএল-এর এটা পূর্ণাঙ্গ নিলাম নয়। মিনি নিলাম বলা যেতে পারে একে। আইপিএল নিলাম ২০২০-র জন্য ৩৩২ জন ক্রিকেটারের নাম নথিভুক্ত করা হয়েছে। এরমধ্যে ৭৩ জন ক্রিকেটার আইপিএল দলগুলিতে স্থান পাবে। আইপিএল-এর ফ্র্যাঞ্চাইজগুলি বেশকিছু ক্রিকেটারকে ছেড়ে দেওয়ায় কিছু স্থান শূন্য হয়েছে। সেই শূন্যস্থান ভরাটের জন্য এই নিলাম থেকে ক্রিকেটারদের বেছে নেওয়া হবে।