Asianet News BanglaAsianet News Bangla

২৩ বছরের আগের শাপমোচন ২০২২-এ, মুম্বইকে হারিয়ে রঞ্জি চ্যাম্পিয়ন চন্দ্রকান্ত পন্ডিতের মধ্যপ্রদেশ

মুম্বইকে (Mumbai) ৬ উইকেটে হারিয়ে রঞ্জি ট্রফি ২০২২ চ্যাম্পিয়ন (Ranji Trophy 2022 Champion) হল মধ্যপপ্রদেশ (Madhya Pradesh)। ক্রিকেটার হিসেবে না পারলেও কোচ হিসেবে রাজ্যকে প্রথমবার ভারত সেরা করলেন কোচ চন্দ্রকান্ত পণ্ডিত।

Madhya Pradesh became the 1st ever champion of Ranji Trophy 2022 after beat Mumbai by 6 wickets spb
Author
Kolkata, First Published Jun 26, 2022, 5:06 PM IST

দলে নেই সেইভাবে কোনও তারকা প্লেয়ার। শুধু ছিল হার না মানা মনোভাব, অধরাকে ধরার  ইচ্ছে, কঠিন পরিশ্রম ও একজন লড়াকু কোচ। আর এতেই হল বাজিমাত। রঞ্জি ট্রফিতে নতুন ইতিহাস রচনা করল মধ্যপ্রদেশ। মেগা ফাইনালে পৃথ্বি শ, যশশ্বী জয়সওয়াল, সরফরাজ খান, ধওয়াল কুলকার্নি সমৃদ্ধ শক্তিশালী মুম্বইকে হারিয়ে প্রথমবার রঞ্জি চ্যাম্পিয়ন হল মধ্যপ্রদেশ।  ৪ উইকেট ম্যাচ জিতে ভারত সেরা হলে মধ্যপ্রদেশের কোচ চন্দ্রকান্ত পন্ডিতের ছেলেরা। এই জয়ের ফলে নিজের অতৃপ্ত বাসনাও পূরণ করলেন চন্দ্রকান্ত পণ্ডিত। ২৩ বছর আগে চন্দ্রকান্ত পণ্ডিত রনজি চ্যাম্পিয়ন করতে পারেননি মধ্যপ্রদেশকে। চিন্নাস্বামী স্টেডিয়ামে অনুষ্ঠিত রনজি ফাইনালে কর্নাটকের কাছে হার মেনেছিল চন্দ্রকান্ত পণ্ডিতের মধ্যপ্রদেশ। কোচ হিসেবে রাজ্যকে প্রথম রঞ্জি চ্য়াম্পিয়ন করে সেই শাপমোচন করলেন চন্দ্রকান্ত পণ্ডিত।

 

 

ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন মুম্বই অধিনায়ক পৃথ্বি শ। যদিও খুব একটা বড় স্কোর করতে পারেনি মুম্বই সরফরাজ দুরন্ত সেঞ্চুরি  ১৩৪ রানের ইনিংস, যশশ্বী জয়সওয়ালের ৭৮ রানের ইনিংস ও অধিনায়ক পৃথ্বি শয়ের ৪৭ রানের সৌজন্যে ৩৭৪ রান করে মুম্বই। মধ্যপ্রেদশের হয়ে অনবদ্য বোলিং করেন গৌরব যাদব, সারাংশ জৈন, অনুভব আগরওয়ালরা। গৌরব নেন ৪টি উইকেট, ৩টি উইকেট নেন অনুভব, ২টি উইকেট নেন সারাংশ। এছাড়া ১টি উইকেট নেন কুমার কার্তিকে। প্রথম ইনিংসেই পাহার প্রমাণ স্কোর করে ম্য়াচের রাশ নিজেদের হাতে নিয়ে নেয় মধ্যপ্রদেশ। ৫৩৬ রানের বিশাল স্কোর করে চন্দ্রকান্ত পণ্ডিতের দল। তিনটি শতরান করেন এমপি ব্যাটসম্যানরা। সর্বোচ্চ ১৩৩ রান করেন যশ দুবে, ১২২ রান রজত পাতিদার, ১১৬ রান করেন শুভম সাহা। এছাড়া সারাংশ জৈন করেন ৫৭ রান। ১৬২ রানের বিশাল লিড পায় মধ্যপ্রদেশ। 

 

 

প্রথম ইনিংসে পিছিয়ে থাকার চাপ নিয়ে ব্য়াট করতে দ্বিতীয় ইনিংসে আরও কম রানে গুটিয়ে যায় মুম্বইয়ের ইনিংস। ২৬৯ রানে অলআউট হয়ে যায় মুম্বই। দলের হয়ে সর্বোচ্চ ৫১ রান করেন সুভেদ পার্কার। এছাড়া ৪৫ রান করেন সরফরাজ খান, ৪৪ রান করেন পৃথ্বি শ, ৩৭ রান করেন আর্মান জাফর। প্রথম ইনিংসে লিডের সুবাদেই রঞ্জি জয় নিশ্চিৎ ছিল মধ্যপ্রদেশের। কিন্তু মুম্বই মাত্র ১০৮ রানের টার্গেট দেওয়ায় ম্য়াচ জয়ের সুযোগ চলে আসে এমপির। ৪ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায় চন্দ্রকান্ত পন্ডিতের ছেলেরা। ৩৭ রান করেন হিমাংশু মন্ত্রী ও ৩০ করে রান করেন শুবমান শর্মা ও রজত পাতিদার। ২৩ বছর পর দ্বিতীয় বার রঞ্জির ফাইনালে উঠে ৬ উইকেটে ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হল মধ্যপ্রদেশ।

Follow Us:
Download App:
  • android
  • ios