তাকে শেষবার আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট হাতে দেখা গিয়েছিল ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের সেমি ফাইনালে। সেই ম্যাচে লড়াই করেও ভারতকে জ. এনে দিতে পারেননি মহেন্দ্র সিং ধোনি। চোখের জলে মাঠ ছেড়েছিলেন মাহি। তারপর থেকে ২২ গজ থেকে দূরই সময় কাটিয়েছেন এম এস ডি। সকলের আশা ছিল চলতি মরসুমে আইপিএলে ফের ব্যাট হাতে দেখা যাবে ধোনিকে। কিন্তু করোনার কারণে এই মুহূর্তে বিশ বাঁও জলে আইপিএল ২০২০-এর ভবিষ্যৎ। যার ফলে আর কত দিন অপেক্ষা করতে হবে মাহি ভক্তদের তা কেউ জানেনা। অরই মাঝে বার বার উঠে আসছে ধোনির অবসর প্রসঙ্গ। ক্রিকেট বিশেষজ্ঞরা ভাবছিলেন আইপিএল খেলে জাতীয় দলে কামব্যাক করতে চান ধোনি। তারপর টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেই ক্রিকেটকে বিদায় জানাবেন প্রাক্তন ভারত অধিনায়ক। কিন্তু এই মুহূর্তেই ধোনির অবসরের প্রসঙ্গ উড়িয়ে দিয়েছেন অনেকেই। ধোনিও অবসর প্রসঙ্গে আজ পর্যন্ত কোনও কথা বলেননি। কিন্তু এবার ধোনির অবসর প্রসঙ্গে বিস্ফোরক মন্তব্য করলেন প্রাক্তন পাকিস্তান স্পিড স্টার শোয়েব আখতার। রাওয়াল পিন্ডি এক্সপ্রেসের মতে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের পরেই অবসর নেওয়া উচিত ছিল মহেন্দ্র সিং ধোনির।

আরও পড়ুনঃসব জল্পনার অবসান,পরের মরসুমে লাল-হলুদ জার্সি পড়ছেন স্ট্রাইকার বলবন্ত সিং

শোয়েব আখতারের কথায়, ‘‘ধোনি ওর সেরাটা সব সময়ে উজাড় করে দিয়েছে। মাথা উঁচু করে ওর ক্রিকেট ছাড়া উচিত। আমি জানি না, ও কেন এতদিন টেনে নিয়ে গেল। বিশ্বকাপের পরেই তো ধোনি অবসর নিতে পারত।’’ এছাড়াও রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস’ বলছেন, ‘‘ওর জায়গায় যদি আমি থাকতাম, তা হলে অনেক আগেই বুট জোড়া তুলে রাখতাম। আমি হয়তো আরও তিন-চার বছর সংক্ষিপ্ত ফরম্যাটে খেলা চালিয়ে যেতে পারতাম। কিন্তু একশো শতাংশ দেওয়ার মতো অবস্থায় ছিলাম না। তাই নিজের কেরিয়ারকে আর দীর্ঘায়িত করতে চাইনি।’’  শোয়েবের মতে, ধোনি এখন দ্বিধায় পড়ে গিয়েছেন। প্রাক্তন পাক ক্রিকেটার বলেছেন, ‘‘ওকে ভাল ভাবে বিদায় জানানো উচিত। দেশকে বিশ্বকাপ জিতিয়েছে ধোনি। ভারতের হয়ে অবিশ্বাস্য কিছু ম্যাচ খেলেছে। কী করতে হবে এখন, তা হয়তো বুঝে উঠতে পারছে না ধোনি। সেমিফাইনালে ধোনি যখন ম্যাচ শেষ করতে পারল না, তখনই অবসর নেওয়া উচিত ছিল। কেন যে সেই সময়ে নিল না, তা ওই ভাল বলতে পারবে।’’  

আরও পড়ুনঃআইপিএলের ভবিষ্যৎ নিয়ে বড় ঘোষণা সৌরভ গঙ্গোপাধ্যায়ের, কী বললেন বিসিসিআই প্রেসিডেন্ট

আরও পড়ুনঃবিতর্কে ভরা শাহিদ আফ্রিদির সেরা একাদশ, দলে একমাত্র ভারতীয় সচিন, ৫ জন পাকিস্তানি ক্রিকেটার

শোয়েব  আখতারের এই বক্তব্যের পরই শুরু হয়েছে বিতর্ক। কারণ শোয়েব আখতারের পালটা মত পোষণ করছেন অনেকেই।  ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক নাসির হুসেন বলেছেন, ধোনির মতো ক্রিকেটার এক বার চলে গেলে, তার বিকল্প খুঁজে পাওয়া প্রায় অসম্ভব। এক বার ধোনি ক্রিকেট থেকে সরে গেলে ওকে কিন্তু আর ফিরে পাওয়া যাবে না। ধোনির মতো ক্রিকেটার এক প্রজন্মে একবারই আসে। তাই ওকে তাড়াতাড়ি অবসর নিতে বাধ্য করবেন না। ওর মানসিক অবস্থা ঠিক কী, সেটা ধোনিই সব চেয়ে ভাল বলতে পারবে।’’ যদিও প্রাক্তন ভারত অধিনায়ক কৃষ্ণমাচারী শ্রীকান্ত শ্রীকান্ত বলেছেন, আইপিএল না হলে ধোনির আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা কঠিন। ফলে আইপিএলের ভবিষ্যৎ নিয়ে জল্পনার মধ্যেই ধোনির অবসর প্রসঙ্গে সরগরম ক্রিকেট বিশ্ব।