Asianet News BanglaAsianet News Bangla

IND vs NZ- রোহিত-রাহুল যুগের শুরুতেই জয় চাইছে টিম ইন্ডিয়া, লড়াই দিতেপ্রস্তুত কিউইরা

বুধবার ভারত ও নিউজিল্যান্ডের (India vs New Zealand ) প্রথম টি২০ (T20)ম্য়াচ। জয়পুরে মুখোমুখি  হবে রোহিত শর্মা (Rohit Sharma) ও টিম সাউদির (Tim Southee)  দল। জয় দিয়ে সিরিজ শুরু করতে মরিয়া দুই দল।
 

Match prediction of India vs New Zealand 1st T20, Who will win the match spb
Author
Kolkata, First Published Nov 16, 2021, 6:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টি ২০ বিশ্বকাপে ২০২১ (T20 World Cup 2021) -এ একটি দলকে বিদায় নিতে হয়েছিল প্রথম রাউন্ড থেকেই। অপর দল ফাইনালে উঠলেও আরও একটি আইসিসি (ICC)  ট্রফির জয়ের দোরগোড়া থেকে প্রাপ্তি শুধু হতাশা। তবে সেই দুঃখ, হতাশা, অতীতকে  ভুলে এবার ৩ ম্য়াচের টি২০ সিরিজে (T20 Series)মুখোমুখি হতে চলেছে ভারত ও নিউজিল্যান্ড (India vs New Zealand)। টি২০ বিশ্বকাপ পরবর্তী সময়ে এই সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেমেন ইনি ব্লুরা (Men in Blue)। সব দিক থেকেই  এই ম্য়াচ ভারতীয় দলের (Indian team)কাছে নতুন শুরু। ভারতীয় দলের অধিনায়ক ও কোচ হিসেবে নিজের নতুন ইনিংস শুরু করতে চলেছেন রোহিত শর্মা (Rohit Sharma) ও  রাহুল দ্রাবিড় (Rahul Dravid)।  তাই জয় দিয়েই শুরু করাই প্রাথমিক লক্ষ্য টিম ইন্ডিয়ার (Team India)। অপরদিকে, টি২০ সিরিজথেকে বিশ্রাম নিয়েছেন নিউজিল্যান্ড দলের ব্য়াটিং লাইনের স্তম্ভ কেন উইলিয়ামসন (Kane Williamson)। এই সিরিজে অধিনায়কত্ব করবেন টিম সাউদি (Tim Southee)। ফাইনাল হারের যন্ত্রমা ভুলে জয়ে ফিরতে মরিয়া ব্ল্যাক ক্যাপসরা।

রোহিত-দ্রাবিড় যুগের সূচনা-
নিউজিল্য়ান্ডের  বিরুদ্ধে জয়পুরে প্রথম টি২০ ম্যাচ দিয়ে ভারতীয় ক্রিকেটে শুরু হতে চলেছে রোহিত-দ্রাবিড় যুগের সূচনা। দলে কোহলি, বুমরা, জাদেজা,শামিদের মতো তারকারা না থাকায় লড়াই কিছুটা কঠিন রোহিত শর্মা ও রাহুল রাহুল দ্রাবিড়ের সামনে। তবে তরুণ তুর্কীদের উপর ভরসা রাখছে কোচ ও অধিনায়ক। ঋতুরাজ গায়কোয়াড়, হার্সল প্য়াটেল, আবেশ খানদের মত তরুণরা  যা প্রথমবার জাতীয় দলে সুযোগ পেয়েছে তাদের কাছে এই সিরিজ নিজেদের প্রমাণ  করার লড়াই।  এছাড়া দীর্ঘ দিন পর দলে ফিরে নিজেদের অপরিহার্যতা প্রমাণ করতে চাইবেন শ্রেয়স আইয়র, যুজবেন্দ্র চাহলরা।  অভিজ্ঞতাও রয়েছে যথেষ্ট দলে। কেএল রাহুল,রোহিত শর্মা, অশ্বিন,ভুবনেশ্বর কুমাররা দায়িত্ব নিতে প্রস্তুত। সব মিলিয়ে ঘরের মাঠে আত্মবিশ্বাসী টিম ইন্ডিয়া।

Match prediction of India vs New Zealand 1st T20, Who will win the match spb

ফাইনালের হার ভুলে জয়ে ফেরাই লক্ষ্য কিউইদের-
অপরদিকে টি২০ বিশ্বকাপ ফাইনালে হারের ধাক্কা কাটিয়ে উঠতে মরিয়া নিউজিল্যান্ড দল। তবে একটানা ক্রিকেট খেলে  অনেকটাই ধকল গিয়েছে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের। তাই ভারতের বিরুদ্ধে টি২০ সিরিজে  বিশ্রাম দেওয়া হয়েছে উইলিয়ামসনকে। তার বদলে ভারতের বিরুদ্ধে টি২০ সিরিজে ব্ল্যাক ক্যাপসদের নেতৃত্ব  দেবেন  দলের সহ অধিনায়ক টিম সাউদি। কাইল জেমিসন, ডারিল মিচেল, মিচেল স্যান্টনার এবং গ্লেন ফিলিপ্স খেলবেন। একইসঙ্গে লকি ফার্গুসনও চোট সারিয়ে ভারতের বিরুদ্ধে খেলবেন বলে জানিয়েছে কিউই  টিম ম্য়ানেজমেন্ট। যারফলে উইলিয়ামসন না থাকা যেমন দলের শক্তি কমা, তেমনই লকি ফার্গুসনের ফেরা কিছুটা হলও শক্তি বাড়বে বোলিং লাইনআপের। ঘরের মাঠে রোহিত ভারতের বিরুদ্ধে লড়াই দিতে প্রস্তুত কিউইরা।

Match prediction of India vs New Zealand 1st T20, Who will win the match spb

মুখোমুখি সাক্ষাতের পরিসংখ্য়ান-
আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে মোট ১৭ বার মুখোমুখি হয়েছে ভারত ও নিউজিল্যান্ড। সেখানে কিন্তু অনেকটা এগিয়ে রয়েছে কিউইরা। ৯টি ম্য়াচ জিতেছে মেন ইন ব্লুরা। ৬টি ম্য়াচ জিতেছে ভারতীয় দল।  ২টি ম্য়াচ অমীমাংসীত রয়েছে। ভারতের মাটিতে দুই দলের মুখোমুখি সাক্ষাতের পরিসংখ্য়ানে এগিয়ে  নিউজিল্যান্ড। ভারতের মাটিতে মোট ৫টি ম্য়াচের মধ্যে কিউইরা জিতেছে  ৩টি ও ভারত জিতেছে ২টি।

আরও পড়ুনঃIND vs NZ- ভারতের বিরুদ্ধে টি২০ সিরিজের আগে জোর ধাক্কা নিউজিল্যান্ড দলে

আরও পড়ুনঃT20 WC 2022- ঘোষিত হয়ে গেল আগামি টি২০ বিশ্বকাপের তারিখ ও স্টেডিয়ামের নাম

ম্যাচ প্রেডিকশন-
জয়পুরের উইকেটে বরাবরই হাই স্কোরিং ম্যাচ হয়ে থাকে। আইপিএলের প্রচুর খেলা তার সাক্ষী। তবে এই সময় শিশির গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। ঘরের  মাঠে ভারতীয় দল যে একটু এগিয়ে থেকে শুরু করবে তা বলাই যায়। তবে টস গুরুত্বপূর্ণ  হতে চলেছে। ফলে রাতের খেলা হওয়ায় যেই দল টস জিতবে তাদেরকেই কিছুটা এগিয়ে রাখছে  ক্রিকেট বিশেষজ্ঞরা।


Follow Us:
Download App:
  • android
  • ios