অবশেষে প্রতীক্ষার অবসান। আর কয়েক ঘণ্টা পরই শুরু হতে চলেছে আইপিএল ২০২০। করোনা আবহে বিশ্ব জুড়ে ক্রিকেট প্রেমিদের মুখে একটাই নাম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। করোনা মাহামারী, স্পনসর সমস্যা, ভেন্যু সমস্যা সহ আরও একাধিক বাধা বিপত্তিকে অতিক্রম করে আরব আমিরশাহিতে ১৯ সেপ্টেম্বর ঢাকে কাঠি পড়তে চলেছে আইপিএলের। আর প্রথম মেগা ম্যাচেই মুখোমুখি হতে চলেছে গতবারের চ্যাম্পিয়ন দল অধিনায়ক রোহিত শর্মার মুম্বই  ইন্ডিয়ান্স ও অপরদিকে আইপিএলের ইতিহাসে সব থেকে সেরা দল এমএস ধোনির চেন্নাই সুপারর কিংস। দুই মহারথী ও দুই হাই প্রোফাইল টিমের মেগা ডুয়েল দেখার জন্য প্রহর গুনছে ক্রিকেট বিশ্ব।

আরও পড়ুনঃকরোনা যোদ্ধাদের সম্মান জানাতে অভিনব উদ্যোগ, পুরো আইপিএলে কৃতজ্ঞতা জানাবে আরসিবি

প্রথম ম্যাচের আগে কোন দল এগিয়ে বা কোন দল একটু পিছিয়ে তা নিয়ে চুল চেরা বিশ্লেষণ শুরু হয়ে গিয়েছে। দুই দলেই কিছু সমস্যা রয়েছে। কিন্তু কিন্তু খেলার শুরুর আগে দলগত শক্তির বিচারে মুম্বইকেই কিছুটা এগিয়ে রাখছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। মুম্বই টিমের প্রত্যেকটি বিভাগে ভারসাম্যই তাদের দলের অন্যতম শক্তি। ব্যাটিং রয়েছে রোহিত শর্মা ও কুইন্টন ডি ককের মত অভিজ্ঞতা ও বিধ্বংসী ইনিংস খেলার ক্ষমতা। তেমনই মিডল অর্ডারে সুর্য কুমার যাদব, ইষাণ কিষান ও ক্রিস লিনদের উপরই ভরসা রাখছে দল। শেষে স্লগ ওভারে রানের ঝ়ড় তোলার জন্য রয়েছে কায়রন পোলার্ড ও হার্দিক পান্ডিয়াদের মত হার্ড হিটার। মুম্বইয়ের বোলিং বিভাগে এবার বুমরা ও ট্রেন্ট বোল্ট জুটি দেখার জন্য মুখিয়ে রয়েছেন সকলেই। যে কোনও দিন বিপক্ষের ব্যাটিং লাইন আপকে ধসিয়ে দেওয়ার ক্ষমতা রাখেন তারা। এছাড়াও স্পিন বিভাগে রয়েছেন ক্রুণাল পান্ডিয়া ও রাহুল চাহারদের মত তরুণ তুর্কিরা। যদিও লাসিথ মালিঙ্গার অভাব যে পূরণ করা সম্ভব নয়, সেই কথা নিজেই জানিয়েছেন রোহিত শর্মা। ফলে প্রথম ম্যাচ শুরুর আগে দেখে নেওয়া  যাক মুম্বই ইন্ডিয়ান্সের শক্তি ও দুর্বলতা।

অপরদিকে টুর্নামেন্টের শুরু থেকেই বাধা বিপত্তিতে জর্জরিত চেন্নাই সুপার কিংস দল। ২৮ অগাস্ট অনুশীলন শুরুর আগেই ধোনির দলে থাবা বসায় করোনা ভাইরাস।  দুই প্লেয়ার ঋতুরাজ গায়কোয়াড় ও দীপক চাহর সহ ১৩ জন সদস্য করোনা আক্রান্ত হন। দীপক চাহার করোনা মুক্ত হলেও, এখনও করোনা পজেটিভ ঋতুরাজ। এছাড়া সুরেশ রায়না ও হরভজন সিংয়ের মত তারকার আইপিএল না খেলার সিদ্ধান্ত নেওয়া বড় ধাক্কা চেন্নাই সুপার কিমস দলের কাছে। তবুও দলের অধিনায়কের নাম যেহেতু মহেন্দ্র সিং ধোনি, তাই কোনও মতেই বিপক্ষকে অক ইঞ্চ জমি ছাড়তে নারাজ তিনি। সীমিত শক্তি নিয়েই মুম্বই বধের ঘুঁটি সাজাচ্ছে তিনবারের আইপিএল চ্যাম্পিয়নরা। জোর কদমে অনুশীলনও করেছেন শেন ওয়াটসন, ফাফ ডুপ্লেসি, ধোনি, জাদেজা সহ গোটা টিম। ধোনির কাছে তাদের ম্যাচ পিছিয়ে দেওয়ার অপশন থাকলেও, ধোনি প্রথম ম্যাচই খেলতে চেয়ে বুঝিয়ে দিয়েছেন পরিস্থিতি যাই হোক গতবারের ফাইনাল হারের বদলা নিতে মুখিয়ে রয়েছেন তিনি। এবার দেখে নেওয়া যাক চেন্নাই সুপার কিংস দলের শক্তি ও দুর্বলতা।

দু দলরেই বেশ কিছু শক্তি ও দর্বলতা রয়েছে। তবে মাঠে একে অপরকে যে এক ইঞ্চিও জমি ছাড়তে নারাজ মুম্বই ও সিএসকে। প্রথম ম্যাচে জয় দিয়ে শুরু করতে চাইবে দুই দলই। ফলে টানটান লড়াই দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব। আর প্রথম ম্যাচের সব থেকে সেরা আকর্ষণ মহেন্দ্র সিং ধোনি। দেড় বছরের বেশি সময় পর ফের মাহিকে ২২ গজে দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা। ফলে মেগা ডুয়েল ও ধোনির মাঠে ফেরা দুই মিলিয়ে জমজমাট আইপিএলের উদ্বধনী ম্যাচ।

আরও পড়ুনঃআইপিএলে সঞ্চালিকার ভূমিকায় বিশ্বখ্যাত নেরোলি মেডোজ, উড়তে চলেছে ক্রিকেট প্রেমিদের রাতের ঘুম

আরও পড়ুনঃডিজে ব্রাভোর বান্ধবীর লুকস ও হটনেসে অবাক হবেন আপনিও, আর না দেখলেই করবেন মিস