Asianet News BanglaAsianet News Bangla

মিতালির অবসরে আবেগপ্রবণ বার্তা ঝুলনের, ভবিষ্যতের শুভেচ্ছা জানালেন যুবরাজ-কার্তিকরা

প্রায় ২ যুগ ধরে ভারতীয় মহিলা ক্রিকেটকে (Indian Womens Cricket) গৌরবান্বিত করেছেন তিনি। একদিনের ক্রিকেটে বিশ্নে সর্বোচ্ রান সংগ্রহকারী তিনি। অবশেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় (Retirement)জানালেন মিতালি রাজ (Mithali Raj)। 

Mithali Raj Retirement BCCI ICC Jhulan Goswami to Dinesh Karthik wishes Mithali Raj for the future spb
Author
Kolkata, First Published Jun 8, 2022, 9:06 PM IST

দীর্ঘ ২ দশকের আন্তর্জাতিক ক্রিকেটে দেখেছেন অনেক চড়াই -উৎরাই। কোনও বাধাই তাকে টলাতে পারেননি। ব্য়াট হাতে গড়েছেন অসংখ্য রেকর্ডও। একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের মালকিন থেকে আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের এক নম্বর ব্য়াটসম্য়ান হিসেবে করেছেন ১০ হাজার রান। মহিলা বিশ্বকাপের পর থেকেই তার অবসর নিয়ে চলছিল জল্পনা। অবশেসে জীবনের সবথেকে কঠিন সিদ্ধান্তটা নিয়ে নিলেন মিতালি রাজ। অবসর ঘোষণা করলেন তিনি। নিজের দীর্ঘ কেরিয়ারে অনেকের কাছে অনুপ্রেরণা হয়ে উঠেছেন মিতালি। অবসর ঘোষণার পর আগামি জীবনের জন্য শুভেচ্ছার জোয়ারে ভেসেছেন তিনি। 

ভারতীয় ক্রিকেটে আপনার অবদান অসাধারণ। অভিনন্দন মিতালি রাজ। একটি আশ্চর্যজনক কেরিয়ার। আপনি একটি সমৃদ্ধ উত্তরাধিকার রেখে গেছেন। আপনার দ্বিতীয় ইনিংসের জন্য আমরা আপনাকে অনেক অনেক শুভেচ্ছা জানাই।

 

 

আইসিসির তরফেও শুভেচ্ছা জানানো হয়েছে মিতালি রাজকে। তারকা ক্রিকেটারের একাধিক ছবি ও ভিডিও শেয়ার করে নানা বার্তা দেওয়া হয়েছে। মিতালি রাজ আগানি দিনের ক্রিকেটারদের কাছে অনুপ্রেরণে বলে জানিয়েছে আইসিসি।

 

 

বিসিসিআই ভাইস প্রেসিডেন্ট রাজীব শুক্লা বলেছেন,'মহিলা ক্রিকেটকে জনপ্রিয় করতে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিল মিতালি। এটা ওনার ব্যক্তিগত সিদ্ধান্ত। আশা করি উনি অন্য রোলে ক্রিকেটের সঙ্গে যুক্ত থাকবেন। ওনার ভবিষ্যৎ জীবনের জন্য শুভেচ্ছা। '

 

 

ভারতীয় দলে মিতালি রাজের দীর্ঘ বছরের সঙ্গী ও বাংলার ঝুলন গোস্বামী বলেন  ‘ক্রিকেট মাঠে এবং জীবনে আমরা অনেক প্রতিকূলতা পার করেছি। অনূর্ধ্ব ১৯ পর্যায় থেকে এক সঙ্গে খেলছি। সতীর্থ এবং অধিনায়ক হিসেবে তোমার আবেগ, সমর্থন আমাকে অনুপ্রাণিত করেছে। আরও বেশি উচ্চতায় নিজেকে নিয়ে যেতে উৎসাহিত করেছে। মাঠ এবং মাঠের বাইরে তুমি অসাধারণ।’ ঝুলন আরও লিখেছেন, ‘ঘরোয়া ক্রিকেট বা নেটে তোমার বিরুদ্ধে বোলিং সবসময় উপভোগ করেছি। এক সঙ্গে যত ম্যাচ খেলেছি, সবগুলোই দারুণ উপভোগ করেছি। জয়ের পর আনন্দ করেছি। দুর্দান্ত ক্রিকেটজীবনের জন্য তোমাকে অভিনন্দন। মহিলাদের ক্রিকেটে অবদানের জন্য তোমাকে ধন্যবাদ।’

 

 

যুবরাজ সিং বলেছেন,'অসাধারণ কেরিয়ারের জন্য তোমাকে ধন্যবাদ। নানা রেকর্ড তৈরি করেছ তুমি। সেই সঙ্গে প্রত্যেক বার মাঠে নেমে দাপটের সঙ্গে নেতৃত্ব দিয়েছ। বহু মানুষকে উদ্বুদ্ধ করেছ।'

 

 

দীনেশ কার্তিক লিখেছেন,'ভারতের মহিলা ক্রিকেটের সঙ্গে জড়িয়ে রয়েছে তোমার নাম। বিশ্বের বিভিন্ন প্রান্তে বহু মানুষকে অনুপ্রেরণা দিয়েছ। তোমার ভবিষ্যৎ জীবনের জন্য শুভেচ্ছা।' এছাড়াও নানা মহল থেকেও অভিনন্দন বার্তা পাঠানো হয়েছে মিতালিকে।

 

 

প্রসঙ্গত, নিজের ২ যুগের আন্তর্জাতিক কেরিয়ারে ভারতীয় দলের বহু যুদ্ধের সাক্ষী মিতালি রাজ। বহু যুদ্ধ জয়ের সৈনিকও তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি রান করার শিরোপাও রয়েছে মিতালির দখলে। এখনও পর্যন্ট মোট ২৩২টি একদিনের ম্যাচ খেলেছেন মিতালি রাজ। মোট রান করেছেন ৭৮০৫। শতরান ৭টি  ও অর্ধশতরান ৬৪টি। গড় ৫০.৬৮। টি২০ ক্রিকেটে ৮৯টি ম্যাচে মিতালি রাজের ব্যাট থেকে এসেছে ২৩৬৪ রান। ১৭টি অর্ধশতরান করেছেন তিনি। গড় ৩৭.৫২, সর্বোচ্চ স্কোর ৯৭। টেস্ট ক্রিকেটে ১২টি  ম্য়াচে মিতালি করেছেন ৬৯৯ রান। ১টি শতরান ও ৪টি অর্ধশতরান করেছেন তিনি।  টেস্টে মিতালি রাজের সর্বোচ্চ স্কোর ২১৪ রান। অবসর ঘোষণার পর তাকে আগামি জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেট বিশ্ব।

Follow Us:
Download App:
  • android
  • ios