করোনা বিরুদ্ধে লড়াইতে প্রথম থেকেই সামনের সারিতে থেকে নেতৃত্ব দিয়েছেন ভারতীয় দলের প্রাক্তন থেকে বর্তমান ক্রিকেটাররা। কখনও সোশ্যাল মিডিয়ায় সামাজিক সচেতনতার বার্তা দিয়ে তো কখনও আবার রাজ্য ও কেন্দ্রীয় সরকারের তহবিলে অনুদান দিয়ে। কিন্তু সম্প্রতি লকডাউনের জেরে পরিযায়ী শ্রমিকদের দুর্দশা দেখে আঁতকে উঠেছে গোটা দেশ। মাইলের পর রাস্তা হেঁটে হেঁটে বাড়ি ফেরার চেষ্টা করছেন তারা। কেউ পারছেন কেউ আবার মাঝপথেই হেরে গিয়েছেন জীবনের কাছে। যদিও তারপর সরকার ও ব্যক্তিগত উদ্যোগে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর ব্যবস্থা করা হয়েছে। কিন্তু খাদ্য ও পানীওর সমস্যা এখনও রয়েছে তাদের। পরিযায়ী শ্রমিকদের প্রতিদিন খাবারের ব্যবস্থা করছেন প্রাক্তন ভারতীয় ওপেনার বীরেন্দ্র সেওয়াগ। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার পাশাপাশি সকলকে এই কাজে এগিয়ে আসার আহ্বান জানিয়েছিলেন বীরু। এবার পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়ালেন বর্তমান ভারতীয় দলের অন্যতম পেসার মহম্মদ শামি।

আরও পড়ুনঃশারজায় সচিনের মরু ঝড় দেখতে স্কুল পালিয়েছিলেন এক বর্তমান ক্রিকেট তারকা

এর আগেও পরিযায়ী শ্রমিদের পাশে দাঁড়িয়েছেন শামি। এবার বাড়ির পথে রওনা দেওয়া পরিযায়ী শ্রমিকদের জন্য খাদ্য ও জল সরবারহ করতে দেখা গেল মহম্মদ শামিকে। উত্তরপ্রদেশে ২৪ নম্বর জাতীয় সড়কে বাসে করে বাড়ির পথে রওনা দেওয়া শ্রমিকদের জন্য খাবার প্যাকেট, জল ও মাস্কের ব্যবস্থা করেন তারকা ক্রিকেটার। বন্ধুদের সঙ্গে নিয়ে শামি নিজে খাদ্য সামগ্রী ও মাস্ক তুলে দেন পরিযায়ী শ্রমিকদের হাতে। এছাড়া সাহসপুরে নিজের বাড়ির কাছে খাদ্য সামগ্রী বিতরণের জন্য অস্থায়ী শিবিরও খুলেছেন শামি। বিসিসিআই সোশ্যাল মিডিয়ায় শামির পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়ানোর কথা অনুরাগীদের জানায়। ভারতীয় বোর্ডের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে একটি ভিডিও পোস্ট করা হয়, যেখানে শামিকে কখনও বাসের যাত্রীদের আবার কখনও অস্থায়ী শিবিরে আগতদের খাদ্য ও মাস্ক বিতরণ করতে দেখা যাচ্ছে। ভিডিওটির ক্যাপশনে লেখা হয়, ‘যখন ভারতবর্ষ করোনার বিরুদ্ধে লড়াই চালাচ্ছে, মহম্মদ শামি এগিয়ে এলেন যাঁরা বাড়ি ফেরার চেষ্টা করছেন তাঁদের সাহায্যের জন্য। উত্তরপ্রদেশে ২৪ নম্বর জাতীয় সড়কে শামি খাবার ও মাস্ক বিতরণ করেন। শামি সাহসপুরে নিজের বাড়ির কাছে খাদ্য বিতরণ কেন্দ্রও খুলেছেন।’

 

 

আরও পড়ুনঃঅক্টোবরে ভারতে ফিরতে পারে ফুটবল,ফেডারেশনকে জানাল ফিফা

আরও পড়ুনঃপ্রকাশিত লা-লিগার বাকি অংশের পূর্ণাঙ্গ সূচি, দর্শকদের অভাবপূরণে নেওয়া হবে অভিনব ব্যবস্থা

তবে এই প্রথম নয়, এর আগে উত্তরপ্রদেশের আমরোহায় স্থানীয় একটি সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে পরিযায়ী শ্রমিকদের জন্য খাবার ও আশ্রয়ের বন্দোবস্ত করছিলেন টিম ইন্ডিয়ার পেসার। আগামী দিনেও সাধ্যমত তাদের পাশে দাঁড়ানোর আশ্বা দিয়েছেন মহম্মদ শামি। বিসিসিআইয়ের তরফ থেকে সর্বতভাবে শামির পাশে থাকার আশ্বাস দেওয়া হয়েছে। পরিযায়ী শ্রমিকদের দুর্দশার কথা ভেবে ভারতীয় পেসার মহম্মদ শামির ওই উদ্যোগকে কুর্ণিশ জানিয়েছেন তার অনুগামী ও বারতীয় ক্রিকেটের ভক্তরা।