বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক শাকিব আল হাসানকে মঙ্গলবার নির্বাসিত করেছে আইসিসি। সেই জায়গায় দাঁড়িয়ে ইতিমধ্যেই বাংলাদেশ ক্রিকেটে নেমে এসেছে শোকের ছায়া। শাকিবের বড় কোনও ভুল না থাকলেও বুকিদের সঙ্গে কথপাকথন আইসিসির কাছে জানাননি শাকিব। আর সেই কারণে আইসিসির নিয়ম অনুযায়ী তাঁকে ২ বছরের নির্বাসন দেওয়া হয়েছে। তবে ক্ষমা চেয়ে নেওয়ায় সেটা কমে দাঁড়িয়েছে ১ বছরে। আর সেই নির্বাসনের পরই এবার একে একে নিজেদের সহানুভূতি দেখাতে শুরু করে দিয়েছেন শাকিবের সতীর্থ ক্রিকেটাররা। বিশ্ব ক্রিকেট থেকে এভাবে শাকিবের নির্বাসন মেনে নিতে পারছেন না তাঁরা। আর সেই সঙ্গে সোশ্যাল মিডিয়ায় শাকিবকে নিয়ে সহানুভূতি দেখাতে শুরু করে দিয়েছেন বাংলাদেশ দলের মোরতাজা, মুশফিকুর মহম্মদুল্লারা।

 

টুইটরে শাকিবের সঙ্গে ছবি পোস্ট করে মাশরাফে মোরতাজা লেখেন, 'দীর্ঘ ১৩ বছরের সহযোদ্ধার আজকের ঘটনায় নিশ্চিতভাবেই কিছু বিনিদ্র রাত কাটবে আমার। তবে কিছুদিন পর এটা ভেবেও শান্তিতে ঘুমাতে পারব যে, তার নেতৃত্বেই ২০২৩ সালে আমরা বিশ্বকাপের ফাইনালে খেলব। কারণ নামটি তো শাকিব আল হাসান।'

 


মাশরাফে মোরতাজার পাশাপাশি ইনস্টাগ্রামে শাকিবকে নিয়ে লেখেন বাংলাদেশ দলের উইকেটরক্ষক মুশফিকুর রহিম। শাকিবকে নিয়ে রহিম লেখেন, অনেক বছর ধরে এক সঙ্গে খেলছি। ছোট থেকে এক সঙ্গে ক্রিকেট মাঠে ছিলাম। ১৮ বছরের ওপর হয়ে গেল। খবরটা শুনে খুব খারাপ লাগলো। এটা ভাবতেও পারিনি। তোমাকে ছাড়া খেলতে হবে এটা ঠিক মানতে পারছি না। তবে আগামী দিনে আরও ভালো করে মাঠে ফিরবে তুমি সেটা নিয়ে আমি আত্মবিশ্বাসী। সবার সাপোর্ট তোমার সঙ্গে আছে। পুরো বাংলাদেশ তোমার পাশে আছে।

 

 


একই সঙ্গে শাকিবের অন্যতম সতীর্থ বাংলাদেশ দলের ক্রিকেটার মহম্মদুল্লাও এই বিষয় নিয়ে দুঃখ প্রকাশ করেন। শাকিবের সঙ্গে ছবি পোস্ট করে মহম্মদুল্লা বলেন, আমাদের মধ্যে বাংলাদেশের সব থেকে সেরা ক্রিকেটার তুমি। আর তুমিই সবার সেরা থাকবে। আগামী দিনে আরও বড় করে ফির আসবে। আমাদের সবার সাপোর্ট তোমার সঙ্গে আছে।