৭৩তম স্বাধীনতা দিবস আসছে। ইতিমধ্যেই ভারতের প্রাক্তন অধিনায়ক তথা আধাসামরিক বাহিনীর লেফট্যানেন্ট কর্নেল মহেন্দ্র সিং ধোনি কাশ্মীর উপত্যকায় বিজয় বাহিনীর সদস্যদের সঙ্গে কর্তব্য পালন করছেন। তবে ১৫ অগাস্ট তাঁর কাঁধে আরও গুরুদায়িত্ব চাপতে চলেছে। জানা গিয়েছে ওইদিন লেহ-তে জাতীয় পতাকা উত্তোলন করবেন তিনিই।

সংবাদ সংস্থা আইএনএস-কে এক পদস্থ সেনা কর্তা জানিয়েছেন, 'ধোনি ভারতীয় সেনাবাহিনীর ব্র্যান্ড অ্যাম্বাসেডর। তিনি তার ইউনিটের সদস্যদের কাছে অনুপ্রেরণার। প্রায়শই সেনা সদস্যদের সঙ্গে ফুটবল এবং ভলিবল খেলছেন। সেনাদের সঙ্গে তিনি যুদ্ধের প্রশিক্ষণও নিচ্ছেন। ১৫-ই অগাস্ট পর্যন্ত তিনি উপত্যকায় থাকবেন।'

ওইদিনই ধোনি তাঁর বাহিনীর অন্যান্য সদস্যদের সঙ্গে নিয়ে লেহ-তে যাবেন বলে জানা গিয়েছে। তবে নিরাপত্তার কারণে লেহ-র ঠিক কোন স্থানে তেরঙ্গা তুলবেন ধোনি তা জানানো হয়নি। এই বছর কেন্দজ্রীয় সরকারেকর পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে জম্মু-কাশ্মীরের প্রতিটি গ্রামেই স্বাধীনতা দিবসের দিন ভারতের জাতীয় পতাকা তোলা হবে।

এমএস ধোনি গত ৩০ জুলাই কাশ্মীরে বিজয় বাহিনীতে যোগ দিয়েছিলেন। তারপর থেকে সেনা সদস্যদের সঙ্গে একেবারে মিলেমিশে রয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেট অধিনায়ক। কর্নেল হিসেবে আলাদা ঘর পেয়েছিলেন, কিন্তু তা নিতে অস্বীকার করে তিনি ট্রুপের বাকিদের সঙ্গে রয়েছেন। রোজ ভোর ৫টায় ঘুম থেকে উঠে প্রশিক্ষণ নিচ্ছেন। তারপর শুরু হচ্ছে টহলদারির কাজ। মাঝে একটি ছবিতে তাঁকে সেনা সদস্যদের একটি ব্যাটে সাক্ষর দিতে দেখা গিয়েছিল।