আগামী সেপ্টেম্বরে আইপিএল থেকেই ২২ গজে ফিরছন প্রাক্তন ভারত অধিনায়ক এমএস ধোনি। আইপিএলের জন্য প্রস্তুতিও নিচ্ছেন এমএসডি। কিনন্তু আন্তর্জাতিক ক্রিকেটে ধোনির ভবিষ্যৎ কি? ধোনিকে জাতীয় দলে আদৌ ফিরবেন?নাকি দেশের হয়ে শেষ ম্যাচটা খেলে ফেবেছেন দুটি বিশ্বকাপ জয়ী অধিনায়ক? তা নিয়ে কিন্তু জল্পনা রয়েই গিয়েছে। ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী সহ অনেক ক্রিকেট বিশেষজ্ঞই কিন্তু বলেছেন,আইপিএলের ধোনির পারফরমেন্সের উপরই নির্ভর করছে তার জাতীয় দলে ফেরার সম্ভাবনা। কিন্তু ধোনির প্রাক্তন সতীর্থ আশিস নেহেরা কিন্তু মবে করেন ধোনি ভারতের হয়ে নিজের শেষ ম্যাচ খেলে ফেলেছেন।

আরও পড়ুনঃবল ছেড়ে বন্দুক হাতে ভারতের বিরুদ্ধে কার্গিল যুদ্ধে করতে চেয়েছিলেন শোয়েব আখতার

এক সাক্ষাৎকারে আশিস নেহেরা জানিয়েছেন,“এমএস ধোনির আন্তর্জাতিক কেরিয়ার হিসাবে আমি মনে করি না এই আইপিএলটির কোনও যোগসূত্র আছে। আপনি যদি নির্বাচক হন, আপনি অধিনায়ক হন, আপনি একজন কোচ এবং এমএস ধোনি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় যদি তিনি খেলতে প্রস্তুত হন তবে তিনি তালিকায় আমার প্রথম নাম হবেন। এছাড়া নেহেরা বলেছেন,"আমি এমএস ধোনিকে যতটুকু জানি, আমি মনে করি তিনি ভারতের হয়ে নিজের আনন্দের সাথে শেষ খেলাটি খেলেছেন। এমএস ধোনির কাছে প্রমাণ করার মতো কিছুই নেই। এবং আমরা সবাই মিডিয়ার লোক হিসাবে এই বিষয়গুলি নিয়ে আলোচনা করতে পারি যেহেতু তিনি অবসর ঘোষণা করেননি, তাই এখানেই আমি মনে করি তার অবসর ঘোষণা শুধু সময়ের অপেক্ষা "

আরও পড়ুনঃএবার বীরেন্দ্র সেওয়াগকে মারার হুমকিও দিলেন শোয়েব আখতার

আরও পড়ুনঃ'তখন ডিআরএস থাকলে অনেক আগেই পাকিস্তানের ১০ উইকেট নিয়ে নিতাম'

ধোনির পারফরমেন্স নিয়ে বলে গিয়ে নেহেরা বলেছেন,"আমার জন্য এমএস ধোনির খেলা কখনই পড়ে যায়নি। আমরা এর আগেও এটি নিয়ে আলোচনা করেছি, যে শেষ খেলাটি খেলেছিল, এমএস ধোনি উপস্থিত থাকার সময় এবং তার রান পাওয়ার মুহূর্ত পর্যন্ত ভারত বিশ্বকাপের ফাইনালে পৌঁছানোর আশা করেছিল। সবাই আশা হারিয়েছে।" এছাড়াও নেহরা পরিষ্কার জানিয়ে দিয়েছেন,"আমি মনে করি না আইপিএলের মতো কোনও টুর্নামেন্ট এমএস ধোনির নির্বাচনের মানদণ্ড হওয়া উচিত।" তার অবসর কিংবা জাতীয় দলে প্রত্যাবর্তন নিয়ে লাগাতার আলোচনা চললেও, ধোনি এখনও এই বিষয়ে কোনও মন্তব্যই করেননি। ধোনির ভাবনা সকলের থেকে আলাদা, তাই ধোনি কী ভাবছেনতা একমাত্র বলতে পারবেন ধোনি স্বয়ং।