আসন্ন টি২০ বিশ্বকাপে খেলবেন কি না, সেই বিষয়টা এখনও স্পষ্ট নয়। কিন্তু,সফের একবার অধিনায়ক হলেন মহেন্দ্র সিং ধোনি। ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে গত এক দশকের একদিনের সেরা একাদশ গড়া হয়েছে। সেই দলেরই অধিনায়ক বাছা হয়েছে ক্যাপ্টেন কুল-কে।

ধোনি ছাড়াও আরও দুইজন ভারতীয় ক্রিকেটার ক্রিকেট অস্ট্রেলিয়ার এই দশকের সেরা একাদশে সুযোগ পেয়েছেন। তাঁরা হলেন ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি ও সহঅধিনায়ক রোহিত শর্মা।

ধোনিকে অধিনায়ক বাছার পর অজি ক্রিকেট বোর্ডের তরফে বলা হয়েছে, এই দশকের শেষ দিকে ব্য়াট হাতে ধোনির ক্ষমতা অনেকটা কমে এলেও ভারতীয় ক্রিকেটের এক সোনালি অধ্যায়ে তিনিই ছিলেন অন্যতম শক্তি। ২০১১ সালে দেশের মাটিতে ভারতকে বিশ্বকাপ জিতিয়ে তিনি শ্রেষ্ঠত্বের খাতায় নিজের নাম পাকা করেছেন।

তাঁকেই সর্বশ্রেষ্ঠ ফিনিশার বলেছে সিএ। তারা জানিয়েছে ধোনির একদিনের ক্রিকেটে ব্যাটিং গড় ৫০-এর উপরে হওয়ার অন্যতম কারণ তাঁর এই দশকে মোট ৪৯ বার অপরাজিত থাকা। কিন্তু এটাও মাথায় রাখতে হবে, এর মধ্যে ২৮ বার তিনি অপরাজিত ছিলেন রান তাড়া করার সময়ে। তারমধ্যে মাত্র ৩টি ক্ষেত্রে ভারত পরাজিত হয়েছে।

একদিনের সেরা একাদশের পাশাপাশি অজি বোর্ড টেস্টের সেরা একাদশও বেছেছে। সেখানে অধিনায়ক হয়েছেন বিরাট কোহলি। তবে তিনি ছাড়া আর একজনও ভারতচীয় ক্রিকেটার টেস্ট একাদশে সুযোগ পাননি।

ক্রিকেট অস্ট্রেলিয়ার দশকের সেরা ওয়ানডে একাদশ: রোহিত শর্মা, হাশিম আমলা, বিরাট কোহলি, এবি ডিভিলিয়ার্স, সাকিব আল হাসান, জস বাটলার, এমএস ধোনি (অধিনায়ক), মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, লাসিথ মালিঙ্গা, রশিদ খান।

ক্রিকেট অস্ট্রেলিয়ার দশকের সেরা টেস্ট একাদশ: অ্যালিস্টার কুক, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, বিরাট কোহলি (অধিনায়ক), এবি ডিভিলিয়ার্স, বেন স্টোকস, ডেল স্টেইন, স্টুয়ার্ট ব্রড, নাথান লিয়ন, জেমস অ্যান্ডারসন।