আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পর নিজের পরিবারের সঙ্গে রাঁচির ফার্ম হাউসই সময় কাটাচ্ছেন এমএস ধোনি। গত বছর করোনার কারণে আইপিএল স্থগিত হয়ে যাওয়ার পরও সখানেই স্বপরিবারে ছিলেন মাহি। ধোনি যে তখন থেকেই চাষাবাদে মন দিয়েছিলেন সেই কথা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সকলেই জেনে গিয়েছিল। তবে অবসরের পর সেই কাজে তিনি একেবারে মনোনিবেশ করেছেন। একাধিক ভিডিও ও ছবি তার প্রমাণ দিয়েছে।

এবার সেই সোশ্যাল মিডিয়ার সৌজন্যেই আমরা খোঁজ পেলাম ধোনির ফার্ম হাউসে স্ট্রবেরি চাষের। সোশ্যাল মিডিয়ায় খুব একটা সক্রিয় নন মাহি। তবে স্ট্রবেরি চাষের ছবি ধোনিই শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়। ভিডিওতে দেখা যাচ্ছে স্ট্রবেরির ফলনও খুব একটা মন্দ হয়নি ধোনির ফার্ম হাউসে।  ভিডিওতে যতটুকু দেখা গিয়েছে,গাছ থেকে স্ট্রবেরি তুলে খাচ্ছেন ধোনি। ক্যাপশনে মাহি লেখেন, 'যদি আমি ফার্ম হাউসে যেতে থাকি, তবে বিক্রির জন্য কোনও স্ট্রবেরি অবশিষ্ট থাকবে না।' অর্থাৎ ধোনির চাষ করা স্ট্রবেরি যে খুবই সুস্বাদু হয়েছে তা মাহির কথাতেই প্রমাণিত।

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by M S Dhoni (@mahi7781)

 

ক্রিকেট ছাড়ার পর জৈব চাষের ক্ষেত্রে মনোযোগ দিয়েছেন ধোনি। ধোনির চাষ করা সব্জি বাজারে বিক্রি ও বিদেশে রফতানিও হয়েছে। তবে শুধু সব্জি চাষেই নিজেকে সীমাবদ্ধ রাখেননি ধোনি। মধ্যপ্রদেশের বিখ্যাত কড়কনাথ মুরগিরও চাষ করছেন ধোনি। এছাড়া ফার্ম হাউসে উন্নত প্রজাতির গরুর চাষও শুরু করেছেন ধোনি। ভারতের প্রাক্তন অধিনায়ক, সুপারস্টার ক্রিকেটার হওয়ার পরও ধোনি যে কতটা মাটির মানুষ তা তার সখ থেকেই প্রমাণিত।