Asianet News BanglaAsianet News Bangla

National Sports Award- রাষ্ট্রপতির উপস্থিতিতে হল পুরস্কার প্রদান, জানুন কোন ক্রীড়াবিদ পেল কী অ্য়াওয়ার্ড

প্রদান করা হল জাতীয় ক্রীড়া পুরস্কার ২০২১ (National Sports Award 2021 )। রাষ্ট্রপতি ভবনে রামনাথ কোবিন্দের (RamnathKovind) উপস্থিতিতে হয় এই অনুষ্ঠান। দেওয়া হল খেলরত্ন পুরস্কার (Khel Ratna Award), অর্জুন পুরস্কার (Arjuna Award),  দ্রোণাচার্য (Dronacharya Award)পুরস্কার সহ একাধিক অ্যাওয়ার্ড। উপস্থিত ছিলেন নীরজ চোপড়া (Neeraj Chopra), মিথালি রাজ (Mithali Raj), সুনীল ছেত্রী (Sunil Chettri)সহ অন্য়ান্য ক্রীড়াবিদরা।
 

National Sports Award 2021 given presence of President Ram Nath Kovind and Sports Minister Anurag Thakur spb
Author
Kolkata, First Published Nov 13, 2021, 8:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দিন-ক্ষণ-স্থান আগে থেকেই নির্ধারিত ছিল। প্রদান করা হল জাতীয় ক্রীড়া পুরস্কার ২০২১ (National Sports Award 2021) । রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram nath Kovind), কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) সহ  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অন্যান্যরা। তবে এদিন উপস্থিত ছিলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। অনুষ্ঠানে মহিলা ক্রীড়বিদরা ঐতিহ্যবাহী শাড়ি পড়ে এসেছিলেন। পুরুষ  ক্রীড়াবিদরা পড়েছিলেন ব্লেজার। শনিবার রাষ্ট্রপতি ভবনে জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠাননের শুভ সূচনা করা হয়। জাতীয় সঙ্গীত বাজানো হলে সকল খেলোয়াড় গর্বের সাথে উঠে দাঁড়ান। ক্রীড়াবিদদের পাশাপশি উপস্থিত ছিলেন তাদের পরিবারের সদস্যরা। অনুষ্ঠানে কঠোরভাবে পালন করা হয় কোভিড প্রটোকল। 

 

 

জাতীয় ক্রীডা পুরস্কার অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর  অনুপস্থিতি একটু হলেও সকলকে অবাক করেছে। কারণ অলিম্পিক , প্যারলিম্পি থেকে শুরু করা ক্রিকেট ফুটবল সহ অন্যান্য সব খেলাকেই সবসময় উৎসাহিত করেছে মোদী। টোকিও অলিম্পিক ও প্যাপালিম্পিক চলাকালীন ক্রীড়াবিদদের সাফল্য ও ব্যর্থতায় কীভাবে পাশে থেকেছিলেন প্রধানমন্ত্রী তা সকলেই দখেছেন। তাছাড়া মোদী রাষ্ট্রপতি ভবনে অন্যান্য সম্মান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তাই সকলেই ভেবেছিলেন এদিনও তিনি এই বিশেষ মুহূর্তে সকল ক্রীড়াবিদদের সঙ্গে থাকবেন। 

 

 

অনুষ্ঠানে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ক্রীড়াবিদদের ক্রীড়া পুরস্কারে সম্মানিত করেন। প্রথমে টোকিও অলিম্পিকে সোনা জয়ী জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়াকে (Neeraj Chopra) খেল  রত্ন দিয়ে সম্মানিত করা হয়। তারপর একে একে সকল ক্রীড়াবিদদের নির্বাচন  অনুযায়ী ধ্যানাঁদ খেল রত্ন (Khel Ratna Award), অর্জুন পুরস্কার (Arjuna Award), দ্রেণাচার্য পুরস্কার (Dronacharya Award), লাইফ টাইম অ্যাচিভমেন্টের জন্য ধ্যানচাঁদ পুরস্কার সহ একাধিক পুরস্কার প্রদান করা হয়।  রাষ্ট্রপতি ভবনে আয়োজিত এই অনুষ্ঠানের আয়োজন করেছিল যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রক। জাতীয় সঙ্গীতের মধ্য দিয়েও অনুষ্ঠান শেষ হয়।

এক নজরে দেখে নিন কোন ক্রীড়াবিদরা পেলেন কী পুরস্কার-
মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার-

 নীরজ চোপড়া (অ্যাথলেটিক্স), রবি কুমার (কুস্তি), লভলিনা বরগোহাইন (বক্সিং), পিআর শ্রীজেশ (হকি), অবনী লেখারা (প্যারা শুটিং), সুমিত আন্তিল (প্যারা অ্যাথলেটিক্স), প্রমোদ ভগত (প্যারা ব্যাডমিন্টন),  কৃষ্ণ নগর (প্যারা ব্যাডমিন্টন), মনীশ নারওয়াল (প্যারা শুটিং), মিতালি রাজ (ক্রিকেট), সুনীল ছেত্রী (ফুটবল), মনপ্রীত সিং (হকি)।

অর্জুন পুরস্কার- 
অর্পিন্দর সিং (অ্যাথলেটিক্স), সিমরনজিৎ কৌর (বক্সিং), শিখর ধাওয়ান (ক্রিকেট), চাদালাভদা আনন্দ, সুন্দররামন ভবানী দেবী, মনিকা (হকি), বন্দনা কাটারিয় (হকি),  সন্দীপ নারওয়াল (কাবাডি), হিমানি উত্তম পরব (মল্লখাম্ব),অভিষেক ভার্মা (শুটিং), অঙ্কিতা রায়না (টেনিস), দীপক পুনিয়া (কুস্তি), দিলপ্রীত সিং(হকি), হরমনপ্রীত সিং (হকি), রুপিন্দর পাল সিং (হকি),সুরেন্দ্র কুমার (হকি), অমিত রোহিদাস (হকি), বীরেন্দ্র লাকড়া (হকি), সুমিত (হকি), নীলকান্ত শর্মা (হকি),হার্দিক সিং (হকি), বিবেক সাগর প্রসাদ (হকি), গুরজন্ত সিং (হকি), মনদীপ সিং (হকি), শমসের সিং (হকি), ললিত কুমার উপাধ্যায় (হকি), বরুণ কুমার (হকি), সিমরনজিৎ সিং (হকি), যোগেশ কাঠুনিয়া (প্যারা অ্যাথলেটিক্স), নিষাদ কুমার (প্যারা অ্যাথলেটিক্স), প্রবীণ কুমার (প্যারা অ্যাথলেটিক্স), সুহাশ ইয়াথিরাজ (প্যারা ব্যাডমিন্টন), সিংহরাজ আধানা (পাড়া শুটিং), ভাবনা প্যাটেল (প্যারা টেবিল টেনিস), হরবিন্দর সিং (প্যারা আর্চারি),  শরদ কুমার (প্যারা অ্যাথলেটিক্স)।

দ্রোণাচার্য পুরস্কার- 
টি.পি. ওসেফ (অ্যাথলেটিক্স), সরকার তালওয়ার (ক্রিকেট), সরপাল সিং (হকি), আশান কুমার (কবাডি), তপন কুমার পানিগ্রাহী (সাঁতার), রাধাকৃষ্ণন নায়ার পি (অ্যাথলেটিক্স), সন্ধ্যা গুরুং (বক্সিং), প্রীতম সিওয়াচ (হকি), জয় প্রকাশ নটিয়াল (প্যাড়া শুটিং), সুব্রমনিয়াম রমন (টেবিল টেনিস)।

লাইফটাইম অ্যাচিভমেন্টের জন্য ধ্যানচাঁদ পুরস্কার-
প্রবন্ধ কেসি (বক্সিং), অভিজিৎ কুন্তে (দাবা), দবিন্দর সিং গড়চা (হকি), বিকাশ কুমার (কবাডি), সজ্জন সিং (কুস্তি), 

Follow Us:
Download App:
  • android
  • ios