ভারতীয় স্পিনারদের বিরুদ্ধে প্রাথমিক ধাক্কা সামলে বিশাখাপত্তনম টেস্টে ঘুরে দাঁড়াল দক্ষিণ আফ্রিকা। ম্যাচের দ্বিতীয় দিন পরপর তিনটি উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। তৃতীয় দিনের শুরুতে আবার প্রোটিয়া ইনিংস ধাক্কা দেন ইশান্ত। চার উইকেটে দক্ষিণ আফ্রিকার রান তখন মাত্র ৬৩। এরপর ওপেনার এলগর ও অধিনায়ক ফাফ ডুল্পেসির জুটি কিছুটা সামাল দেয় প্রোটিয়াদের ইনিংস। কিন্তু ডুপ্লেসিও ৫৫ রান করে অশ্বিনের শিকার। এরপর প্রোটিয়াদের ইনিংস টানেন এলগর ও ডিকক। দুজনেই শতারন করলেন। জোড়া শতরানে ভর করে তৃতীয় দিনের শেষে দক্ষিণ আফ্রিকার রান আট উইকেটে ৩৮৫। ভারতের থেকে এখনও ১১৭ রানে পিছিয়ে তারা।  

 

আরও পড়ুন - ইংল্যান্ডে খেলতে যাওয়ার অনুমতি চাননি হরভজন, বলছে বিসিসিআই

এদিন বিশ্ব ক্রিকেটে একটি রেকর্ড করলেন টিম ইন্ডিয়ার স্পিনার রবীন্দ্র জাদেজা। তাঁর বলে এলগরের ক্যাচ পূজারার হাতে জমা পড়তেই বাঁহাতি বোলার হিসেবে সব থেকে দ্রুত ২০০টি টেস্ট উইকেটের মালিক হলেন জাড্ডু। ৪৪টি টেস্ট খেলে এই কৃতিত্ব গড়লেন জাদেজা। এর আগে এই রেকর্ড ছিল শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথের দখলে। ৪৭টি টেস্টে ২০০ উইকেট নিয়েছিলেন হেরাথ।

আরও পড়ুন - কড়া ভাষায় পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সমালোচনা সৌরভ গঙ্গোপাধ্যায়ের 

জাড্ডু রেকর্ড করলেও এদিন মাত্র একটিই উইকেট পেলেন। ভারতীয় বোলারদের মধ্যে দাপট দেখালেন রবিচন্দ্রন অশ্বিন। আরও একবার পাঁচ উইকেট নিলেন টিম ইন্ডিয়ার অ্যাশ। এই নিয়ে ২৭ বার টেস্টের এক ইনিংসে পাঁচ উইকেট নিলেন অশ্বিন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুটি টেস্টে মাঠের বাইরে বসতে হয়েছিল তাঁকে। সেই আক্ষেপ যেন সুদে আসলে মিটিয়ে নিলেন।
 

শনিবার টেস্টের চতুর্থ দিন। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার হাতে আছে ২ উইকেট। ১১৭ রানে পিছিয়ে তারা। চতুর্থ দিনের শুরুতে দক্ষিণ আফ্রিকার ইনিংস দ্রুত শেষ করতে পারেল বিরাটের দল জয়ের একটা গন্ধ পেতে পারে।  
 

আরও পড়ুন - তৈরি ভারতীয় ফুটবলের নতুন রোড ম্যাপ, ১৪ তারিখ এএফসির সদর দপ্তরে প্রকাশ হবে নতুন দিশা