Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, AFG vs NZ- আফগানদের হারিয়ে সেমি ফাইনালে নিউজিল্যান্ড, আশা শেষ ভারতেরও

আফগানিস্তানকে (Afghanistan) হারিয়ে টি২০ বিশ্বকাপ ২০২১ (ICC T20 World Cup 2021) -এর সেমি ফাইনালে পৌছে গেল নিউজিল্যান্ড (New Zealand)। একইসঙ্গে সেমি ফাইনালে ওঠার আশা শেষ হয়ে গেল ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket  Team)। ম্য়াচে  প্রথমে ব্যাট করে ১২৪ রান করে মহম্মদ নবির (Mohammad Nabi)দল। জবাবে ২ উইকেট হারিয়ে ১১ বল বাকি থাকতেই জয়ের লক্ষ্যে পৌছে গেল কেন উইলিয়ামসনের (Kane Williamson) দল।
 

New Zealand beat Afghanistan by 8 wickets and qualify for semi final of  ICC T20 World Cup 2021 spb
Author
Kolkata, First Published Nov 7, 2021, 6:45 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ফেভারিট তকমা নিয়েই  আফগানিস্তানের (Afghanistan) বিরুদ্ধে ম্য়াচ শুরু করেছিল নিউজিল্য়ান্ড (New Zealand)। তবে অঘটনের আশায় স্বপ্ন দেখেছিল ভরতীয় সমর্থকরা। কিন্তু বাস্তবে ফেভারিটদের মতই কার্যত একতরফা ম্য়াচে মহম্মদ নবির (Mohammad Nabi) দলকে হারিয়ে সেমি ফাইনালে (Semi Final)পৌছল কেন উইলিয়ামসনের (Kane Williamson)  দল। ম্যাচে প্রথমে ব্য়াট করে মাত্র ১২৪ রান করে আফগানিস্তান।  দলের হয়ে সর্বোচ্চ ৭৩ রানের ইনিংস খেলেন নাজিবুল্লাহ জাদরান (Najibullah Zadran)। নাজিবুল্লাহ এই ইনিংসটা খেলতে ননা পারলেও আরও কম রানে আটকে যেত আফগানরা।    নিউজিল্য়ান্ডের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন ট্রেন্ট বোল্ট (Trent Boult)। এছাড়াও দুটি উইকেট নেন টিম সাউদি ও একটি করে উইকেট পান  অ্যাডাম মিলনে, জিমি নিশাম ও ইশ সোধি।  রান তাড়া করতে নেমে মাত্র ২ উইকেট হারিয়েই জয়ের লক্ষ্যে পৌছে যায় কিউইরা। দলের হয়ে সর্বোচ্চ ৪০ রানের ইনিংস খেলেন অধিনায়ক কেন উইলিয়ামসন। ১১ বল বাকি  থাকতেই ৮ উইকেট ম্য়াচ জিতে সেমি ফাইনালের টিকিট পাকা করে ফেলল কিউইরা। আফগানরা জিততে পারলে সুযোগ ছিল ভারতের। কিন্তু তা না হওয়ায় সোমবার নামিবিয়ার বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচ খেলে খালি হাতেই দেশে ফিরতে হচ্ছে বিরাট কোহলি (Virat Kohli)-রোহিত শর্মাদের (Rohit Sharma)।

New Zealand beat Afghanistan by 8 wickets and qualify for semi final of  ICC T20 World Cup 2021 spb

এদিন টস  জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আফগানিস্তান অধিনায়ক মহম্মদ নবি। কিন্তু শুরুতেই পরপর তিনটি উইকেট হারিয়ে চাপে পড়ে যায় আফগানিস্তান। দলের ১৯ রানের মধ্যেই প্যাভেলিয়নে ফেরত যান মহম্মদ শাহজাদ, হাজারতুল্লাহ জাজাই, রহমানউল্লাহ গুরবাজরা। এরপর ইনিংসের রাশ ধরেন  গুলবদিন নইব ও নাজিবুল্লাহ জাদরান। ২ জন মিলে ৩৭ রানের পার্টনারশিপ করেন। ৫৬ রানে চতুর্থ উইকেট পড়ে আফগানিস্তানের। ১৫ রান করে ইশ সোধির বলে বোল্ড হন  গুলবদিন নইব। এরপর ক্রিজে আসেন আফগানিস্তান অধিনায়ক  মহম্মদ নবি। জাদরানের সঙ্গে দলের স্কোরবোর্ডকে এগিয়ে নিয়ে যান। একদিক থেকে উইকেট বাঁচিয়ে রাখেন মহম্মদ নবি ও অপরদিক থেকে আক্রমণাত্ম ইনিংস খেলতে থাকেন  নাজিবুল্লাহ জাদরান। নিজের অর্ধশতরানও পূরণকরেন তিনি। নবি ও জাদরান মিলে ৫৯ রানের পার্টনারশিপ করেন।  ১১৫ রানে পঞ্চম উইকেট পড়ে আফগানদের। ১৪ রান করে আউট হন নবি। এরপরই ১১৯ রানের মাথায় ষষ্ঠ উইকেট পড়ে জাদরান। ৪৮ বলে ৭৩ রানের ইনিংস খেলে আউট হন  তিনি। ৬টি চার ও ৩টি ছয়ে সাজানো তার ইনিংস। শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ১২৪  রান করে আফগানিস্তান। 

New Zealand beat Afghanistan by 8 wickets and qualify for semi final of  ICC T20 World Cup 2021 spb

মাত্র ১২৫ রানের ছোট টার্গেট তাড়া করতে নেমে  শুরুটা ভালোই করেছিল নিউজিল্যান্ড। ওপেনিং জুটিতে ২৬ রান করে নিউজিল্যান্ড। ১৭ রান করে মুজিবুর রহমানের বলে আউট হন  ডায়ার্ল মিচেল। এরপর ইনিংসের রাশ ধরেন নিউজিল্যান্ড অধিনায়কর কেন উইলিয়ামসন ও  মার্টিন গাপটিল। ২ জন মিলে ৩১ রানের পার্টনারশিপ করেন। বেশ কিছু  অনবদ্য শট খেলেন ২ জনে। ৫৭ রানে দ্বিতীয় উইকেট পড়ে নিউজিল্যান্ডের। ২৮ রান করে রাশিদ খানের বলে বোল্ড হন মার্টিন গাপটিল। এরপর কেন উইলিয়ামসন ও ডেভন কনওয়ে মিলে পুরোপুরি ইনিংসের রাশ ধরে নেনে। প্রথমে একটু ধরে খেললেও, পরের দিকে রানের গতিবেগ অনেকটাই বাড়ান দুই তারকা ব্যাটসম্যান। বেশ কিছু চোখ ধাধানো শট খেলেন দুজনে। আফগানিস্তান  বোলাররা সবরকম চেষ্টা করেও জুটি ভাঙতে পারেনি। দুজন মিলে ৬৮ রানের পার্টনারশিপ করে দলকে জয়ের লক্ষ্যে পৌছে দেয়। ৪০ রান করে অপরাজিত থাকেনকেন উইলিয়ামসন ও ৩৬ রান করে অপরাজিত থাকেন ডেভন কনওয়ে। 



 

Follow Us:
Download App:
  • android
  • ios