বিশ্বকাপ ২০১৯-এর অনেক আগে, ২০১৮ সালের একেবারে শেষ দিকে ভারতে এসেছিল ওয়েস্টইন্ডিজ। টি২০আই সিরিজের দল থেকে প্রথমবার বাদ দেওয়া হয়েছিল মহেন্দ্র সিং ধোনিকে। সেই সময়ই জাতীয় নির্বাচকরা জানিয়েছিলেন ২০২০ সালের টি২০ বিশ্বকাপের দলের জন্য তাঁরা আর ধোনির কথা ভাবছেন না। এমধ্যে ঋষভ পন্থকে তৈরি করে নিতে চান। এইবার সেই বলা কথা কাজে করে দেখাতে শুরু করলেন জাতীয় নির্বাচকরা।

বিশ্বকাপ ব্যর্থতার পর ধোনির অবসর নিয়ে অনেক কথা হয়েছে। বহু প্রাক্তন ক্রিকেটার মতামত দিয়েছিলেন। তবে সরকারি ভাবে কোনও বিবৃতি না দিলেও ভারতীয় বোর্ডের সূত্রে জানানো হয়েছিল ধোনি নিজে অবসর না নিলেও নির্বাচকরা তাঁকে বাদ দিতেই পারেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে তিন ম্যাচের টি২০ সিরিজে ঠিক সেটাই করা হল। ওয়েস্টইন্ডিজে খেলা দলের থেকে হল মাত্র একটি পরিবর্তন - ভুবনেশ্বর কুমারের জায়গায় দলে এলেন হার্দিক পাণ্ডিয়া।

আরো পড়ুন - আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ, শুরুতেই শীর্ষে ভারত! কে কোথায় দাঁড়িয়ে, দেখে নিন তালিকা

আরো পড়ুন - দলের ভবিষ্যৎ পরিকল্পনায় দাদা, ধোনির অবসর নিয়ে মুখ খুললেন সৌরভ

আরো পড়ুন - অধিনায়ক হিসাবে সাফল্যের শীর্ষে বিরাট, ছুঁয়ে ফেললেন ধোনির রেকর্ড

আরো পড়ুন - কলকাতায় পৌঁছেই বেফাঁস কিরমানি, পন্থের বদলে ঋদ্ধিকেই বাছলেন তিনি

ওয়েস্টইন্ডিজ সফরের সময় ধোনি নিজেকে দল থেকে সরিয়ে নিয়ে গিয়েছিলেন সেনার কর্তব্য পালন করতে। এইবার সেইরকম কোনও বিষয় দিয়ে তাঁর দল থেকে বাদ পড়াটাকে ঢাকার উপায় নেই। ক্যারিবিয়ান সফরে পন্থ দারুণ কিছু করে দেখাতে পারেননি। কিন্তু তারপরেও নির্বাচকরা যে আর পিছনের দিকে ফিরে তাকাতে চান না, তা এই দল বাছাই দিয়েই স্পষ্ট করে দিলেন।

আরও একটি বিষয় হল এই সিরিজে ভারতীয় দলের বোলিং বিভাগে নেই বুমরা, ভুবি, কুলদীপ বা চাহাল। ফলে সাম্প্রতিক সময়ের সবচেয়ে অনভিজ্ঞ বোলিং আক্রমণ নিয়ে প্রোটিয়াদের মোকাবিলা করবে ভারত। হঠাত মার খেয়ে গেলে এই অনভিজ্ঞতা ভারতকে ভোগাতে পারে।
 
দেখে নেওয়া যাক দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০আই সিরিজের জন্য বাছাই ভারতীয় দল -  

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহঅধিনায়ক), কেএল রাহুল, শিখর ধাওয়ান, শ্রেয়স আইয়ার, মণীশ পাণ্ডে, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), হার্দিক পাণ্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ক্রুণাল পাণ্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, রাহুল চাহার, খলিল আহমেদ, দীপক চাহার, নভদীপ সাইনি।

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টি২০আই সিরিজের ক্রীড়াসূচি -

প্রথম টি২০আই, ধর্মশালা, ১৫ সেপ্টেম্বর
দ্বিতীয় টি২০আই, মোহালি, ১৮ সেপ্টেম্বর
তৃতীয় টি২০আই, বেঙ্গালুরু, ২২ সেপ্টেম্বর