Asianet News BanglaAsianet News Bangla

'গায়ের রং কালো বলে কেউ আমার খাওয়ার টেবিলে বসত না',সতীর্থদের বিরুদ্ধে অভিযোগ মাখায়া এনতিনির

  • ফের দলের অন্দরেই বর্ণবৈষম্যেৎ শিকারের অভিযোগ ক্রিকেটারের
  • এবার অভিযোগ করেলন প্রাক্তন প্রোটিয়া পেসার মাখায়া এনতিনি
  • কালো হওয়ার কারণে তার প্রাক্তন সতীর্থরা বৈষম্যমীলক আচরঁ করত
  • এনতিনির অভিযোগ সামনে আসার পর সরগরম দক্ষিণ আফ্রিকার ক্রিকেট
     
Nobody sat with me for breakfast, Makhaye Ntini brought alleges racism against his former teammates bsp
Author
Kolkata, First Published Jul 18, 2020, 5:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মার্কিন মুলুকে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের পুলিসি হেফাজতে মৃত্যুর পর থেকেই বর্ণবৈষম্যের বিরুদ্ধে সরব হয়েছে গোটা বিশ্ব. শুধু আমেরিকা জুড়েই সীমাবদ্ধ থাকেনি এই আন্দোলন। খেলার জগতেও এসে পড়েছে সেই আন্দোলন ও প্রতিবাদের রেশ। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ড্যারেন সামি থেকে শুরু করে দক্ষিণ আফ্রিকার পেসার লুঙ্গি এনগিডি, অনেকেই জানিয়েছেন খেলার মাঠে ও বাইরে তাঁদের কীভাবে বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছে! অনেক সময় সতীর্থদের অবহেলা ও বিরূপ আচরণ সহ্য করতে হয়েছে তাঁদের। এবার দলের অন্দরেই বর্ণ বৈষম্য নিয়ে সরব হলেন প্রাক্তন প্রোটিয়া পেসার মাখায়া এনতিনি। তার কেরিয়ারে একাধিক বার তিনি সতীর্থদের কাছ থেকেই বর্ণ বৈষম্যমূলক আচরণের শিকার হতে হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

আরও পড়ুনঃরিয়াল মাদ্রিদের লা লিগা জয়ের নেপথ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ কারণ

একসময় দলের সতীর্থদের বিরুদ্ধে সরব হয়ে গুরুতর অভিযোগ করেছেনে এনতিনি। তিনি বলেছেন,'জাতীয় দলে দীর্ঘসময় কাটালেও কার্যত সারাটা সময় আমাকে একাকীত্বে ভুগতে হয়েছে। কেউ কখনও ডিনারে যাওয়ার জন্য আমার ঘরে টোকা দেয়নি। সতীর্থরা আমার সামনেই প্ল্যান করত, অথচ আমাকে বাদ দিয়ে। যখন ব্রেকফাস্ট টেবিলের দিকে এগিয়ে যেতাম, কেউই আমার পাশে এসে বসত না। আমি একাকীত্ব লুকোতেই টিম বাস এড়িয়ে চলতাম। স্টেডিয়ামে যেতাম একা। কারণ, কখনও আমি টিম বাসের পিছনে গিয়ে বসলে, বাকিরা সামনের সিটে এগিয়ে যেত। আমরা একই জার্সি পরে মাঠে নামতাম। একসঙ্গেই জাতীয় সংগীত গাইতাম। তা সত্ত্বেও দলের মধ্যে আমি ছিলাম একা। দল জিতলে তা সবসময় আনন্দের। তবে হারলে সবার আগে দোষ পড়ত আমার ঘাড়ে। আমি কেন টিম বাস এড়িয়ে চলতাম, কেউ কখনও জানতে চায়নি। আসলে আমি একাকীত্ব থেকে পালিয়ে বাঁচতে চাইতাম। একাকীত্বের সঙ্গে আপস করে নিয়েছিলাম।'

আরও পড়ুনঃএখনই অবসর নয়, ৪০-এও দেশের সেরাদের বিরুদ্ধে স্কিলের লড়াইতে নামতে প্রস্তুত ভাজ্জি

আরও পড়ুনঃকেনও ব্যাট হাতে দর্শক পিটিয়েছিলেন ইনজামাম,২৩ বছর পর রহস্যের উন্মোচন

দক্ষিণ আফ্রিকার হয়ে ১০১টি টেস্ট, ১৭৩টি ওয়ানডে ১০টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মাখায়া এনতিনি। তার উইকেটের সংখ্যা  টেস্টে ৩৯০টি , ওয়ান ডে-তে ২৬৬ টি  ও টি২০ -টিতে ৬টি। ১৯৯৮ থেকে ২০১১ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে খেলেছেন এনতিনি। প্রোটিয়া ক্রিকেটের ইতিহাসে সেরা পেস বোলারদের মধ্য অন্যতম তিনি। কিন্তু তিনিও সতীর্থদের কাছ থেকে বর্ণবৈষম্যমূলক আচরণের শিকার হয়েছেন শুনে অবাক গোটা বিশ্ব। এই অভিযোগ শোনার পর নড়ে চড়ে বসেছে ক্রিকেট সাউথ আফ্রিকাও। দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবোয়ে ক্রিকেটে বর্ণবৈষম্যের অভিযোগ নতুন। এর আগেই দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে বর্ণবাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বোর্ডকে চিঠি দিয়েছেন ৩০ জন্য প্রাক্তন প্লেয়ার। সেই চিঠিতে সই ছিল এনিতিনরও। এবার এনতিনির সরাসরি অভিযোগে নয়া মাত্রা পেল প্রোটিয়া ক্রিকেটে বর্ণবৈষম্যের অভিযোগ।

Follow Us:
Download App:
  • android
  • ios