গ্রেগ চ্যাপেল অধ্যায় ভারতীয় ক্রিকেট ইতিহাসে অন্যতম কলঙ্কময় অধ্যায়। গুরু গ্রেগের জন্য শুধু অধিনায়কত্ব হারানো নয়, দল থেকেও বাদ পড়তে হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়কে। গ্রেগ চ্য়াপেল গোটা ভারতীয় দলকে ভেঙে দিয়েছিল বলে বারবার অভিযোগ করেছেন সেই সময়কার ভারতীয় ক্রিকেটাররা। গ্রেগ চ্যাপেল অধ্যায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনে না এলে তার ক্রিকেট কেরিয়ার আরও বর্ণময় হত বলেই মনে করেন সৌরভ অনুগামীরা।

বিরাট কোহলির থেকে বাবর আজমকেই এগিয়ে রাখলেন ইনজামাম উল হক

এবার আরও এক বিস্ফোরক তথ্য ফাঁস করলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার আকাশ চোপড়া। তার মতে সৌরভের জীবনে শুধু গ্রেগ চ্যাপেল নয়, আরও এক অস্ট্রেলিয় কোচ সৌরভকে অধিনায়কত্ব থেকে সরাতে চেয়েছিলেন। অবশ্য তা জাতীয় দলে নয়, আইপিএলে। কলকাতা নাইট রাইডার্স-এর নেতৃত্ব থেকে সৌরভকে সরাতে চেয়েছিলেন জন বুকানন। ২০০৮ সালে আইপিএলের প্রথম সংস্করণে কেকেআরের অধিনায়ক ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।  কিন্তু অধিনায়ক আর কোচের মধ্যে ক্রমেই ব্যবধান বাড়তে থাকে বলে  জানিয়েছেন সেই দলের অন্যতম সদস্য আকাশ চোপড়া।  নানা বিষয়ে মনোমালিন্য হত বলেই সৌরভকে সরাতে চেয়েছিলেন অজি কোচ।

আরও পড়ুনঃএই ছবির কারণেই সোশ্যাল মিডিয়ায় ট্রোলড হলেন ইরফান পাঠান,তুলনা করা হল পরবর্তী হাফিজ সৈঈদের সঙ্গে

আরও পড়ুনঃসহ খেলোয়ারের বান্ধবীকে ধর্ষণ অস্ট্রেলিয়ার ক্রিকেটারের,সাজা শোনাল আদালত

আকাশ চোপড়া জানিয়েছেন,সৌরভ গাঙ্গুলি আর অস্ট্রেলিয়াকে দু'বার বিশ্বকাপ জেতানো কোচ জন বুকাননের মধ্যে ভাবনায় আকাশ-পাতাল তফাৎ ছিল। তাই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে দুজনের মধ্যে সংঘাত লাগত। আর তারই প্রভাব নাইটদের পারফরম্যান্সে পড়তে শুরু করে।' এছাড়াও  প্রাক্তন নাইট তারকা জানিয়েছেন,'সাধারণভাবে সৌরভ গাঙ্গুলি টপ অর্ডারের ব্যাটিং করতে পছন্দ করেন। কিন্তু প্রথম আইপিএলে  বুকানন প্রায় জোর করেই সৌরভকে ছয় নম্বরে আর দ্বিতীয় সংস্করণে আট নম্বরে ব্যাট করতে পাঠাতেন। এই নিয়েও দুজনের মধ্যে বিরোধ চরমে ওঠে।' ২০১০ সালের পর সৌরভকে সরিয়ে দেওয়া হয়।  ফলাফল দিতে না পারায় সরানো হয় বুকাননকেও। কিন্তু সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনে যে  কোনও সময়ই অজি কোচরা ভাল সময় নিয়ে আসতে পারেননি,সেই কথাই জানান আকাশ চোপড়া।