অবশেষে সৌরভ গঙ্গোপাধ্যায়ের দাবিকেই মান্যতা দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। নিরপেক্ষ ভেন্যুতে এশিয়া কাপের আয়োজন করতে পরোক্ষভাবে সম্মতি দিল পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এসহান মানি। সাম্প্রতিককালে একাধিক কারণে দুই দেশের রাজনৈতিক অস্থিরতা চলছে। রাজনৈতিকমহলে চলছে উত্তপ্ত বাক্য বিনিময়। এই পরিস্থিতি ২০২০ সালে পাকিস্তানের মাটিতে হতে হতে চলা এশিয়া কাপে ভারত অংশ নেবে না আগেই জানিয়ে দিয়েছিল বিসিসিআই। নিরপেক্ষ ভেন্যুর দাবিও জানানো হয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে। প্রথমে নিজেদের অবস্থানে অনড় থাকলেও, পরে পরোক্ষভাবে সেই দাবি মেনে নিল পিসিবি।

আরও পড়ুনঃ অবসর ঘোষণা রঞ্জিতে সর্বাধিক রানের মালিকের

রাজনৈতিক অস্থিরতার কারণে দীর্ঘ দিন ধরে বন্ধ রয়ছে দুই দেশের দ্বিপাক্ষিক সিরিজ।  কোনও আইসিসির প্রতিযোগিতা ছাড়া মুখোমুখি হচ্ছিল না দুই প্রতিবেশি দেশ। শুধু তাই নয়, ঠিক একইরকমভাবে ২০১৮ সালে ভারতের মাটিতে এশিয়া কাপ খেলতে রাজি হয়নি পাকিস্তান। বাধ্য় হয়ে নিরেপক্ষ ভেন্যু দুবাইতে এশিয়া কাপ অনুষ্ঠিত হয়েছিল। পাকিস্তানের দেখানো রাস্তাতেই হেঁটে ২০২০ সালে পাকিস্তানের মাটিতে হতে চলা এশিয়া কাপে প্রথম থেকেই না খেলার জন্য দাবি জানাতে থাকে ভারতীয় ক্রিকেট বোর্ডে। কারণ হিসেবে ২০১৮ সালের ঘটনাও তুলে ধরেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। 

আরও পড়ুনঃপ্রথমবার বিশ্বজয়, লক্ষ্যে স্থির ভারতীয় মহিলা দল

আরও পড়ুনঃজন্মদিনের পরেরদিনই ইতিহাস গড়ার সামনে হরমনপ্রীত, পারবেন কি বিশ্বকাপ আনতে

শনিবার সাংবাদিক বৈঠকে পিসিবি চেয়ারম্যান এসহান  মানি জানিয়েছেন, 'এশিয়াান ক্রিকেট কাউন্সিলের সদস্য দেশগুলোর চাহিদার কথা মাথায় রাখতে হবে। ভারত পাকিস্তানের মাটিতে খেলতে না চাইলে আমরা তাদের জোর করতে পারিনা। সেক্ষেত্রে বিকল্প  হিসেবে নিরেপক্ষ ভেন্যুই একমাত্র পথ।এসিসির সদস্যদের সঙ্গে কথা বলেই সেবিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।' পিসিবি প্রেসিডেন্টের এই বক্তব্যের পর করা হচ্ছে বিসিসিআইয়ের দাবির কাছে নতি স্বীকার করেই সুর নরম করেছেন মানি।