Asianet News BanglaAsianet News Bangla

শফিক-বাবরদের অনবদ্য ব্যাটিং, প্রথম ইনিংসে পিছিয়ে থেকেও ইতিহাস তৈরি করে গল টেস্ট জিতল পাকিস্তান

গলে (Galle Test)প্রথম টেস্টে শ্রীলঙ্কারে বিরুদ্ধে ৪ উইকেট জয় পেল পাকিস্তান (Pakistan vs Sri Lanka)। শ্রীলঙ্কার দেওয়া ৩৪২ রানের টার্গেট আবুদল্লাহ শফিক ও বাবর আজমদের ব্য়াট ভর করে তুলে নিল পাক দল। 

Pakistan vs Sri Lanka 2022 Pakistan beat Sri Lanka by 7 wickets in 1st test at the galle spb
Author
Kolkata, First Published Jul 20, 2022, 5:26 PM IST

শ্রীলঙ্কার ঘরের মাঠে প্রথম টেস্ট দুরন্ত জয় পেল পাকিস্তান। গত টেস্টে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ পর্যন্ত জয়ের হাসি হাসল বাবর আজমের দল। শ্রীলঙ্কার দেওয়া ৩৪২ রানের টার্গেট তাড়া করতে নেমে শেষ দিন পাকিস্তানের দরকার ছিল ১১২ রান। হাতে ছিল ৭ উইকেট। আবদুল্লা শফিকের ম্যাচ উইনিং ১৬০ রানের ইনিংসে ভর করে ৪ উইকেটে ম্য়াচ জিতল পাকিস্তান। এর ফলে  টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে দেল পাকিস্তান। এই জয়ের সঙ্গে নতুন ইতিহাসও তৈরি করলেন বাবর আজম, আবদুল্লা শফক, মহম্মদ রিজওয়ান, শাহিন আফ্রিদিরা। কারণ এতদিন শ্রীলঙ্কার গলে কোনও দল ৩০০-রানের বেশি স্কোর তাড়া করে জিততে পারেনি। সেই রেকর্ড ভেঙে ৩৪২ রান তাড় করে ম্যাচ জিতল পাকিস্তান।

 

 

ম্য়াচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। ২২২ রানে শেষ হয় লঙ্কান লায়ন্সদের প্রথম ইনিংস। দলের হয়ে সর্বোচ্চ ৭৬ রান করেন দীনেশ চান্দিমল।  এছাড়া ৩৮ রান করেন মাহেশ থিকসানা ও ৩৫ রান করেন ওসাদা ফার্নান্ডো। পাকিস্কানের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন   শাহিন আফ্রিদি। প্রথম ইনিংসের রান তাড়া করতে নেমে ব্য়াটিং ভরাডুবির সম্মুখীন হতে হয় পাকিস্তানকে। একসয় ৮৫ রানে ৭ উইকেট হারিয়ে ধুঁকছিল পাকিস্তান। সেখান থেকে টেলেন্ডারদের সঙ্গে নিয়ে ম্য়াচের রাশ ধরেন বাবর আজম। শতরানের অনবদ্য ইনিংস খেলে দলকে লড়াইয়ে রাখেন তিনি।কঠিন পরিস্থিতিতে কীভাবে ব্য়াট করা উচিৎ তা দেখিয়ে দেন পাকিস্তানের অধিনায়ক। পাকিস্তানের শেষ ১০৬ রান এসেছে নবম এবং দশম উইকেটের জুটিতে। ১১৯ রানের ইনিংস খেলে দলকে সম্মানজনক স্কোরে পৌছে দেন বাবর। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ২২২ রানের জবাবে বাবরের ব্যাটে ভর করে  ২১৮ রান করে পাকিস্তান। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৫ উইকেট নেন প্রবাথ জয়সূর্য। প্রথং ইনিংসে ৪ রানের লিড পায় শ্রীলঙ্কা।

 

 

দ্বিতীয় ইনিংসে ব্য়াট করতে নেমে ফের একবার অনবদ্য ইনিংস খেলেন দীনেশ চান্দিমল। দলের হয়ে সর্বোচ্চ ৯৪ রান করেন তিনি। এছাড়া ৭৬ রান করেন কুশল মেন্ডিস ও ৬৪ রান করেনম ওসাদা ফার্নান্ডো। তাদের ব্যাটে ভর  করেই দ্বিতীয় ইনিংসে ৩৩৭ রান করে শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৫টি উইকেট নেন মহম্মদ নওয়াজ। প্রথম ইনিংসে পাওয়া ৪ রানের লিডের সৌজন্যে ৩৪২ রানের টার্গেট দেয় শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে রান তাড়া করতে নেমে শুরুটা ভালো করে পাকিস্তান। ওপেনিং জুটিতে আসে ৮৭ রান। দ্বিতীয় ইনিংসে অনবদ্য ব্যাটিং করেন আবদুল্লাহ শফিক, বাবর আজম, মহম্মদ রিজওয়ান ও ইমাম উল হক। শতরান করেন আবদুল্লা। টেস্টের শেষ দিন জয়ের জন্য ১২০ রান দরকার ছিল পাকিস্তানের। হাতে ছিল ৭ উইকেট। ১১২ রান করে ব্যাট করছিলেন ওপেনার আবদুল্লা শফিক। সঙ্গে ছিলেন মহম্মদ রিজওয়ান। ৩টি উইকেট পড়লেও আবদুল্লা শফিক দায়িত্ব নিয়ে ম্যাচ ফিনিশ করেন। ১৬০ রানে অপরাজিত থাকেন তিনি। এছাড়া বাবর আজম ৫৫, মহম্মদ রিজওয়ান ৪০ ও ইমাম উল হক ৩৫ রান করেন। এই ম্যাচ জয়ের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে আরও সুবিধা হল পাক দলের।

Follow Us:
Download App:
  • android
  • ios