Asianet News BanglaAsianet News Bangla

এশিয়া কাপের ফাইনালে এর আগে কতবার মুখোমুখি হয়েছে পাকিস্তান-শ্রীলঙ্কা, কী হয়েছিল ফল

রবিবার এশিয়া কাপের সুপার ফাইনালে ( Asia Cup 2022 Final) মুখোমুখি পাকিস্তান ও শ্রীলঙ্কা (Pakistan vs Sri Lanka) । এশিয়া সেরার হওয়ার লড়াই জিততে মরিয়া বাবর আজম (Babar Azam) ও দাসুন শানাকার (Dasun Shanaka) দল। 

Pakistan vs Sri Lanka Pakistan and Sri Lanka have met 3 times before in Asia Cup final know the result spb
Author
First Published Sep 10, 2022, 8:22 PM IST

রবিবার এশিয়া কাপ ২০২২-এর মেগা ফাইনাল। মুখোমুখি হতে চলেছে পাকিস্তা ও শ্রীলঙ্কা। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে খেলা হবে এই ম্যাচ। ষষ্ঠবার এশিয়া সেরা হওার লক্ষ্যে নামবে দাসুন সানাকার শ্রীলঙ্কা। অপরদিকে তৃতীয় বার এশিয়া কাপ জয়ের হাতছানি বাবর আজমদের কাছে। ফাইনালে যে হাড্ডাহাড্ডি লড়াই হবে তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। এর আগে এশিয়া কাপের ফাইনালে মোট ৩ বার মুখোমুখি হয়েছিল পাকিস্তান ও শ্রীলঙ্কা। সেই ৩ ফাইনালের ফলাফল কী হয়েছিল, জয়ের নিরিখে কোন দল এগিয়ে জেনে নিন বিস্তারিত। 

এশিয়া কাপ ফাইনাল ১৯৮৬, পাকিস্তকান বনাম শ্রীলঙ্কা-
১৯৮৬ সালের এশিয়া কাপ ফাইনালে প্রথমবার মুখোমুখি হয়েছিল পাকিস্তান ও শ্রীললঙ্কা। সেই ম্য়াচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিল দ্বীপরাষ্ট্র। কলোম্বোতে মেগা ফাইনালে ৪৫ ওভার ৯ উইকেট হারিয়ে ১৯১ রান করেছিল পাকিস্তান। দলের হয়ে সর্বোচ্চ ৬৭ রান করেছিলেন জাভেদ মিয়াঁদাদ। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছিলেন কৌশিক। রান তাড়া করতে ৪২.২ ওভারেই ৫ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায় শ্রীলঙ্কা। সর্বোচ্চ ৫৭ রান করেছিলেন অর্জুনা রণতুঙ্গা ও ৫২ রান করেছিলেন অরবিন্দ ডি সিলভা। 

এশিয়া কাপ ফাইনাল ২০০০, পাকিস্তান বনাম শ্রীলঙ্কা-
এশিয়া কাপের ফাইনালে ১৯৮৬ সালের ১৪ বছর পর ২০০০ সালে ফের ফাইনালে মুখোমুখি হয় পাকিস্তান ও শ্রীলঙ্কা। ঢাকায় প্রথম ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৭৭ করে পাকিস্তান। দলের হয়ে সর্বোচ্চ ৮২ রানের ইনিংস খেলেন সঈদ আনোয়ার। এছাড়া ইনজামাম উল হক করেন ৭২ রান ও ৫৬ রানের অক্রমণাত্মক ইনিংস খেলেছিলেন মইন খান। রান তাড়া করতে নেমে মার্ভান আতাপাত্তু শতরান করলেও অন্য কোনও শ্রীলঙ্কান ব্যাটসম্যানরা বড় রান করতে পারেননি। ফলে ৪৫.২ ওভারে ২৩৮ রানে অল-আউট হয়ে যায় শ্রীলঙ্কা। ৩৯ রানে ম্যাচ জেতে পাকিস্তান।

এশিয়া কাপ ফাইনাল ২০১৪, পাকিস্তান বনাম শ্রীলঙ্কা-
২০১৪ সালে বাংলাদেশের মীরপুরে ফের একবার এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হয় পাকিস্তান ও শ্রীলঙ্কা। টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৬০ রান করে পাক দল। দলের হয়ে সর্বোচ্চ ১১৪ রান করেন ফাওয়াদ আলম। এছাড়া ৬৫ রান করেন মিসবা উল হক ও ৫৯ রান করেন উমর আকমল। শ্রীলঙ্কার হয়ে একাই ৫ উইকেট নেন কিংবদন্তী লাসিথ মালিঙ্গা। রান তাড়া করতে নেমে ৪৬.২ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায় শ্রীলঙ্কা। দলের হয়ে সর্বোচ্চ ১০১ রান করেন লাহিরু থিরিমানে। এছাড়়া ৭৫ রান করেন মাহেলা জয়াবর্ধনে। 

এর আগে এশিয়া কাপের ফাইনালে ৩ বারই ৫০ ওভারের ফর্ম্যাটে মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা ও পাকিস্তান। এই প্রথমবার টি২০ ফর্ম্যাটে সাক্ষাৎ হতে চলেছে বাবর আজম ও দাসুন শানাকার দলের। শেষ হাসি কে হাসবে, ৩-১ করবে শ্রীলঙ্কা, না ২-২ করবে পাকিস্তান, তার উত্তর দেবে রবিবাসরীয় দুবাই আন্তর্জাতিক স্টেডিয়াম।

আরও পড়ুনঃপাকিস্তান না শ্রীলঙ্কা, কোন দল হবে এশিয়া সেরা, কী বলছে ম্যাচ প্রেডিকশন

আরও পড়ুনঃশতরান করেই ১০টি নতুন রেকর্ড গড়লেন বিরাট কোহলি, জেনে নিন বিস্তারিত

Follow Us:
Download App:
  • android
  • ios